cart_icon
0

TK. 0

রেফার করলেই ৩০০+২০০=৫০০ পয়েন্টস
book_image

প্রবন্ধ-সংগ্রহ

by কাজী মোতাহার হোসেন

Price: TK. 638

TK. 750 (You can Save TK. 112)

Product Specification & Summary

ফ্ল্যাপে লিখা কথা
প্রায় এক শতাব্দীর প্রতিনিধি ডক্টর কাজী মোতাহার হোসেন (১৮৯৭-১৯৮১) ছিলেন মুক্তমানসের প্রতীক এক স্মরণীয় বাঙালি। তাঁর প্রতিভা নানাভাবে প্রকাশ লাভ করেছিল। ছিলেন আদর্শ শিক্ষক, জিজ্ঞাসু বিজ্ঞাসসাধক, ওস্তাদ দাবাড়ু, সঙ্গীত-সমঝদার, মুক্ত-মন বুদ্ধিজীবী, কুশলী সংগঠক এবং নিষ্ঠ সাহিত্যসেবী। ঢাকা ‘মুসলিম সাহিত্য সমাজ’ এর উদ্যোগে যে বুদ্ধির মুক্তি আন্দোলন গড়ে ওঠেছিল, তিনি ছিলেন তার অন্যতম নেতৃপুরুষ। একটি সংস্কারমুক্ত আধুনিক প্রগতিবাদী সমাজ গড়ে তোলাই ছিল এই প্রতিষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য। এই প্রতিষ্ঠানের সূত্রে যে পেয়েছিলেন, তাঁর প্রতিফলন আছে তাঁর জীবনচর্যা ও রচনায় বিশেষ করে প্রবন্ধাবলিতে।

সাহিত্যচর্চায় তাঁর মূল পরিচয় সমাজভাবুক মননশীল প্রাবন্ধিক হিসেবেই চিহিৃত। তাঁর প্রথম বই, প্রবন্ধসংকলন ‘সঞ্চরণ’, ঢাকা থেকে ১৯৩৭-এ প্রকাশিত হয়। রবীন্দ্রনাথে এই বইয়ের ‘স্বচ্ছ প্রাঞ্জল ভাষা’, ‘বলবার সাহস’ ও ‘চিন্তার স্বকীয়তা’র প্রশংসা করেছিলেন। জানা যায়, প্রমথ চৌধুরী, কাজী আব্দুল ওদুদের মতো ধ্রুপদী-প্রাবন্ধিকদেরও সমাদর পেয়েছিল বইটি। ‘সঞ্চরণ’ এর পর দীর্ঘ ব্যবধানে প্রকাশ পায় তাঁর ‘নির্বাচিত প্রবন্ধ’র প্রথম খণ্ড (জুন ১৯৭৬)। তাঁর মৃত্যুর পর বাংলা একাডেমী থেকে চার খণ্ডে প্রকাশিত হয় ‘কাজী মোতাহার রচনাবলী’ (ডিসেম্বর ১৯৮৪). ডিসেম্বর ১৯৮৬, মে ১৯৯২, জুন ১৯৯২)। ‘রচনাবলীতে বেশকিছু অপ্রকাশিত অগ্রন্থিত রচনা সংকলিত হয়, তবে এর বাইরেও থেকে যায় অনেক বাংলা ইংরেজী রচনা। মোতাহার হোসেন তাঁর প্রবন্ধচর্চার প্রেরণার পটভূমির কথা এবং সেইসঙ্গে প্রবন্ধের বিষয় প্রকরণ ও উদ্দেশ্য লক্ষ্য সম্পর্কে উল্লেখ করেছেন : ‘বস্তুতঃ সমাজে সংস্কৃতি , শিল্প ও ধর্ম নিয়ে বিংশ শতাব্দীর দ্বিতীয় ও তৃতীয় দশকে বাঙালী মুসলামন সমাজে যে নতুন চিন্তার উদ্‌গম হয় নব জাগরণের সেই চিন্তার ধ্বনি আমাদের সকলের চিন্তায় আশ্রয় গ্রহণ করে। আমার অনেকগুলো প্রবন্ধে সেই মানসিকতার ছাপ রয়ে গেছে।

বর্তমান ‘প্রবন্ধ-সংগ্রহটি প্রকাশশের মূল উদ্দেশ্য মোতাহার হোসেনের ১১০ তম জন্মবর্ষে তাঁর প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন। নামকরণে ‘নির্বাচিত’ শব্দটি না থাকলেও এক অর্থে এটি তাঁর নির্বাচিত প্রবন্ধের সংকলনই। মোতাহার হোসেন নানা বিষয়ে যে সব প্রবন্ধ বা প্রবন্ধধর্মী রচনা লিখেছিলেন তা থেকে বিষয়-বৈচিত্র্য ও ভাষা-বৈশিষ্ট্যকে প্রাধাণ্য দিয়ে প্রবন্ধগুলো নির্বাচন করা হেয়ছে। এই ‘প্রবন্ধ-সংগ্রহে’র সংকলন-সম্পাদনার দায়িত্ব পালন করেছেন প্রফেসর ড. আবুল আহসান চৌধুরী, কাজী মোতাহার হোসেন -চর্চায় যাঁর আগ্রহের স্বাক্ষর মুদ্রিত রয়েছে নানা প্রয়াসে।

‘প্রবন্ধ সংগ্রহ’ নামে সংকলিত প্রবন্ধগুচ্ছে কাজী মোতাহার হোসেনের বিচিত্র আগ্রহ, মানসতা ও সন্ধিৎসার পরিচয় যেমন , পাশাপাশি তাঁর চিন্তা-চেতনার মৌল প্রবণতা ও প্রকৃত স্বরূপটির প্রতিফলনও লক্ষ করা যাবে।

Title প্রবন্ধ-সংগ্রহ
Author
Editor
Publisher
ISBN 9848401326
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers who bought this product also bought

Reviews and Ratings

4.5

2 Ratings and 1 Review

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

call center

Help: 16297 or 09609616297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh