কিশোর উপন্যাসসমগ্র ২য় খণ্ড - মুহম্মদ জাফর ইকবাল | Buy Kisor Upnashsamagra 2nd Part - Muhammed Zafar Iqbal online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title কিশোর উপন্যাসসমগ্র ২য় খণ্ড
Author মুহম্মদ জাফর ইকবাল
Publisher জ্ঞানকোষ প্রকাশনী
Quality হার্ডকভার
ISBN 9789848933817
Edition 17th Published, 2016
Number of Pages 534
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

ভূমিকা
ছোটদের জন্যে লেখালেখি করা খুব সহজ ব্যাপার নয়। তারা কখানো কোনকিছু নিয়ে ভান করে না।যেটি পছন্দ সেটি জানাতে তাদের যেরকম কার্পণ্য নেই ঠিক সেরকম যে-লেখাটি তাদের পছন্দ নয় সেটিও জোরগালায় বলে ফেলতে তাদের কোন সংকোচন নেই। কোন পরিণত বয়সের মানুষ আমার লেখালেখি নিয়ে গায়ে পড়ে এসে আমাকে অভিযোগ করে গেছেন বলে মনে পড়ে না, কিন্তু খুদে পাঠকদের অসংখ্য টিঠিতে আমি তাদের অভিযোগের কথা জানতে পেরেছি। তাদের সবচেয়ে বড় অভিযোগটি এসেছে ছোট ছোট মেয়েদের কাছ থেকে, তারা ক্ষুদ্ধ হয়ে জানতে চেয়েছে আমার কিশোর গল্প-উপন্যাস-অ্যাডভেঞ্চারে কোন মেয়েরচরিত্র নেই কেন।
অভিযোগটি অত্যন্ত গুরুতর কারণ অভিযোগটি সত্যি। শৈশবে আমি ‘ছেলে’ হয়ে বড় হয়েছি, কাজেই একটি ছেলে কীভাবে ভাবনাচিন্তা করে, কীভাবে তার মাথায় দুষ্টুবুদ্ধি খেলা করে সেগুলি খুব ভালো করে জানি তাই লিখতে বসলে মুরেফিরে তাদের কথাই চলে আসে।এটি হচ্ছে আসল কারণ, কিন্তু সত্যি কথা বলতে কী এটি একটি দুর্বল কৈফিয়ত এবং কিছুতেই ভালো যুক্তি নয়।মহাজগতের কোন প্রাণী না দেশে, দূর গ্যালাক্সিতে হাজির না হয়ে কিংবা রবোটদের সাথে বাগবিতণ্ডা না করেই যদি সেসব নিয়ে সায়েন্স ফিকশান ফেঁদে ফেলতে পারি তা হলে আশেপাশে এত ছোট ছোট মেয়েদের দেখেও কেন তাদের চরিত্র আমার গল্প-উপন্যাসে হাজির করতে পারব না?
কাজেই আমি আমার অপরাধ খণ্ডন করার জন্যে আমার গল্প-উপন্যাস-অ্যাডভেঞ্চারে ছেলেচরিত্রের পাশাপাশি মেয়েচরিত্র তুলে আনার চেষ্টা করেছি। চরিত্রগুলো হয়তো একটু বেশি দুষ্টু বেশি ডানপিটে, কিন্তু ‘মেয়ে’সে-ব্যাপারে কোন সন্দেহ নেই।এই উপন্যাসসমগ্রে যে-কয়টি উপন্যাস স্থান পেয়েছে তার প্রত্যেকটির বেলাতেই এই কথাটি সত্যি, এটা আমি মোটামুটি জোর গলাতেই বলতে পারি!
আমার খুদে পাঠক-পাঠিকারা এবারে আমার ‍বিরুদ্ধে নতুন কোন অভিযোগ এন হাজির করবে সেটি জানার জন্যে সশঙ্কচিত্তে অপেক্ষা করছি। তবে এই বেলা বলে রাখি আমার এই পাঠক-পাঠিকারা শুধূ যে আমার কাছে অভিযোগ করে সেটি কিন্তু সত্যি নয়। তারা নানা সময় নানাভাবে আমার জন্যে এত গভীর ভালোবাসা প্রকাশ করেছে যে আমার মনে হযেছে একজন মানুষ তার জীবনে যা পেতে পারে আমি তার সবটুকুই পেয়ে গেছি। সত্যি কথ বলতে কী আমার যেটুকু পাওয়ার ছিল তার থেকে অনেক বিশ পেয়ে গেছি-এখন সময় হয়েছে খানিকটা ফিরিয়ে দেয়ার।
আমার এই খুদে পাঠক-পাঠিকাদের ভালোবাসা কীভাবে ফিরিয়ে দিই এখন সেটাই আমার একমাত্র ভাবনা!

মুহম্মদ জাফর ইকবাল
পল্লবী, মিরপুর, ঢাকা
১৬ জানুয়ারি ২০০০

সূচিপত্র
*স্কুলের নাম পথচারী
*রাজু ও আগুনালির ভূত
*বকুলাপ্পু
*বাচ্চা ভয়ংকর কাচ্চা ভয়ংকর
*বুবুনের বাবা
*নিতু আর তার বন্ধুরা

Author Information

মুহম্মদ জাফর ইকবাল (জন্মঃ ২৩ ডিসেম্বর ১৯৫২) হলেন একজন বাংলাদেশী লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ। তাকে বাংলাদেশে বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখা ও জনপ্রিয়করণের পথিকৃত হিসাবে গণ্য করা হয়। এছাড়াও তিনি একজন জনপ্রিয় শিশুসাহিত্যিক এবং কলাম-লেখক। তার লেখা বেশ কয়েকটি উপন্যাস চলচ্চিত্রে রূপায়িত হয়েছে। তিনি বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একজন অধ্যাপক এবং তড়িৎ কৌশল বিভাগের প্রধান।

কিশোর উপন্যাসসমগ্র ২য় খণ্ড

কিশোর উপন্যাসসমগ্র ২য় খণ্ড

মুহম্মদ জাফর ইকবাল

TK. 319 (15% off)

Ratings (4)

Readers also bought

Details

Reviews and Ratings

4.75

4 Ratings

Recently Viewed