অ্যালেন’স কীনোটস (রুব্রিকসহ বাংলায় অনুবাদ) image

অ্যালেন’স কীনোটস (রুব্রিকসহ বাংলায় অনুবাদ) (হার্ডকভার)

by ডা: এ. আর. এম. জামিল

TK. 1,200 Total: TK. 850

(You Saved TK. 350)
অ্যালেন’স কীনোটস (রুব্রিকসহ বাংলায় অনুবাদ)

অ্যালেন’স কীনোটস (রুব্রিকসহ বাংলায় অনুবাদ) (হার্ডকভার)

2 Ratings  |  2 Reviews
TK. 1,200 TK. 850 You Save TK. 350 (29%)

বর্তমানে প্রকাশনীতে এই বইটির মুদ্রিত কপি নেই। বইটি প্রকাশনীতে এভেইলেবল হলে এসএমএস/ইমেইলের মাধ্যমে নোটিফিকেশন পেতে রিকুয়েস্ট ফর রিপ্রিন্ট এ ক্লিক করুন।

Book Length

book-length-icon

716 Pages

Edition

editon-icon

1st Published

Publication

publication-icon
HD Homeo Sadan

ISBN

isbn-icon

9789843521934

book-icon

বই হাতে পেয়ে মূল্য পরিশোধের সুযোগ

mponey-icon

৭ দিনের মধ্যে পরিবর্তনের সুযোগ

Customers Also Bought

Product Specification & Summary

কেন বইটি লেখা হলো?

Allen's keynote হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকাগুলোর মধ্যে অন্যতম একটি ছোট আকারের বই। কিন্তু এর লক্ষণগুলোর গভীরতা এত বেশি যে বেশিরভাগ চিকিৎসকেরা তাদের সারা চিকিৎসাজীবনেও এই বইটি পরিপূর্ণভাবে আয়ত্ব করতে পারেন না। এই ছোট বইটির প্রতিটি লাইনের মধ্যে প্রত্যেকটি ঔষধের অসাধারণ লক্ষণ বিরাজমান। একটি ঔষধের সবচেয়ে কার্যকরী, গুরুত্বপূর্ণ ও বৈশিষ্ট্যপূর্ণ লক্ষণের সমাহার হচ্ছে Allen's keynote। মহাত্মা হ্যানিম্যান আমাদেরকে রোগীর অসুস্থতাকালীন অবস্থায় বৈশিষ্ট্যপূর্ণ ও ব্যক্তিস্বাতন্ত্রিক লক্ষণগুলোর দিকে খেয়াল রাখতে বলেছেন এবং তার সন্ধান করতে বলেছেন। এজন্য এই বইটি এত বেশি গুরুত্বপূর্ণ। একটি ঔষধের কেন্দ্রীয়, বৈশিষ্ট্যপূর্ণ ও জিনিয়াস লক্ষণগুলোর সমাহার হচ্ছে Allen's keynote বইটি।

আমি কেন এই বইটি লিখলাম সে সম্পর্কে এখন কিছু কথা বলি। অসাধারণ এই বইটি পড়তে যেয়ে আমার উপলব্ধি হয়েছিল যে, এর গুরুত্বপূর্ন লক্ষণগুলোকে যদি রুব্রিকসহ উপস্থাপন করা যায় তাহলে আমাদের মেটেরিয়া মেডিকার জ্ঞান আরো বেশি প্রসারিত হবে। কারণ তখন আমরা বুঝতে পারবো এই গুরুত্বপূর্ণ রুব্রিকের অধীনে আর কোন কোন গুরুত্বপূর্ণ ঔষধগুলো আছে। এক্ষেত্রে আমি প্রতিটা লক্ষণের নিচে বর্তমানের সবচেয়ে আধুনিক রেপার্টরীগুলো যেমন-কমপ্লিট রেপার্টরি, মারফি রেপার্টরি ছাড়াও কেন্ট রেপার্টরী, ক্লার্ক রেপার্টরি, ফাটক রেপার্টরী, নেড় রেপার্টরি থেকে রুব্রিক উল্লেখ করেছি। বইটির কলেবর সংক্ষিপ্ত রাখার প্রয়াসে রুব্রিকের অধীনের ঔষধগুলো দেওয়া সম্ভব হয়নি। সেক্ষেত্রে সম্মানিত চিকিৎসক ও ছাত্র ভাই-বোনেরা বিভিন্ন সফটওয়্যার বা রেপার্টরী বই থেকে রুব্রিকের অধীনে থাকা ঔষধগুলো দেখে নেবেন। আমাদের অনেক হোমিওপ্যাথ চিকিৎসকের অনুরোধে মূল ইংরেজি ভাষার পাশাপাশি বাংলা ভাষায় লক্ষণগুলো উপস্থাপন করা হয়েছে। এক্ষেত্রে আমি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি ডা. টি.কে. সরকার এবং ডা. বি. কে. সরকারকে যারা এই বইটির অসাধারণ বাংলা করেছিলেন। অনেক ক্ষেত্রে আমি তাদের বাংলা অনুবাদ রেখেছি আবার অনেক জায়গায় আমি নিজের মত করে লক্ষণগুলোকে বর্ণনা করেছি। আশা করি এই উপস্থাপনাগুলো আপনাদের ভালো লাগবে এবং প্রত্যেকটি ঔষধের লক্ষণগুলোকে নিজের মধ্যে ধারণ করতে সাহায্য করবে।
এই Allen's keynote বইটিতে একটি ঔষধের ধাতুগত বৈশিষ্ট্যের পাশাপাশি তার সর্বোদৈহিক লক্ষণ, অঞ্চল বা সিস্টেমভিত্তিক বৈশিষ্ট্যপূর্ণ লক্ষণগুলো উপস্থাপন করা হয়েছে। এরপরেই আছে অতি গুরুত্বপূর্ণ মডালিটি বা হ্রাস-বৃদ্ধির লক্ষণগুলো।
সবার শেষে আছে রেমেডি রিলেশন যার মাধ্যমে একজন চিকিৎসক যখন একটি ঔষধ নির্বাচিত হয়েও কাজ করে না তখন আর কি কি ঔষধ ব্যবহার করা যায় অথবা একটি ঔষধ আংশিক কাজ করার পর তার কাজ করা বন্ধ করে দিলে আর কোন ঔষধ ব্যবহার করে তারা অসম্পূর্ণ কাজকে সম্পন্ন করা যাবে তা জানা যায়।
H.C.Allen রচিত Allen's keynote বইটির ঔষধের লক্ষণগুলো হোমিও জগতের অন্যতম নির্ভরযোগ্য মেটেরিয়া মেডিকার বই ‘হেরিং গাইডিং সিমটম’ থেকে নেওয়া হয়েছে।
বইটিতে ইংরেজিতে উল্লেখিত মোটা(Bold) অক্ষরে লিখিত লক্ষণগুলো প্রথম শ্রেণীর ( যার মান -৩), বাঁকা(Itallic) অক্ষরে লিখিত লক্ষণগুলো দ্বিতীয় শ্রেণীর (যার মান-২) এবং সাধারণ অক্ষরে লিখিত লক্ষণগুলো তৃতীয় শ্রেণীর (যার মান-১)। এই বইটিতে Abrotanum থেকে শুরু করে Zincum metallicum পর্যন্ত সবগুলো ঔষধ রুব্রিকসহ উপস্থাপন করা হয়েছে। আশা করি এই রুব্রিকসহ উপস্থাপনাগুলো একজন চিকিৎসক যদি নিয়মিত অনুশীলন করেন তবে তার একদিকে যেমন গুরুত্বপূর্ণ রুব্রিকগুলো আয়ত্তে এসে যাবে তেমনিভাবে তার মেটেরিয়া মেডিকার জ্ঞান আরো সমৃদ্ধ ও বিস্তৃত হবে। ইনশাআল্লাহ এই বইটি গুরুত্বপূর্ণ লক্ষণের রুব্রিক অনুশীলন করার আদর্শ সহায়ক বই হিসেবে বিবেচিত হবে। বিদগ্ধ পাঠকগণ বইটিতে উল্লেখিত রুব্রিকগুলোর চেয়েও আরো জোরালো ও সাদৃশ্যপূর্ণ রুব্রিক পেলে আমাদেরকে অবহিত করার অনুরোধ থাকলো। পরবর্তী সংস্করণে তা বিবেচনা করা হবে।
পরিশেষে বইটি লিখতে যেয়ে অনেক চিকিৎসকের পরামর্শ এবং সহযোগিতা পেয়েছি। এদের মধ্যে ডা. আব্দুর রাফী মোহাম্মদ বদিউজ্জামান এবং ডা. মুহাম্মদ আবুল কাশেম সাহেবের প্রত্যক্ষ অবদানের কথা আন্তরিকভাবে স্মরণ করছি। আমি বিশেষভাবে ডাক্তার মোঃ আবুল কাশেম সাহেবকে আন্তরিক ধন্যবাদ জানাব যিনি তার ব্যস্ত প্র্যাকটিসের মাঝেও এ বইটির জন্য যথেষ্ট পরিশ্রম করেছেন। হোমিওপ্যাথির জন্য তার ভালোবাসা এবং পরিশ্রম সত্যিই আন্তরিক প্রশংসার দাবিদার। এছাড়া যারা বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন তাদের প্রতি আমার গভীর কৃতজ্ঞতা জানাচ্ছি। এছাড়া আমার পরিবারের সদস্যদেরকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি, কারণ এই বইটি লিখতে যেয়ে অনেক সময় আমি আমার পরিবারের সদস্যদের প্রতি দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারি নি। তাদের সহযোগিতা ছাড়া অবশ্যই এই বইটি সম্পন্ন করা সম্ভব ছিল না। এজন্য আমি আমার স্ত্রী এবং সন্তানদের প্রতিও আন্তরিক ভালোবাসা ও কৃতজ্ঞতা জানাচ্ছি।
মানুষ অবশ্যই ভুলত্রুটির ঊর্ধ্বে নয়। এই বইটি লিখতে যেয়ে যদিও আন্তরিকভাবে চেষ্টা করেছি সঠিক লক্ষণ এবং রুব্রিক উপস্থাপন করার তবুও যদি কোনো অনাকাঙ্ক্ষিত ভুল কারো দৃষ্টিগোচর হয় তবে তা আমাকে জানালে ইনশাআল্লাহ পরবর্তী সংস্করণে তা সংশোধন করা হবে।
পরিশেষে হোমিওপ্যাথি চিকিৎসক এবং ছাত্র ভাই-বোনেরা যদি এই গুরুত্বপূর্ণ বইটির ভিন্নধর্মী উপস্থাপনায় উপকৃত হন তবে আমার পরিশ্রম সার্থক হয়েছে বলে মনে করবো। সবাই দোয়া করবেন যেন ভবিষ্যতে হোমিওপ্যাথির কল্যাণে আরো কিছু কাজ করে যেতে পারি। সবাইকে ধন্যবাদ।

ধন্যবাদান্তে-
ডা. এ. আর. এম. জামিল
এই বইটি কেন অনন্য?
১. একের ভিতর তিন-মূল ইংরেজি লক্ষণগুলোর বাংলা অনুবাদ এবং রুব্রিকসহ উপস্থাপনা।
২. পূর্বের সংস্করণের ভুলগুলোর সংশোধন (Corrigendum)
৩. মেডিকেল পরিভাষাগুলোর সহজবোধ্য ব্যাখ্যা প্রদান (*-চিহ্ন সম্বলিত)
৪. বইটিতে উপস্থাপিত রুব্রিকগুলো আধুনিক ও পুরাতন গ্রহণযোগ্য রেপার্টরী থেকে নেওয়া হয়েছে।
৫. লক্ষণগুলোর ভাষার সাথে অধিকতর সাদৃশ্যপূর্ণ রুব্রিক বিভিন্ন রেপার্টরী থেকে নেওয়া হয়েছে।
৬. শ্রদ্ধেয় স্বনামধন্য চিকিৎসক S.K.Dubey-এঁর "Text Book of Materia Medica" থেকে Easy Explanation এবং Glossary অধ্যায় সংযোজন করা হয়েছে।
৭. আবহাওয়ার লক্ষণের সঠিক ব্যাখ্যা প্রদান করা হয়েছে।
৮. বিভিন্ন শ্রেণীর লক্ষণগুলো Bold, Itallic এবং Ordinary অক্ষরের মাধ্যমে তুলে ধরা হয়েছে।
Title অ্যালেন’স কীনোটস (রুব্রিকসহ বাংলায় অনুবাদ)
Author
Publisher
ISBN 9789843521934
Edition 1st Published, 2022
Number of Pages 716
Country Bangladesh
Language Bangla & English

Similar Category Best Selling Books

Related Products

Sponsored Products Related To This Item

Reviews and Ratings

5.0

2 Ratings and 2 Reviews

sort icon

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)
prize book-reading point

Recently Sold Products

Recently Viewed
cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

0 Item(s)

Subtotal:

Customers Also Bought

Are you sure to remove this from bookshelf?

অ্যালেন’স কীনোটস (রুব্রিকসহ বাংলায় অনুবাদ)