বাংলাদেশ জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: শেখ হাসিনা - Bangladesh Jatiyo Songsode Bongobandhu Sheikh Mujibur Rahman: Sheikh Hasina | Rokomari.com

Product Specification

Title বাংলাদেশ জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
Author শেখ হাসিনা
Publisher আগামী প্রকাশনী
Quality হার্ডকভার
ISBN 9789840424610
Edition Edition, 2020
Number of Pages 93
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্ন ও সাধনা ছিল বাংলাদেশের স্বাধীনতা। বাঙালির জাতীয় সত্তার প্রতিষ্ঠা ছিল তাঁর আজীবন সংগ্রাম। পাকিস্তানের স্বৈরাচারী সামরিক শাসকগাষ্ঠেীর বিরুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিব ছিলেন গণতন্ত্রের আলোক দিশারী। বাঙালির ন্যায্য অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আন্দোলনে তিনি ছিলেন দুঃসাহসী নেতা। পাকিস্তান জাতীয় সংসদের সদস্য হিসেবে তার প্রতিটি বক্তব্য সেদিন তার সাহস, বিচক্ষণতা ও দূরদর্শীতার শক্তিশালী প্রকাশ হিসেবে বিবেচিত। বঙ্গবন্ধুর সেই অনলবর্ষী ভাষণ আজও ইতিহাসে সাক্ষ্য দেয়। বাংলার মানুষের প্রতি পাকিস্তানী শাসকবর্গের বিমাতাসুলভ আচরণ, বাঙালির ভাষা ও সংস্কৃতির উপর আঘাতের প্রতিবাদে বলিষ্ঠ কণ্ঠস্বরি ছিল বঙ্গবন্ধুরই। বাংলাদেশের স্বাধীনতার পর তিনি সংসদীয় পদ্ধতির সরকার প্রতিষ্ঠা করেছিলেন। সংসদে বিভিন্ন সময়ে বক্তব্য উপস্থাপন করে তিনি প্রাণবন্ত করে তুলেছেন। সংসদ নেতা হিসেবে তাঁর উপস্থিতি ও প্রধানমন্ত্রী হিসেবে সরকার পরিচালনায় তার কর্মপ্রচেষ্টা সকলের কাছে এক উজ্জীবনী শক্তি হয়ে উঠতো। ১৯৭২ সালে গণ-পরিষদ ও ১৯৭৩ সালের নির্বাচনের পর প্রথম জাতীয় সংসদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের বক্তব্য, দীর্ঘ ভাষণ সদস্যদের কাছে যেমন অনুপ্রেরণামূলক ছিল, তেমনি রাজনীতির ছাত্রদের কাছেও তা শিক্ষণীয়। এ বিবেচনা থেকে এই গ্রন্থটি প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে।

Author Information

শেখ হাসিনা, আধুনিক বাংলাদেশে সবচেয়ে বড় নাম, ডিজিটাল বাংলাদেশের রূপকার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা। ১৯৯৬, ২০০৮, ২০১৪ এবং সর্বশেষ ২০১৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভের মাধ্যমে চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন এই প্রজন্মান্তরের ঝানু রাজনীতিবিদ। তার দূরদৃষ্টি এবং দক্ষ নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় এবং সফলতম রাজনৈতিক দলে পরিণত হয়েছে। বিশ্বে নারী নেতৃত্বের রোল মডেলে পরিণত হওয়া শেখ হাসিনা ফোর্বস ম্যাগাজিনের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় একাধিকবার অন্তর্ভুক্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক ‘ফরেন পলিসি’ ম্যাগাজিনের বৈশ্বিক ১০০ চিন্তাবিদের মাঝেও তিনি একজন। বোস্টন বিশ্ববিদ্যালয়, ওয়াসেদা বিশ্ববিদ্যালয়, অ্যবার্টয় বিশ্ববিদ্যালয় সহ বিশ্বের অনেক নামীদামী বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট লাভ করেছেন। শেখ হাসিনার জন্ম ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায়। বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসার জ্যেষ্ঠ্য সন্তান শেখ হাসিনা টুঙ্গিপাড়াতেই প্রাথমিক শিক্ষা অর্জন করেন। পরবর্তীতে ঢাকার আজিমপুরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক সম্পন্ন করেন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতাকে নির্মমভাবে সপরিবারে হত্যা করা হলে নেতৃত্বশূন্য হয়ে পড়ে আওয়ামী লীগ। ১৯৮১ সালে দেশে ফিরে এই শূন্যতা পূরণ করেন শেখ হাসিনা। সেই থেকে আজ পর্যন্ত দলের হাল ধরে আছেন তিনি। শেখ হাসিনাকে নিয়ে লেখা বই এর মাঝে উল্লেখযোগ্য একটি বই হলো মিসরীয় সাংবাদিক মুহসীনের লেখা ‘শেখ হাসিনা: উপাখ্যান ও বাস্তবতা’। তিনি নিজেও বেশ কিছু বই লিখেছেন। শেখ হাসিনা এর বই সমূহ সমকালীন রাজনীতি, গণতন্ত্র, সংকট ও তার সমাধান ইত্যাদির প্রামাণ্য দলিলের মতো। শেখ হাসিনার বই ‘শেখ মুজিব আমার পিতা’ জাতির জনককে নিয়ে তার শ্রেষ্ঠ রচনা। এছাড়াও ‘নির্বাচিত প্রবন্ধ’, ‘বাংলাদেশ জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’, ‘বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম’, ‘বিপণ্ণ গণতন্ত্র, লাঞ্ছিত মানবতা’ ইত্যাদি বই নিয়ে সমৃদ্ধ শেখ হাসিনা এর বই সমগ্র।

বাংলাদেশ জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বাংলাদেশ জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

by শেখ হাসিনা

(11)

TK. 200

TK. 176

Save TK. 24 (12%)


In Stock (39 copies available)

Total Pages:

93

View Details


tag_icon

ইসলামি বইমেলা- ১০ মে পর্যন্ত ইসলামি বইয়ে থাকছে ৬০% পর্যন্ত ছাড়


icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Sponsored Products Related To This Item

Readers also bought

Reviews and Ratings

4.27

11 Ratings and 2 Reviews

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products