এত রক্ত কেন - সমরেশ মজুমদার | Buy Eto Rakta Keno - Samaresh Majumder online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title এত রক্ত কেন
Author সমরেশ মজুমদার
Publisher আনন্দ পাবলিশার্স (ভারত)
Quality হার্ডকভার
ISBN 8177561928
Edition 2nd Printed, 2012
Number of Pages 135
Country ভারত
Language বাংলা

Product Summary

"এত রক্ত কেন” বইয়ের ফ্ল্যাপের লেখা:
ভারতের উত্তর-পূর্বাঞ্চলের একটি ছােট্ট রাজ্য ত্রিপুরা। নানা রাজকাহিনী ও রবীন্দ্রস্মৃতিবিজড়িত এবং পার্বত্য সৌন্দর্যে অভিনন্দিত এই শান্তসুন্দর রাজ্যটিতে বিচ্ছিন্নতাবাদী নানা শক্তি গত কয়েক বছর ধরে মাথাচাড়া দিয়ে উঠেছে। এই বিচ্ছিন্নতাকামীরা বিভিন্ন দল-উপদলে বিভক্ত। এদের কাজ নির্বাচিত সরকারের বিরুদ্ধাচরণ করে সন্ত্রাস সৃষ্টি করা। এই উপন্যাসের নায়ক বাসুদেব। তার জন্ম এবং বেড়ে ওঠা ত্রিপুরাতেই। বাসুদেবের পেশা সাংবাদিকতা। বিখ্যাত বিদেশি টিভি এবং বেতারের মুখ্য সংবাদদাতা বাসুদেব বিবাহসূত্রে পুলিশের এক সদ্য অবসরপ্রাপ্ত ডি আই জি-র জামাই। এই ডি আই জি তাঁর দীর্ঘ চাকরি জীবনে একবারও জঙ্গিদের আক্রমণের লক্ষ্য হননি। এমন সৌভাগ্যবান পুলিশ অফিসারের একমাত্র ছেলে সরকারি ডাক্তার সৌমিত্র হঠাৎই বদলি হয়ে যায় ত্রিপুরার প্রত্যন্ত গ্রামে। বাড়ির সবাই চাইছিল সৌমিত্র এই বদলি মেনে না-নিয়ে অন্য কোনও বিকল্প ব্যবস্থা করুক। কিন্তু সকলের অমতে সৌমিত্র গ্রামে চলে গেল। গ্রামে যাওয়ার পরপরই তাকে অপহরণ করল এক জঙ্গিগােষ্ঠী। মােটা অঙ্কের মুক্তিপণ দাবি করল অপহরণকারীরা। কেমন করে সাংবাদিক বাসুদেব অশেষ ধৈর্য ও বুদ্ধির প্রয়ােগে সৌমিত্রকে মুক্তিপণ ছাড়াই ভয়াবহ অন্ধকার থেকে আলােয় মুক্ত করে আনল, তারই রােমহর্ষক কাহিনী ‘এত রক্ত কেন। একই সঙ্গে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন নিয়ে এই উপন্যাসের প্রতিটি পাতা রুদ্ধশ্বাস উত্তেজনায় টানটান।

Author Information

সমরেশ মজুমদার জন্মগ্রহন করেন বাংলা ১৩৪৮ সনের ২৬শে ফাল্গুন, ১০ই মার্চ ১৯৪২। তাঁর শৈশব কেটেছে ডুয়ার্সের চা বাগানে। তাঁর প্রাথমিক শিক্ষা শুরু হয় জলপাইগুড়ি জেলা স্কুল থেকে। তিনি বাংলায় গ্রাজুয়েশন সম্পন্ন করেন কোলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে এবং মাষ্টার্স সম্পন্ন করেন কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। কর্মজীবনে তিনি আনন্দবাজার প্রকাশনার সাথে যুক্ত ছিলেন। গ্রুপ থিয়েটারের প্রতি তাঁর প্রচন্ড আসক্তি ছিলো। তাঁর প্রথম গল্প “অন্যমাত্রা” লেখাই হয়েছিলো মঞ্চনাটক হিসাবে, আর সেখান থেকেই তার লেখকজীবনের শুরু। তাঁর লেখা অন্যমাত্রা ছাপা হয়েছিলো দেশ পত্রিকায় ১৯৬৭ সালে। সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস “দৌড়” ছাপা হয়েছিলো দেশ পত্রিকায় ১৯৭৬ সালে। তিনি শুধু তাঁর লেখনী গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ রাখেননি ছোটগল্প, ভ্রমণকাহিনী থেকে কিশোর উপন্যাস লেখনীতে তাঁর জুড়ি মেলা ভার। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাস গুলির মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ ইত্যাদি উল্লেখযোগ্য। অনেক অসাধারণ লেখনীর শব্দের এই রূপকার জাতীয় এবং আন্তর্জাতিক অনেক পুরস্কার অর্জন করেছেন। ১৯৮২ সালে আনন্দ পুরষ্কার, ১৯৮৪ সালে সত্য আকাদেমী পুরষ্কার, বঙ্কিম পুরস্কার এবং আইয়াইএমএস পুরস্কার জয় করেছেন। স্ক্রীপ্ট লেখক হিসাবে জয় করেছেন বিএফজেএ, দিশারী এবং চলচিত্র প্রসার সমিতির এওয়ার্ড। সমরেশ কলকাতা, তথা বাংলার সর্বকালের অন্যতম সেরা লেখক হিসাবে পাঠকমন জয় করেছেন।

এত রক্ত কেন

এত রক্ত কেন

by সমরেশ মজুমদার

(5)

Estimated delivery: 30-60 days

TK. 270


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত



icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

5 Ratings and 3 Reviews

Recently Sold Products