ঢাকা সমগ্র-৫ - মুনতাসীর মামুন | Buy Dhaka Somoggro-5 - Muntassir Mamoon online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title ঢাকা সমগ্র-৫
Author মুনতাসীর মামুন
Publisher অনন্যা
Quality হার্ডকভার
ISBN 9847010502469
Edition 1st Published, 2010
Number of Pages 304
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

ফ্ল্যাপে লেখা কিছু কথা
ড. মুনতাসির মানুনের নাম ঢাকা ইতিহাস চর্চার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জাড়িত। গত দু’দশকে বলতে গেলে তাঁর একক চেষ্টায় ঢাকার ইতিহাস আক্ষরিক অর্থে জনপ্রিয় হয়ে উঠেছে, ঢাকা নিয়ে গবেষণার অনুপ্রেরণা যুগিয়েছে অনেককে। শুধু তাই নয়, ঢাকার ইতিহাস চর্চার প্রাতিষ্ঠানিক রূপ তিনি দিয়েছেন ঢাকা নগর জাদুঘর স্থাপন করে। ঢাকা বিষয়ক তাঁর কোষগ্রন্থ ঢাকা : স্মৃতি বিস্মৃতির নগরী পড়েন নি এমন ঢাকা প্রেমিক খুব কমই আছেন। গত বছর অনন্যা এর দ্বিতীয় খণ্ড প্রকাশ করেছে।একই ধারাবাহিকতায় অনন্যা ২০০৩ সাল থেকে প্রকাশ করছে ড. মামুনের ঢাকা বিষয়ক বিভিন্ন গ্রন্থের সংকলন, ঢাকা সমগ্র নামে। ২০০৩ সালে প্রকাশিত হয়েছিল ঢাকা সমগ্র-১, গত দ’দশকে মুনতাসীর মামুনের ঢাকা বিষয়ক অনেক গ্রন্থ প্রকাশিত হয়েছে। এসব গ্রন্থের অনেকগুলি এখন আর ছাপা নেই। তা’ছাড়া ঢাকা বিষয়ক অনেক বই লেখক নিজেই পুনর্মুদ্রণে আগ্রহী নন।সে পরিপ্রেক্ষিতেই ঢাকা সমগ্রের প্রকাশনা শুরু। এ বছর সেই ধারাবাহিকতায় প্রকাশিত হলো ঢাকা সমগ্র-৫, বর্তমান খণ্ডে ড. মামুন রচিত যেসব গ্রন্থ সংকলিত হয়েছে সেগুলি হলো-দেয়ালের শহর ঢাকা, ঢাকার হারিয়ে যাওয়া বইয়ের খোঁজে এবং ঢাকার মসলিন। আমরা মনে করি, ঢাকা প্রেমিকদের মনেই শুধু গ্রন্থটি আগ্রহের সৃষ্টি করবে না, ঢাকা গবেষকদের কাছেও গ্রন্থটি হয়ে উঠবে তথ্যের আকর।
সূচিপত্র
*দেয়ালের শহর ঢাকা
*ঢাকার হারিয়ে যাওয়া বইয়ের খোঁজে
*ঢাকার মসলিন
*শব্দসূচি

Author Information

অধ্যাপক মুনতাসীর মামুন বাংলাদেশের অগ্রগণ্য লেখক- ঐতিহাসিক । ইতিহাসবিদ হিসেবে তার ব্যাপক পরিচিতির কারণ, বাংলাদেশে তিনিই একমাত্র ইতিহাসবিদ যিনি ইতিহাসকে জনমানসে প্রতিষ্ঠা করার জন্য চার দশক চেষ্টা করে গেছেন, ইতিহাসকে সাধারণ মানুষের কাছে নিয়ে গেছেন। তিনি বাংলাদেশের অন্যতম শিশুসাহিত্যিক, পরিচিত গল্পকার, অনুবাদক, শিল্প সমালোচক। এখন জনপ্রিয় রাজনৈতিক ভাষ্যকার এবং মননশীল প্ৰবন্ধের লেখক । বাংলাদেশে সিভিল সমাজ প্রতিষ্ঠার লড়াইয়ে অনন্য ভূমিকা রেখেছেন। মুনতাসীর মামুন শুধু লেখক-ইতিহাসবিদ নন, জনবুদ্ধিজীবীর বা পাবলিক ইনটেলেকচুয়ালের স্থান অজানা করেছেন । শিশুসাহিত্যের জন্য ১৯৬৩ সালে প্রেসিডেন্ট স্বর্ণপদক পুরস্কার, সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ১৯৯২ সালে বাংলা একাডেমি পুরস্কার ও ২০১৫ সালে বঙ্গীয় সাহিত্য পরিষৎ কর্তৃক ব্ৰজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় সাহিত্য পুরস্কার’ প্ৰদান করা হয় এবং গবেষণার জন্য ২০১১ সালে লাভ করেছেন একুশে পদক ।

ঢাকা সমগ্র-৫

ঢাকা সমগ্র-৫

by মুনতাসীর মামুন

(1)

TK. 255 TK. 300 (You are Saving 15%)


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

tag_icon

৭৭১ ৳+ অর্ডারে নিশ্চিত লাল-সবুজের রিস্ট ব্যান্ড

tag_icon

১৬২৬৳+ অর্ডারে নিশ্চিত কাস্টমাইজড চাবির রিং

tag_icon

২৬৭১ ৳+ অর্ডারে নিশ্চিত বিজয় স্পেশাল নোটবুক



icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

1 Rating

Recently Sold Products