মেসোপটেমীয় সভ্যতা - ড. এ কে এম শাহনাওয়াজ | Buy Mesopotamio Sabbyata - Dr. A K M Shahnawaz online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title মেসোপটেমীয় সভ্যতা
Author ড. এ কে এম শাহনাওয়াজ
Publisher অবসর প্রকাশনা সংস্থা
Quality হার্ডকভার
ISBN 9789848799413
Edition 1st Published, 2020
Number of Pages 96
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

"মেসোপটেমীয় সভ্যতা" বইয়ের সংক্ষিপ্ত কথা:
প্রাচীন নগর সভ্যতার ইতিহাসে একটি বৈচিত্র্যপূর্ণ সভ্যতা ‘মেসোপটেমীয় সভ্যতা’। মেসোপটেমিয়া একক কোনো রাজ্য নয়-টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী বিশাল উর্বর ভূমিতে বিভিন্ন সময়কালে চারটি বড় সাংস্কৃতিক অঞ্চল গড়ে উঠেছিল। প্রত্যেকটিকে এক একটি স্বতন্ত্র সভ্যতা বলা যেতে পারে। এগুলো হচ্ছে সুমেরীয় সভ্যতা, ব্যাবিলনীয় বা পুরনো ব্যাবিলনীয় সভ্যতা, এশেরীয় সভ্যতা এবং ক্যালডীয় বা নব্য ব্যাবিলনীয় সভ্যতা। প্রত্যেকটি সভ্যতার মধ্যে অনেক ক্ষেত্রে সাংস্কৃতিক মিল থাকলেও অনেক অমিলও রয়েছে। এসব বিচারে অভিন্ন বৃহৎ অঞ্চলে এই সভ্যতাগুলো গড়ে ওঠায় একত্রিতভাবে সভ্যতাটি একক নামে মেসোপটেমীয় সভ্যতা বলে পরিচিত।
ড. এ কে এম শাহনাওয়াজ দীর্ঘদিন থেকে সভ্যতার ইতিহাস নিয়ে লিখে আসছেন। স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত শিক্ষার্থীদের প্রয়োজনে যেমন সভ্যতার ইতিহাস লিখছেন একইভাবে সাধারণ পাঠকদের কথা বিবেচনায় এবং ইতিহাস পাঠকে জনপ্রিয় করে তোলার জন্য সহজ-সাবলীল ভাষায় লিখছেন ইতিহাস গ্রন্থ। এই লক্ষ্যেই দশটি ভিন্ন ভিন্ন সভ্যতা বা সাংস্কৃতিক বিকাশকে কেন্দ্র করে দশটি গ্রন্থ লেখার প্রয়াস পেয়েছেন। এই বইগুলোর বিশেষত্ব হচ্ছে এর অবয়ব বিন্যাস। রঙিন ছবি এবং উন্নতমানের কাগজ ও বাঁধাইয়ের মধ্য দিয়ে দৃষ্টিনন্দন করা হয়েছে। শুধু চিত্তাকর্ষকই নয়, সভ্যতার ইতিহাস উপলব্ধি করতে সংশ্লিষ্ট ছবির গুরুত্ব রয়েছে। তথ্যের ঘনঘটায় না গিয়ে লেখা ও ছবির মধ্য দিয়ে পাঠককে ইতিহাসের ঘটনাবলির সাথে যুক্ত করার চেষ্টা করা হয়েছে এই গ্রন্থে।

Author Information

ড. এ কে এম শাহনাওয়াজ প্রত্নতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় ১৯৬০ সালের ১৬ ফেব্রুয়ারি তাঁর জন্ম। পৈতৃক নিবাস বিক্রমপুরের টঙ্গীবাড়ি উপজেলার গনাইসার গ্রামে। পিতা মরহুম মোসলেম চোকদার ও মা মরহুমা রেজিয়া বেগম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে১৯৮২ ও ১৯৮৩ সালে যথাক্রমে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট থেকে ফারসি ভাষায় সার্টিফিকেট কোর্স সম্পাদন করেন। ১৯৮৫ সালে। ফোর্ড ফাউন্ডেশনের বৃত্তি নিয়ে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পি.এইচ.ডি. অর্জন করেন ১৯৯৪ সালে। সত্তর ও আশির দশকে ‘শাহনাজ কালাম’ লেখক নামে ছড়া ও গল্প লিখিয়ে হিসেবে পরিচিত হলেও পেশা জীবনে এসে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের পাঠক্রমভিত্তিক গ্রন্থ রচনা এবং শিল্প-সংস্কৃতি ও প্রত্নতত্ত্ব বিষয়ক গ্ৰন্থ ও প্ৰবন্ধ লেখায় বিশেষ মনোনিবেশ করেন। ড. শাহনাওয়াজের রচিত ও সম্পাদনাকৃত গ্রন্থের সংখ্যা অর্ধশতাধিক। এক যুগের বেশি সময়কাল ধরে তিনি বিভিন্ন জাতীয় দৈনিকে রাজনীতি ও সমাজ-সংস্কৃতি বিষয়ক কলাম লিখে আসছেন।

মেসোপটেমীয় সভ্যতা

মেসোপটেমীয় সভ্যতা

by ড. এ কে এম শাহনাওয়াজ

TK. 500

TK. 425

Save TK. 75 (15%)



tag_icon

১০১০+ টাকার অর্ডার করলেই নিশ্চিত ফ্রি শিপিং

tag_icon

বিকাশ পেমেন্টে নিশ্চিত ইনস্ট্যান্ট ১০% ক্যাশব্যাক (শর্ত প্রযোজ্য)


icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Sponsored Products Related To This Item

Readers also bought

Reviews and Ratings

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

Recently Viewed