হাজার বছরের বাঙালি সংস্কৃতি (প্রথম আলো বর্ষসেরা বই ১৪১২) - গোলাম মুরশিদ | Buy Hajar Bochorer Bangali Songskriti - Golam Murshid online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title হাজার বছরের বাঙালি সংস্কৃতি (প্রথম আলো বর্ষসেরা বই ১৪১২)
Author গোলাম মুরশিদ
Publisher অবসর প্রকাশনা সংস্থা
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

ফ্ল্যাপে লিখা কথা
ভাষা, সাহিত্য, সংগীত থেকে আরম্ভ করে অভিনয়, চিত্রকলা, কারুকলা, স্থাপত্য ইত্যাদি নানা উপাদানে গঠিত সংস্কৃতির অবয়ব। ধর্ম, সামাজিক মূল্যবোধ, লোকাচার, লোকবিশ্বাস, খাদ্যাভ্যাস, পোশাক-আশাক, চলন-বলন, ব্যবহার্য উপকরণ এবং হাতিয়ার- সবই সংস্কৃতির অন্তর্ভুক্ত। বাঙালি সংস্কৃতি নিয়ে যেসব রচনা এ যাবৎ প্রকাশিত হয়েছে, তা থেকে এসব বিচিত্র দিক সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা করা কঠিন। তার চেয়েও গুরুত্বপূর্ণ- এসবের মধ্যে বাঙালিত্ব কোথায়, এই সংস্কৃতির সূচনা কখন থেকে, বাঙালির বৈশিষ্ট্য কী- সে সম্পর্কেও সম্যক ধারণা করা যায় না। বাঙালি সংস্কৃতি মূলত সমন্বয়বাদী। এ দেশের ধর্ম বাঙালি বৈশিষ্ট্যপূর্ণ। কিন্তু প্রকাশিত রচনাগুলো হিন্দু বাঙালি বৈশিষ্ট্যপূর্ণ। কিন্তু প্রকাশিত রচনাগুলো হিন্দু বাঙালি অথবা মুসলিম বাঙালির সংকীর্ণ সীমানা দিয়ে খণ্ডিত। রাজনৈতিক ভেদরেখাও কোথাও কোথাও আলোচনাকে ঘোলাটে এবং আবিল করেছে।

বর্তমান গ্রন্থ বাঙালি সংস্কৃতির প্রথম নিরপেক্ষ এবং পূর্ণাঙ্গ আলোচনা। সরল ভাষায় সাধারণ মানুসের জন্যে লেখা। এতে দেখানো হয়েয়ে রাজনৈতিক ঘটনাবলীর পরিপ্রেক্ষিতে সংস্কৃতির প্রতিটি উপাদানের বিবর্তন এবং বহিঃপ্রকাশ; সেই সঙ্গে এই সংস্কৃতির গঠন ও বিকাশে ব্যক্তির অবদান। সবার ওপর আছে বাঙালি সংস্কৃতির স্বরূপ ও বৈশিষ্ট্য উন্মোচন।

সূচিপত্র
* সূচনা
* ইন্দো-মুসলিম আমলে সংস্কৃতির রূপান্তর
* বাংলা সমাজ ও ধর্ম
* পশ্চিমের অভিঘাতে বাঙালি সংস্কৃতি
* বিশ শতকের বাঙালি সংস্কৃতি
* প্রণয়, পরিণয়, পরিবার
* বাঙালি নারী ও বাঙালি সংস্কৃতি
* বাংলা ভাষা ও সাহিত্য
* বাংলা গানের ইতিহাস
* নাটক ও সিনেমা
* স্থাপত্য চিত্রকলা কারুকলা
* বাঙালির পোশাক
* বাঙালির খাবার
* বাঙালি সংস্কৃতি ও বাঙালির বৈশিষ্ট্য
* নির্বাচিত গ্রন্থপঞ্জী
* নির্বাচিত নির্ঘন্ট

Author Information

জন্ম ১৯৪০, বরিশালে । ঢাকা বিশ্ববিদ্যালয়ের এম. এ, বাংলা ভাষা ও সাহিত্যে । পি এইচ ডি-ঐতিহাসিক ডেইভিড কফের তত্ত্বাবধানে । গবেষণার বিষয়, উনবিংশ শতাব্দীর হিন্দু সমাজ সংস্কার আন্দোলন । রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দু'দশক ধরে অধ্যাপনা। মাঝখানে দু’বছর কেটেছে মেলবোর্নে, শিবনারায়ণ রায়ের তত্ত্বাবধানে, পোস্ট-ডক্টরাল গবেষণা কর্মে। ১৯৮৪ সাল থেকে লন্ডন-প্রবাসী । বেতার-সাংবাদিকতা এবং শিক্ষকতার অবসরে প্রধানত আঠারো শতকের বাংলা গদ্য এবং মাইকেল-জীবন নিয়ে গবেষণা । প্রধান নেশা গবেষণার-অতীতকে আবিষ্কারের । বারোটি গ্রন্থ। কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রদত্ত বিদ্যাসাগর বক্তৃতামালার ওপর ভিত্তি করে রচিত গ্ৰন্থ : রবীন্দ্রবিশ্বে পূর্ববঙ্গ, পূর্ববঙ্গে রবীন্দ্রচচ (১৯৮১) । পিএইচডি, অভিসন্দর্ভের ওপর ভিত্তি করে লেখা সমাজ সংস্কার আন্দোলন ও বাংলা নাটক (১৯৮৫) । মহিলাদের নিয়ে লেখা, ‘Reluctant Debutante: Response of Bengali Women to Modernization (১৯৮৩) (বাংলা অনুবাদ : সংকোচের বিহুলতা।[১৯৮৫]) এবং রাসাসুন্দরী থেকে রোকেয়া : নারীপ্রগতির একশো বছর (১৯৯৩) । অন্য উল্লেখযোগ্য রচনা, কালাস্তরে বাংলা গদ্য (১৯৯২), যখন পলাতক (১৯৯৩) এবং বাংলা মুদ্রণ ও প্রকাশনার আদি-পৰ্ব (১৯৮৬) ।প্রবন্ধ সাহিত্যের জন্য পেয়েছে বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার (১৯৮২) । আমেরিকা এবং ইংল্যান্ডের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে বক্তৃতা দান (১৯৯১-৯২)।
ছদ্মনাম : হাসান মুরশিদ । এই নামে একটি উপন্যাসও লিখেছেন ।

হাজার বছরের বাঙালি সংস্কৃতি (প্রথম আলো বর্ষসেরা বই ১৪১২)

হাজার বছরের বাঙালি সংস্কৃতি (প্রথম আলো বর্ষসেরা বই ১৪১২)

by গোলাম মুরশিদ

(6)

TK. 500

TK. 425

Save TK. 75 (15%)



icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Readers also bought

Reviews and Ratings

4.83

6 Ratings and 3 Reviews

Recently Sold Products

Recently Viewed