সালাত, দু’আ ও যিকর - ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর | Buy Salat Duya o Zikor - Dr. Khandaker Abdullah Jahangir online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title সালাত, দু’আ ও যিকর
Author ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর
Publisher আস-সুন্নাহ পাবলিকেশন্স
Quality হার্ডকভার
ISBN 9789849363316
Edition 1st Published, 2018
Number of Pages 176
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

‘সালাত, দু’আ ও যিকর’ বইটির লেখক পরিচিতিঃ
ড.খোন্দকার আ. ন. ম. আব্দুল্লাহ জাহাঙ্গীর (রাহিমাহুল্লাহ)
জন্ম: ঝিনাইদহ জেলায় ১৯৫৮ সালে।
মৃত্যু: ১১ই মে ২০১৬।
পিতা মরহুম খোন্দকার আনোয়ারুজ্জামান। মাতা বেগম লুৎফন্নাহার।
ঝিনাইদহ আলিয়া মাদ্রাসায় ফাজিল পর্যন্ত অধ্যয়নের পর ১৯৭৯ সালে ঢাকা আলিয়া মাদ্রাসা থেকে প্রথম শ্রেণীতে অষ্টম স্থান অধিকার করে হাদীস বিষয়ে কামিল পাশ করেন। সৌদি আরবের রিয়াদস্থ ইমাম মুহাম্মাদ বিন সাউদ ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬, ১৯৯২ ও ১৯৯৮ সালে যথাক্রমে স্নাতক, স্নাতকোত্তর ও পি-এইচ.ডি ডিগ্রি লাভ করেন। দেশ ও বিদেশে যে সকল প্রসিদ্ধ আলিমের কাছে তিনি পড়াশোনা ও সাহচর্য গ্রহণ করেছেন তাঁদের মধ্যে রয়েছেন খতীব মাওলানা ওবাইদুল হক (রাহ.), মাওলানা মিয়া মোহাম্মাদ কাসিমী (রাহ.), মাওলানা আনোয়ারুল হক কাসিমী (রাহ.), মাওলানা আব্দুল বারী সিলেটী (রাহ.), মাওলানা ড. আইউব আলী (রাহ.), মাওলানা আব্দুর রহীম (রাহ.), আল্লামা শাইখ আব্দুল্লাহ ইবন আব্দুল আযীয ইবন বায (রাহ.), আল্লামা আব্দুল্লাহ ইবন আব্দুর রহমান আল-জিবরীন (রাহ.), আল্লামা মুহাম্মাদ ইবন সালিহ ইবন মুহাম্মাদ আল-উসাইমীন (রাহ.), শাইখ সালিহ ইবন আব্দুল আযীয আল শাইখ, শাইখ সালিহ ইবন ফাওযান ইবন আব্দুল্লাহ আল ফাওযান।
কর্ম জীবনে তিনি কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে হাদীস বিভাগে শিক্ষকতা শুরু করেন ১৯৯৮ সালে। ২০০৯ সাল থেকে ২০১৬ সালের ১১ই মে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মৃত্যু বরণ করার আগ পর্যন্ত তিনি উক্ত বিভাগে অধ্যাপক পদে কর্মরত ছিলেন।
দেশে ও বিদেশে বিভিন্ন পত্রপত্রিকায় বাংলা ইংরেজী ও আরবি ভাষায়। তার প্রায় অর্ধশত প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তাঁর প্রকাশিত গবেষণামূলক গ্রন্থের সংখ্যা ত্রিশের অধিক।
গবেষণা কর্মের পাশাপাশি তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সেবামূলক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। নৈতিকতা ও ধর্মীয় মূল্যবোধের সাথে আধুনিক শিক্ষার সমন্বয়ের লক্ষ্যে ১৯৯৮ খৃষ্টাব্দে তিনি ‘আল ফারুক একাডেমী' নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। বিশুদ্ধ ইসলামী জ্ঞান ও মূল্যবোধ প্রচার ও মানব সেবার উদ্দেশ্যে ২০১১ সালে ‘আস-সুন্নাহ ট্রাস্ট' নামে একটি সেবা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন এবং ২০১২ TC Education and Charity Foundation Jhenaidah নামে একটি শিক্ষা ও সমাজ সেবাসংস্থা প্রতিষ্ঠা করেছেন। এ সকল প্রতিষ্ঠান শিক্ষাপ্রচার, ধর্ম প্রচার, দুস্থ নারী ও শিশুদের সেবা ও পুনর্বাসনে বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করছে।
সূচীপত্র
সম্পাদকের কৈফিয়ত ৫
ভূমিকা ৮
১. ১. সালাতের সংক্ষিপ্ত বিধান ও নিয়ম ১০
১. ১. ১. সালাতের গুরুত্ব ১১
১. ১. ২. আল্লাহর যিকরের জন্য সালাত ১৩
১. ১. ৩. সালাতের সংক্ষিপ্ত পদ্ধতি ১৬
১. ১. ৪. কয়েকটি ফিকহী মতভেদ ও বিদ'আত ঝগড়া ২৫
১. ২. সালাতই শ্রেষ্ঠ যি, মুনাজাত ও দু'আ ২৮
১. ৩. সালাতের পূর্বে ও সালাতের জন্য ৩৫
১. ৩. ১. ইস্তিঞ্জার যিকর ৩৫
১. ৩. ২. ওযূ ও গোসলের যিকর ৩৭
১. ৩. ৩. আযান ও ইকামত ৪৩
১. ৪. সালাতের যিকর ৫৩
১. ৪. ১. সানা ও তিলাওয়াতকালীন যিকর ৫৩
১. ৪. ২. রুকুর যিকর ৬০
১. ৪. ৩. সাজদার যিকর ৬৯
১. ৪. ৪. তাশাহ্হুদ ও বৈঠকের যিকর ৭৩
১. ৫. ফরয ও নফল সালাত ৮২
১. ৫. ১. সুন্নাত-নফল সালাত বাড়িতে আদায় ৮৬
১. ৫. ২. সুন্নাত সালাত ও সন্নাত পদ্ধতি ১০০
১. ৫. ৩. ফরয সালাত জামাআতে আদায় ১০৬
১. ৫. ৪. বাড়ি-মসজিদ গমনাগমনের যিকর ১১৩
১. ৫. ৫. জামা'আতে সালাতের কতিপয় অবহেলিত সুন্নাত ১১৩
১. ৬. সালাতুল বিতর ১১৫
১. ৬. ১. সালাতুল বিতর এর রাকআত ও পদ্ধতি ১১৫
১. ৬. ২. সালাতুল বিতর এর কুনুত ১২৩
১. ৬. ৩. কুনুতের জন্য হস্তদ্বয় উত্তোলন ১৩৩
১. ৬. ৪. মনে মনে বা সশব্দে কুনুত পাঠ ও আমীন বলা ১৩৫
১. ৬. ৫. বিতর ও রাতের সালাতে জোরে বা আস্তে কিরাআত ১৩৮
১. ৬. ৬. কুনুতে নাযিলা বা বিপদাপদের কুনুত ১৩৯
১. ৭. অতিরিক্ত কিছু নফল সালাত ১৪০
১. ৭. ১. সালাতুল ইস্তিখারা ১৪০
১. ৭. ২. সালাতুত তাওবা ১৪২
১. ৭. ৩. সালাতুত তাসবীহ ১৪৩
১. ৮. সালাতুল জানাযা ১৪৫
১. ৮. ১. সালাতুল জানাযার গুরুত্ব ও পদ্ধতি ১৪৫
১. ৮. ২. সালাতুল জানাযার পরে দু’আ সুন্নাত বিরোধী ১৫৪
১. ৮. ৩. জানাযা বহনের সময় সশব্দে যি মাকরুহ ১৫৮
১.৯. সিয়াম ও কিয়াম:সালাতুত তারাবীহ ও তাহাজ্জুদ ১৫৯
গ্রন্থপঞ্জি ১৭১

Author Information

ড. আবদুল্লাহ জাহাঙ্গীর ছিলেন একাধারে ইসলামী চিন্তাবিদ, টিভি আলোচক, ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিস বিভাগের অধ্যাপক আলেম, গবেষক ও লেখক । তিনি পিস টিভি, ইসলামিক টিভি, এটিএন ও এনটিভিসহ বিভিন্ন টিভিতে ইসলামের সমসাময়িক বিষয় নিয়ে আলোচনা করতেন। ফরেন টেলিভিশন চ্যানেল আইটিভি ইউএস-এর উপদেষ্টা ছিরেন তিনি । এছাড়াও তিনি দেশ-বিদেশের বিভিন্ন সিম্পোজিয়াম, সেমিনার, মসজিদের খুতবায় ও টিভি আলোচনায় খ্রিস্টান মিশনারিদের দ্বারা প্রতারিত হয়ে দেশের সহজ-সরল মুসলমানদের ধর্মান্তরিত হওয়ার বিষয়গুলো আলোচনা করে জনসচেতনতা তৈরি করে আসছিলেন।
এই বরেণ্য ব্যক্তিত্বের জন্ম হয় ১৯৬১ সালের ১ ফেব্রুয়ারি ঝিনাইদহের ধোপাঘাট গোবিন্দপুর গ্রামে। তার পিতা খোন্দকার আনওয়ারুজ্জামান ও মা বেগম লুৎফুন্নাহার।তিনি ১৯৭৩ সালে ঢাকা সরকারি আলিয়া মাদ্রাসা থেকে দাখিল পাশ করেন । এরপর একই প্রতিষ্ঠান থেকে ১৯৭৫ সালে আলিম এবং ১৯৭৭ সালে ফাজিল ও ১৯৭৯ সালে হাদিস বিভাগ থেকে কামিল পাস করার উচ্চতর শিক্ষার জন্যে সৌদি আরব গমন করেন। রিয়াদে অবস্থিত ইমাম মুহাম্মাদ বিন সাঊদ ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৮৬ সালে অনার্স, ১৯৯২ সালে মাস্টার্স ও ১৯৯৮ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
লেখাপড়ার পাশাপাশি ১৯৯৩ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত তিনি উত্তর রিয়াদ ইসলামি সেন্টারে দাঈ ও অনুবাদক হিসেবে কর্মরত ছিলেন। লেখাপড়া শেষ করে ১৯৯৮ সালে কুষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয়ের আল হাদিস অ্যান্ড ইসলামি স্টাডিজ বিভাগের লেকচারার হিসেবে যোগদান করেন। ১৯৯৯ সালে তিনি ইন্দোনেশিয়া থেকে ইসলামি উন্নয়ন ও আরবি ভাষা বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। ২০০৯ সালে তিনি ইসলামি বিশ্ববিদ্যালয়ের একই বিভাগে প্রফেসর পদে উন্নীত হন।
ঝিনাইদহ শহরের গোবিন্দপুরে আল ফারুক একাডেমি ও আস সুন্নাহ ট্রাস্ট প্রতিষ্ঠা করেন বরেণ্য এই ইসলামী ব্যক্তিত্ব। সেখানে ছেলেমেয়েদের হেফজখানা প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠাতা ও মহাসচিব হিসেবে কাজ করেছেন শিক্ষা ও ঝিনাইদহের চ্যারিটি ফাউন্ডেশনে, প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন ইন্টারন্যাশনাল ইসলামিক ইনস্টিটিউটের।

সালাত, দু’আ ও যিকর

সালাত, দু’আ ও যিকর

Readers also bought

Details

Reviews and Ratings

5.0

4 Ratings and 3 Reviews