cart_icon
0

TK. 0

book_image

মুক্তিযুদ্ধের চেতনা (হার্ডকভার)

by সাজ্জাদ শরিফ

Price: TK. 134

TK. 150 (You can Save TK. 16)
মুক্তিযুদ্ধের চেতনা

মুক্তিযুদ্ধের চেতনা (হার্ডকভার)

মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী গ্রন্থমালা ৬

4 Ratings / 3 Reviews
TK. 150 TK. 134 You Save TK. 16 (11%)
In Stock (only 8 copies left)

* স্টক আউট হওয়ার আগেই অর্ডার করুন

Offers:
tag_icon

বিশ্বকাপ ফুটবলের প্রেডিকশন করে ৫০ হাজার টাকার ভাউচার জেতার সুযোগ! আরো আছে প্রতিদিন ১০০০ টাকার ভাউচার ও ৫% ছাড়ের প্রোমোকোড!

tag_icon

নগদ পেমেন্টে ১৫% ইন্সট্যান্ট ক্যাশব্যাক! (১২০৳ পর্যন্ত)

kids_banner
Frequently Bought Together

Product Specification & Summary

"মুক্তিযুদ্ধের চেতনা" বইটির প্রথম ফ্ল্যাপ-এর লেখাঃ
২০২১ সালে গৌরবময় মুক্তিযুদ্ধ তার সুবর্ণজয়ন্তীতে পৌছােচ্ছে। একাত্তরের মুক্তিযুদ্ধ বাঙালির ইতিহাসে সবচেয়ে আবেগপূর্ণ ও তাৎপর্যময় ঘটনা। লাখাে মানুষের স্বজন হারানাের শােক এবং গভীর লাঞ্ছনা ও অবমাননার স্মৃতির সঙ্গে মুক্তিযুদ্ধে একাকার হয়ে আছে পরম আত্মনিবেদনের গল্প, অসীম সাহসী প্রতিরােধের কাহিনি, মমতাভরা সহযােগিতার কথা এবং জাতির এক বিপুল স্বপ্ন।
মুক্তিযুদ্ধ কোনাে ভূঁইফোড় ঘটনা নয়। এর পেছনে আছে বাঙালির অতীত ইতিহাসের নানা চড়াই-উতরাইয়ের প্রেক্ষাপট। ঠিক সে কারণেই মুক্তিযুদ্ধ আমাদের ওপর অনেক ভবিষ্যৎ স্বপ্ন পূরণের কর্তব্যও অর্পণ করেছে। মুক্তিযুদ্ধ জাতি হিসেবে আমাদের সামনে এক পরম দিকনির্দেশিকা। এর কাছে তাই আমাদের ফিরে ফিরে আসতে হয়। ভবিষ্যতেও আসতে হবে। মুক্তিযুদ্ধকে বুঝতে হবে নিজেদেরই তাগিদে; মুক্তিযুদ্ধ আমাদের মধ্যে যে স্বপ্নের সম্ভাবনা তৈরি করেছে, তার হিসাব বুঝে নিতে।
মুক্তিযুদ্ধ নিয়ে গত পাঁচ দশকে দলিল, স্মৃতি, বর্ণনা, বিশ্লেষণ মিলিয়ে দেশে-বিদেশে কম বই প্রকাশিত হয়নি। এর কোনাে কোনাে বই আকর হিসেবে মূল্যবান, কোনাে কোনােটি স্মৃতি হিসেবে, কোনােটি গভীর পর্যবেক্ষণের কারণে। কিন্তু এ কথা মানতেই হয় যে বাজারে এমন বই দুর্লভ যা পড়ে সাধারণ পাঠক বস্তুনিষ্ঠ ও গুরুত্বপূর্ণ তথ্যগুলােসহ মুক্তিযুদ্ধ সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা পেতে পারেন। সে অভাবটি পূরণ করার জন্যই আমাদের এই মুক্তিযুদ্ধর সুবর্ণজয়ন্তী গ্রন্থমালা’র পরিকল্পনা। এই গ্রন্থমালার প্রতিটি বইয়ে আমরা আলাদা আলাদা প্রেক্ষাপটে প্রয়ােজন অনুযায়ী মুক্তিযুদ্ধ-সংক্রান্ত তথ্য, দলিল, স্মৃতি, বিশ্লেষণ ও ছবি সন্নিবেশীত করার চেষ্টা করেছি। লেখাগুলাে নিয়েছি মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম আলাের বিভিন্ন ক্রোড়পত্র থেকে । ক্রোড়পত্রগুলাের পরিকল্পনা আমরা সেভাবেই করেছিলাম। এতে পাঠক প্রতিটি বইয়ে সুনির্দিষ্ট দৃষ্টিকোণ থেকে মুক্তিযুদ্ধের ধারণা পেয়েছেন। এ গ্রন্থমালার উদ্দেশ্যও তা-ই। আমাদের প্রয়াস ছিল এভাবে গ্রন্থমালার সবগুলাে বইয়ের মধ্য দিয়ে যাতে মুক্তিযুদ্ধ সম্পর্কে পাঠক সহজে একটি সামগ্রিক ধারণা পান।
পণ্ডিতদের জন্য নয়, মুক্তিযুদ্ধ নিয়ে সাধারণ পাঠকদের তৃষ্ণার কথা ভেবেই এ গ্রন্থমালার পরিকল্পনা করা হয়েছে। তবে পণ্ডিতেরা উপকৃত হলেও আমরা আনন্দ বােধ করব। এ বইয়ের উদ্দেশ্য মুক্তিযুদ্ধের মর্মকথা বােঝার এবং গত পাঁচটি দশকে আমাদের ওপর অর্পণ করে দেওয়া মুক্তিযুদ্ধের দায় আমরা কতটা পূরণ করতে পেরেছি বা পারিনি, তা মিলিয়ে দেখার চেষ্টা করা। 'মুক্তিযুদ্ধের চেতনা’ শব্দবন্ধটা আমরা যতটা ব্যবহার করি, ততটা পর্যবেক্ষণ করে দেখার চেষ্টা করি না। মুক্তিযুদ্ধের চেতনার মধ্যে মিলেমিশে আছে কিছু অমূল্য আদর্শ ও মূল্যবােধ। বাংলাদেশের গুণী কয়েকজন লেখক, গবেষক ও সম্পাদক আমাদের অনুরােধে সাড়া দিয়ে তা নিবিড়ভাবে পর্যালােচনা করার চেষ্টা করেছেন। লেখাগুলাে সংগৃহীত হয়েছে ২০১৮ সালে প্রথম আলাের স্বাধীনতা দিবসে বেরােনাে একটি বিশেষ ক্রোড়পত্র থেকে।
Title মুক্তিযুদ্ধের চেতনা
Author
Publisher
ISBN 9789849436584
Edition 1st Published, 2020
Number of Pages 64
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Books

Related Products

Reviews and Ratings

2.25

4 Ratings and 3 Reviews

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

help

Help: 16297 / 09609616297

7 days a week

0 Item(s)

Subtotal:

Customers Also Bought