ঠাকুরমার ঝুলি: দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার - Thakurmar Jhuli: Dakshinaranjan Mitra Majumder | Rokomari.com

Product Specification

Title ঠাকুরমার ঝুলি
Author দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার
Publisher পারুল প্রকাশনী প্রাইভেট লিমিটেড (ভারত)
Quality হার্ডকভার
ISBN 9789386708663
Edition 2nd Printed, 2019
Number of Pages 180
Country ভারত
Language বাংলা

Product Summary

"ঠাকুরমার ঝুলি" বইয়ের ফ্ল্যাপের লেখা:
বাংলার চিরায়ত রূপকথাকে যিনি প্রথম দু-মলাটের মধ্যে গ্রথিত করেন, তিনি দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার। পিসিমার জমিদারি দেখাশােনার সূত্রে ময়মনসিংহের গ্রাম্য বৃদ্ধাদের কাছ থেকে দক্ষিণারঞ্জন যে সকল ‘কিচ্ছা’ সংগ্রহ করেন, দীনেশচন্দ্র সেনের পরামর্শে সেগুলিকে ভাগ করেন চার ভাগে– রূপকথা, গীতিকথা, রসকথা এবং ব্রতকথা। এর মধ্যে রূপকথার বেশ কিছু গল্পের লিখিত রূপই ঠাকুরমার ঝুলি। স্বয়ং রবীন্দ্রনাথের প্রশংসাধন্য ও তাঁরই ভূমিকাসমন্বিত এই বইটির কোনাে বিকল্প আজ অবধি রচিত হয়নি। ফরাসি রূপকথার নবরূপায়নে চার্লস পেরােল্টের যে ভূমিকা, জার্মান রূপকথার সংগ্রহ ও সংকলনে। 'গ্রিম ভাইদের যে অবদান, দক্ষিণারঞ্জনের কৃতিত্ব তার সমতুল্য। উপরন্তু, বাংলার ঠাকুরমা-দিদিমাদের | মুখের ভাষা, ভাব ও ভঙ্গিকে অক্ষুন্ন রেখে যে গল্প তিনি শুনিয়েছেন, শিশুসাহিত্যে তার তুলনা মেলা ভার।

Author Information

Dakshinaranjan Mitra Majumder
(১৮৭৭ বাংলা ১২৮৪ বঙ্গাব্দ - ১৯৫৬ বাংলা ১৩৬৩ বঙ্গাব্দ) প্রখ্যাত বাংলা ভাষার রূপকথার রচয়িতা এবং সংগ্রাহক। তার সংগ্রহিত জনপ্রিয় রূপকথার সংকলনটি চারটি খন্ডে প্রকাশিত যথা ঠাকুরমার ঝুলি,ঠাকুরদাদার ঝুলি, ঠানদিদির থলে ,এবং দাদামাশয়ের থলে ।
দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার বাংলা ১২৮৪ সালের (১৮৭৭ ইং) ২ রা বৈশাখে ঢাকা জেলার সাভার উপজেলায় উলাইল এলাকার কর্ণপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার মাতার নাম কুসুমময়ী ও পিতার নাম রমদারঞ্জন মিত্র মজুমদার। দক্ষিণারঞ্জনের বাবা রমদারঞ্জন ১৯০২ সালে মারা যান। পিতার মৃত্যুর পর তিনি পিসিমা রাজলক্ষ্মীর কাছে টাঙ্গাইল বসবাস শুরু করেছিলেন।
তিনি বাংলা ১৩৬৩ সালের (১৯৫৬ ইং) ১৬ই চৈত্র কলিকাতায় মৃত্যুবরণ করেন।

ঠাকুরমার ঝুলি

ঠাকুরমার ঝুলি

বাংলার রূপকথা

Sponsored Products Related To This Item

Readers also bought

Reviews and Ratings

2.0

1 Rating

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products