cart_icon
0

TK. 0

book_image

সিংহল সমুদ্র থেকে (হার্ডকভার)

by শাকুর মজিদ

Price: TK. 132

TK. 150 (You can Save TK. 18)
সিংহল সমুদ্র থেকে

সিংহল সমুদ্র থেকে (হার্ডকভার)

2 Ratings

TK. 150

TK. 132 You Save TK. 18 ( 12%)

This product is temporarily unavailable. Click on Back Order for an availability notification by SMS/Email

Product Specification & Summary

ফ্ল্যাপে লিখা কিছু কথা
প্রায় আড়াই হাজার বছর আগে এই বাংলাদেশ অঞ্চলের বিজয় সিংহাসন নামক এক রাজপুত্র ভারত সাগর পাড়ে দিয়ে সিংহল দ্বীপের রাজা হয়েছিলেন। রামায়ন ও মহাভারতের অনেকগুলো উপ্যাখ্যানের পটভুমি হিসেবে এই দ্বীপটির ভূমিকা অনেক। বৌদ্ধ ধমাবলম্বীর দেশ হিসেবেও শ্রীলঙ্কা প্রতিষ্ঠিত । খ্রীস্টান ও মুসলমানদের কাছেও এই দ্বীপের কিছু অংশ তীর্থ স্থান হিসেবে চিহিৃত।
ষোঁড়শ শতাব্দী তে ইউরোপীয় বনিককূল আগ্রাসন ঘটান এই দ্বীপে এবং ৫শ বছর ধরে তারা শাসন করে। প্রায় অর্ধ-শতাব্দী থেকেই এই দ্বীপটি স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত। কিন্তু তারপরও দেশটি মধ্যে অভ্যন্তরীন কোন্দর লেগেই আছে। আড়াই হাজার বছর ধরে বয়ে চলা সংস্কৃতি ও ঐতিহ্যের অবশেষ নিয়ে একবিংশ শতাব্দীতে আজকের শ্রীরঙ্কা কোথায় কিভাবে আছে ,একজন স্থপতি, আলোকচিত্রী ও লেখকের দৃষ্টিতে শাকুর মজিদ তুলে এনেছেন তার সর্বশেষ ভ্রমন কাহিণী ‘সিংহল সমুদ্র থেকে’তে।
ভূমিকা
কমনওয়েলথ এসোসিয়েশন অব আর্কিটেকস এর স্থাপত্য সম্মেলনে যোগ দিতে বাংলাদেশি স্থপতি প্রতিনিধি দলের সদস্য হিসেবে শ্রীলঙ্কা যাওয়া হয়েছিল ২০১০ সালের ফেব্রুয়ারি মাসে। যেহেতু এটা ছিল স্থাপতিক সম্মেলনের সফর , তাই সাধারণ পর্যটন এলাকা গুলোর বাইরে শ্রীলংকার স্থাপত্য এবং কনভেশনের থীম Architecture: Re-thinking sustainability বিষয়েই আমাদের মনোযোগ বেশী ছিল।
ঘোরাঘুরির ক্ষেত্রে আমোদের পঞ্চপর্যকটদের দলটি ২০০১ সাল থেকে যে নিয়ম নীতির ভেতর দিয়ে বিদেশ ভ্রমণ করে, এটাও তার একটা অংশ হিসেবে চলে আসে।
এই ভ্রমণ কাহিনীতে স্থাপত্য বিষয়টি অনেক কম লেখার চেষ্টা করেছি, তারপরও দেখি অনেক বেশি জায়গা জুড়ে স্থাপত্যের কথা এসে গেছে।সাধারণ পাঠকদের কাছে বিষয়টি গ্রহণ যোগ্য নাও হতে পারে।
‘সিংহল সমুদ্র থেকে’ শিরোনামে ধারাবাহিক এই ভ্রমণ কাহিনী টি পাক্ষিক ‘অন্যদিনে’ -এ ছাপা হয়েছে।বন্ধুবর সম্পাদক মাজহারুল ইসলামের কাছে এ জন্যে কৃতজ্ঞতা। ‘অন্যদিন’ এর নির্বাহী সম্পাদক আবদুল্লাহ নাসের কড়া তাগিদ দিয়ে এই লেখাগুলোকে আমার কাছ থেকে নিয়ে গেছেন। এই তাড়নাটুকু না দিলে হইতো এ বছর এ বইটি প্রকাশের জন্য তৈরি হতো না।ধন্যবাদ তাঁদের প্রতি।
অনন্যার মনিরুল হকের কাছে কৃতজ্ঞতা, দ্রুততম সময়ের মধ্যে বইটি তৈরি করে পাঠকের কাছে পৌঁছানোর জন্য । আর আমার পঞ্চপর্যটক বাহিনীর ভালোবাসার কথা তো মনেই আছে।
এ বইতে ব্যবহৃত প্রায় সবগুলো ছবিই আমার তোলা, কিন্তু বেশ কিছু দুঃসাধ্য ছবি আমি ইন্টানেট থেকে নিয়েছি। ধন্যবাদ ইন্টারনেটকেও।

শাকুর মজিদ
৩১ জানুয়ারী ২০১১
[email protected]

Title সিংহল সমুদ্র থেকে
Author
Publisher
ISBN 9847010504316
Edition 2nd Printed, 2015
Number of Pages 96
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers who bought this product also bought

Reviews and Ratings

5.0

2 Ratings

Recently Sold Products

call center

Help: 16297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh