রাত্রি শেষের নির্জনতা: মেহেরুন নেছা রুমা - Ratri Shesher Nirjonota: Meherun Necha Ruma | Rokomari.com

Product Specification

Title রাত্রি শেষের নির্জনতা
Author মেহেরুন নেছা রুমা
Publisher নালন্দা
Quality হার্ডকভার
ISBN 9789849318774
Edition 1st Published, 2019
Number of Pages 76
Country বাংলাদেশ
Language বাংলা

Author Information

Meherun Necha Ruma
তখন সপ্তম শ্রেণিতে পড়ি। স্কুলের বার্ষিক ম্যাগাজিনে আমার লেখা প্রথম একটি ছোটগল্প ছাপা হয়েছিল। তখন থেকেই শুরু। কেউ যাতে না দেখে সেজন্য সেসব লেখা লুকিয়ে রাখতাম। এরপর ২০১১ সাালে দৈনিক সমকাল প্রত্রিকায় মুক্তমঞ্চ পাতায় একটি লেখা প্রকাশের মাধ্যমে আমি পুরোপুরি লেখার জগতে প্রবেশ করি। তখন সমকালের প্রায় প্রতিটি ফিচার পাতায় আমি লিখতাম। এবং সাথে সাথে অসংখ্য গল্প লিখি। গল্পগুলোও পত্রিকায় প্রকাশিত হতে থাকে। এরপর বই প্রকাশের চিন্তা আসে মাথায় এবং ২০১২ সালে আমার প্রথম গ্রল্পগ্রন্থ প্রকাশিত হয়। বইটির নাম “যে জীবন হয়নি যাপন”।
নারী লেখকের প্রতিবন্ধকতা:
একজন লেখক শুধুই লেখক- সে নারী হোক,কিংবা পুরুষ। কোন নারী লেখালেখি শুরু করতে গেলেই তাকে বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখিন হতে হয়। আমিও এর ব্যতিক্রম নই। প্রথম প্রতিবন্ধকতাই আসে তার পরিবার থেকে। আর পরিবারের সহযোগিতা না থাকলে নারীর পক্ষে লেখক হয়ে ওঠা সত্যিই দূরহ ব্যাপার। আমি সম্পূর্ণ ভিন্ন এক পরিবেশ থেকে নিজের প্রচেষ্টাতেই লেখালেখি জগতে আসি। আমার পরিবারের মধ্যে কাউকে লিখতে দেখিনি বা অনুপ্রাণিত হইনি। বরং আমার বাবার ভয়ে আমি পাঠ্যবইয়ের বাইরে কোন বই পড়লেও সেটি লুকিয়ে পড়েছি। বাবার কাছে পাঠ্যবইয়ের বাইরে গল্প-উপন্যাস পড়া, ছবি আঁকা ,লেখালেখি করা এসব ছিল পড়া ফাঁকি এবং সময় নষ্টের মতো ব্যাপার।
বিয়ের পর নতুন একটি পরিবারে আসি তখন আর এক ধরনের প্রতিবন্ধকতা আসে। বিশাল যৌথ পরিবারে নিজের লেখাপড়ার সময়টুকু খুব কমই পেতাম। যখন পত্রিকার কাজে বাইরে বের হতে হত তখন স্বভাবতই কিছু প্রতিবন্ধকতা আসে। কোন নারী ইচ্ছে আর প্রতিভা থাকা সত্ত্বেও লেখালেখির জগতে প্রতিষ্ঠিত হতে গেলে অনেক কাঠখড় পোড়াতে হয়। ঘর সামলে তারপর তাকে লেখক হতে হয়। আমার মাথায় যখন কোন গল্পের প্লট ঘুরতে থাকে সেই সময় আমার বাচ্চার স্কুলের পড়া তৈরি করে দিতে হয়, কিংবা রান্না করতে যেতে হয়,মেহমানদারি করতে হয়। আমি কষ্ট পাই সময়মত লিখতে না পেরে। একজন লেখক আগে লেখক, পরে অন্যকিছু। আমি আগে সবকিছু সামলে নিয়ে পরে লেখক হই।আর বই প্রকাশের ক্ষেত্রেও নারীদের অনেক প্রতিবন্ধকতা আছে। প্রায়শই তারা প্রকাশকদের কাছে প্রতারনার শিকার হন। প্রকাশকদের অসহযোগিতার কারণেও অনেক নারীই লেখক হয়ে ওঠার আগেই ঝরে পড়েন।
প্রতিবন্ধকতা কিভাবে কাটিয়েছি:
এখনও লড়াই করে যাচ্ছি নিরন্তর। রোজ ভাবি থেমে গেলে চলবে না, আমাকে এগিয়ে যেতে হবে।
১২ মার্চ, ১৯৮২খ্রি. (২৮ ফাল্গন, ১৩৮৯ বঙ্গাব্দ) বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার কালিকাপুর গ্রামের মাস্টারবাড়িতে জন্মগ্রহণ করেন। শিক্ষক পিতা মাে: আনিসুর রহমান এবং মাতা ফরিদা বেগমের চার সন্তানের মধ্যে মেহেরুন নেছা রুমা কনিষ্ঠ সন্তান । গ্রামের কাদামাটি-সমৃদ্ধ মেঠো পথে পায়ে হেঁটে স্কুল, কলেজ, অতঃপর এইচএসসি’র পরে ঢাকায় পদার্পণ । জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে। | ‘সমাজবিজ্ঞান বিষয়ে বিএসএস (অনার্স) | এবং এমএসএস সম্পন্ন করেন ।

রাত্রি শেষের নির্জনতা

রাত্রি শেষের নির্জনতা

by মেহেরুন নেছা রুমা

(1)

TK. 150

TK. 90

Save TK. 60 (40%)




icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Sponsored Products Related To This Item

Readers also bought

Reviews and Ratings

5.0

1 Rating and 2 Reviews

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products