Product Specification & Summary

ফ্ল্যাপে লিখা কথা
ঐতিহাসিকাল থেকেই মানুষ অনেক প্রতিবন্ধকতা সত্ত্বেও অজানাকে জানার জন্য দেশবিদেশে ভ্রমণ করে আসছে। এখন এ সুযোগ অনেক প্রসারিত এবং সহজ। ভ্রমণ করাটা বেশ আনন্দদায়ক, কিন্তু এ বিষয়ে যখন লিখতে হয় তখন অতটা আনন্দচিত্তে লেখা সম্ভব হয়ে ওঠেনা। ভ্রমণের সময় অনেক সময়ই সাথে গাইড থাকেন বা রাখতে হয়, যিনি দর্শনীয় স্থাপনা দেখানোর সময় ছোট শিশুদের ছড়া আবৃত্তির মতো করে দর্শনীয় স্থাপনার ধারাবাহিক বর্ণনা দিয়ে থাকেন। এ সমস্ত ধারা বিবরণীর উপর আস্থা রেখে যেমন কোনোকিছু লেখা যায় না, তেমনি অত সংক্ষিপ্ত বর্ণনার উপর ভিত্তি করে কোন পুস্তক রচনাও সম্ভব রচনাও সম্ভব হয়ে ওঠে না। যে কারণে ভ্রমণ বিষয়ক লেখা লিখতে হলে তথ্য হাওলাত করা আবশ্যক হয়ে পড়ে। আমাকেও এ ভ্রমণ কাহিনী লিখতে গিয়ে প্রত্যক্ষণ-লব্ধ জ্ঞান ছাড়াও বিভিন্ন সেকেন্ডারি উৎস থেকে তথ্য সংগ্রহ করতে হয়েছে। যেহেতু এটি কোনো গবেষণা গ্রন্থ নয়। সেহেতু ফুটনোট আকারে তথ্য উৎস প্রদান অনাবশ্যক মনে করে তা সচেতনভাবেই পরিহার করেছি।

ভ্রমণের অভিজ্ঞতা লিখতে লিখতে প্রসঙ্গক্রমে অদর্শনীয় অনেক কিছুই অবতারনা করেছি। অনেক সময় প্রয়োজনের নিরিখে ইতিহাসের পাতা থেকেও অনেক কথা তুলে এনেছি। কখনো কখনো একান্ত ব্যক্তিগত অবিজ্ঞতার আলোকেও কিছু বলেছি। ব্যক্তিগত অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে অনেক ক্ষেত্রে বিষয়ভিত্তিক ঘটনাপ্রবাহ , সামাজিক ব্যবস্থা, অর্থনৈতিক ব্যবস্থা বিস্তারিত ভাবে বলছি। বাকিংহাম প্যালেসের সামনে দাঁড়িয়েূ মনে পড়েছে সে দেশের রাজতন্ত্রের ক্রমবিকাশের কথা ,মনে পড়েছে আমাদের ভাগ্যবিড়ম্বিত নবাব, বাদশাহ, রাজাদের কথা। এসব কথা বিস্তারিতভাবে উল্লেখ করতে গিয়ে আমাদের রাজতন্ত্রের বেদনাদায়ক অধ্যায় যেমন তুলে ধরেছি, তেমনি ইতিহাস ঘেঁটে তুলে এনেছি ব্রিটেনের রাজতন্ত্রের ক্রমবিকাশের বর্ণিল দিক। এক্ষেত্রে ক্ষেত্র বিশেষে কিছু কিছু অধ্যায় ও বিষয়বস্তু নিবন্ধ, প্রবন্ধের আকার ধারণ করেছে বলে মনে হয়েছে।
যে সমস্ত নাম প্রসঙ্গক্রমে বর্ণনা করেছি সে ক্ষেত্রেও অনেক সময় সচেতনভাবেই বিকল্প পন্থা অবলম্বন করতে হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুর -এর লিখিত ভ্রমণকাহিনীর মতো নামের অদ্যাক্ষর ব্যবহার না পুরো নামটিই বদলে দিয়েছি। এজন্য অবশ্য ঘটনা-বর্ণনায় কোনো বিচ্যুতি ঘটেনি ।

সূচিপত্র
শুরুতে প্যারিস পেরিয়ে বিলেতে
* প্যারিসে পাতালপুরী এবং বাংলার বাউল
* আইফেল টাওয়ার
* সেইন নদীতে নৌবিহার
* মোনালিসা
* গুডবাই প্যারিস
* বিলেতের পথে
* ব্রাডফোর্ডের পথে
* পার্ক পেরিয়ে পথে
* ইয়র্কের গলির পথে
* ব্রিটেনে ধুমপান এবং
* ব্রিটেনর রাজতন্ত্র
* ব্রিটেনের মতো আমাদেরও রাজা ছিল
* অতঃপর প্রাচ্য ও পাশ্চাত্য

Title প্যারিস পেরিয়ে বিলেত
Author
Publisher
ISBN 9789848844731
Edition 1st Published, 2012
Number of Pages 240
Country বাংলাদেশ
Language বাংলা

Customers who bought this product also bought

Reviews and Ratings

5.0

1 Rating

call center

Help: 16297 / 01519521971 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh