Big-জ্ঞানে, অগ-Gun - নাঈম হোসেন ফারুকী | Buy Biggane Oggun - Nayeem Hossain Faruque online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title Big-জ্ঞানে, অগ-Gun
Author নাঈম হোসেন ফারুকী
Publisher প্রান্ত প্রকাশন
Quality হার্ডকভার
ISBN 9789849383147
Edition 1st Published, 2019
Number of Pages 112
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

বিবরণী আত্মা নিয়ে কি বলে বিজ্ঞান? অনুভূতি আসলে কি জিনিস? আপনি কেন কনশাস, মোবাইলটা কেন নয়?
স্পেস টাইম রিলেটিভিট এগুলো কি জিনিস? কি আছে ব্ল্যাকহোলের অতলে?
এইসব হাই থটের কথা চলবে, পাশে পাশে চলবে আড্ডা। আমরা তাবু গাড়ব কার্বোনিফেরাসের গহীন কালো জঙ্গলে, পাশ দিয়ে উড়ে যাবে বিরাট বিরাট পোকামাকড়। ঢু মেরে দেখে আসবো নিউট্রন তারার ভেতরটা, তারপর উড়ে বেড়াবো ফোটনের দেশে।
কার্ল লিচির সাথে ঢুকে যাবো মানুষখেকো গাছের জঙ্গলে। ঝড়ের রাতে ডুব দিবো গভীর সমুদ্রে, তারা করবে শনিসরাস।
তারপর যখন হাওড়ের বুকে উথাল পাথাল জোছনা নামবে, আমরা ফিরে আসবো মাটির পৃথিবীতে। নৌকার ছইয়ের ভেতর বসে ফিস ফিস করে ভূতের গল্প শুনবো।
রিলেটিভিটির গল্প আমি সূর্যে যাব। মরার শখ জাগসে, সূর্যে যেয়ে মরবো। সূর্য পৃথিবী থেকে ১৫ কোটি কিলো দূরে, আলোর যেতে টাইম লাগে ৮ মিনিট।
আগের ধারনাঃ নরমাল রকেট নিলাম। সূর্যে যেতে ১ বছর লাগবে। শক্তি দিলাম। বেগ বাড়বে। অনেক শক্তি দিলাম। অনেক বেগ বাড়বে। ১ সেকেন্ডে সূর্যে যাব। অসীম শক্তি দিলাম। শূন্য সেকেন্ড লাগবে।
রিলেটিভিটির ধারনাঃ সব ঠিক আছে। অনেক শক্তি দিবো। ১ সেকেন্ডে সূর্যে যাব। জাস্ট ছোট্ট একটা চেঞ্জঃ বেগ লিমিট সেকেন্ডে ৩ লক্ষ কিলো। তাই :
১। আমি দেখব সূর্য কাছে চলে এসেছে। দূরত্ব কম, সময়ও কম, বেগ ৩লক্ষ কিলোর নিচে।
২। দুনিয়াবাসী দেখবে, দূরত্ব ১৫ কোটি কিলো, সময় ৮ মিনিটের বেশি , বেগ ৩ লক্ষ কিলোর নিচে।
আগে মনে করতাম আমার আপনার সময় সেম, এখন দেখি সময় আলাদা, বেগ সেম। শেষ।
এই পর্যন্ত পড়ে একটু চিন্তা করতে হবে। পুরো লরেঞ্জ রূপান্তর শেষ করে দিয়েছি। চিন্তা করেও না বুঝলে নিচে যাওয়া যেতে পারে।
.. . ১। কাল দীর্ঘায়ন : আমি রকেটে বসে একটা মশা মেরেছি ১ সেকেন্ডে। দুনিয়াবাসি দেখবে আমি ৮ মিনিট ধরে আস্তে আস্তে মশা মেরেছি। পৃথিবীতে মেসি বলে কিক করেছে। আমি দেখব ৮ মিনিট ধরে কিক হয়েছে।
২। দৈর্ঘ্য সঙ্কোচন : আমি দেখব সূর্য পৃথিবী সব চ্যাপ্টা হয়ে গেছে, রাস্তাও ছোট হয়ে গেছে। দুনিয়াবাসি দেখবে আমি চ্যাপ্টা হয়ে গেছি
৩। ভর যোগ : শূন্য থেকে অসীম পর্যন্ত বেগটা এখন ০ থেকে ৩ লক্ষের মধ্যে কমপ্রেসড অবস্থায় আছে। আগে অসীম বেগে যেতে অসীম শক্তি লাগত, এখন আলোর বেগে যেতে লাগে। গতিশক্তি অসীম, বেগ ফিক্সড, তাই ভর বাড়তে বাড়তে অসীম হবে।
আমি দেখব পৃথিবী ভারি হয়ে গেছে, দুনিয়াবাসি দেখবে আমি ভারি হয়ে গেছি।
সামারিঃ দুনিয়াবাসি দেখবে চ্যাপ্টা, ভারি, মারাত্মক স্লো নাঈম পৃথিবী থেকে বিদায় নিচ্ছে।
আমি দেখব, পৃথিবীর মেয়েরা সব চ্যাপ্টা, ভারি, স্লো হয়ে গেছে, এই দুনিয়ায় থেকে আর কোন লাভ নাই

Author Information

জন্মঃ ১৯৮৯, ঢাকা ইংরেজিতে “নার্ড”বলে একটা সম্প্রদায় আছে। এই সম্প্রদায় এর লোকজন জ্ঞান অর্জনকে এতটাই গুরুত্ত্বদিয়ে থাকে যে সামাজিকভাবে কিছুটা জন বিচ্ছিন্ন হয়ে পড়ে।লেখক কিছুটা এরকম। খুব অল্প বয়স থেকেই লেখকের নানা বিষয়ে আকর্ষন তাকে নিয়ে গিয়েছে বইয়ের রাজ্যে, তার বাসায় কয়েক হাজার বই রয়েছে। কিছুদিন ধরেই সে অত্যন্ত সাবলিল ভাষায় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক লেখা ফেসবুক সহ বিভিন্ন ডিজিটাল মাধ্যমে প্রকাশ করে আসছে। খুব ছোট বেলা থেকেই লেখকের বিজ্ঞানের দিকে আকর্ষন তাকে নিয়ে গিয়েছে আদিম পৃথিবী থেকে মহাশুন্য পর্যবেক্ষনে। রিলেটিভিটির রাজ্য থেকে একিভূত বল এর রাজ্যে। এই আকর্ষনই তাকে স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজে ভর্তি হওয়ার পরো ডাক্তারীতে না পড়ে বুয়েটের দিকে টেনে নিয়ে গেছে। যদিও তার থিওর‍্যটিক্যল পদার্থবিজ্ঞানে অসীম আগ্রহ ছিল কিন্ত মা-বাবার অমতে আর সে দিকে পা বাড়ান হয় নি। তাই বলে তার জ্ঞান অর্জন থেমে নেই। শত শত বই আর ইন্টারনেট থেকে সে পড়েছে দেশ বিদেশের বিভিন্ন গুনী লেখক গবেষক এর লেখা।

Big-জ্ঞানে, অগ-Gun

Big-জ্ঞানে, অগ-Gun

by নাঈম হোসেন ফারুকী

(46)

TK. 200

TK. 156

Save TK. 44 (22%)



In Stock (only 8 copies left)


icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Sponsored Products Related To This Item

Readers also bought

Reviews and Ratings

4.7

46 Ratings and 37 Reviews

Recently Sold Products