cart_icon
0

TK. 0

রেফার করলেই ৩০০+২০০=৫০০ পয়েন্টস
book_image

চেগুয়েভারার ডায়েরি

by জাকির শামীম

Price: TK. 213

TK. 250 (You can Save TK. 37)
চেগুয়েভারার ডায়েরি

চেগুয়েভারার ডায়েরি

TK. 250

TK. 213 You Save TK. 37 (15%)

বর্তমানে প্রকাশনীতে এই বইটির মুদ্রিত কপি নেই। বইটি প্রকাশনীতে এভেইলেবল হলে এসএমএস/ইমেইলের মাধ্যমে নোটিফিকেশন পেতে রিকুয়েস্ট ফর রিপ্রিন্ট এ ক্লিক করুন।

Product Specification & Summary

ফ্ল্যাপে লিখা কথা
আর্নেস্টো চে গুয়েভারা ডে লা সেরনা-দুনিয়ার মুক্তিকামী মানুষের উজ্জ্বল স্বাক্ষরে শুধু পরিচিতি নাম- ‘চে’। জীবন জয়ের সংগ্রামী ধ্রুবতারা- ‘চে গুয়েভারা’।

আর্নেস্টো গুয়েভারা লিনচ্ ও সিলিয়া ডে লা সেরনার গর্বের সন্তান ১৯২৮-এ ১৪ পৃথিবীর আলোয় উদ্ভাসিত।

১৯৫২ সালে বুয়েনস আয়ার্স থেকে ডাক্তার হয়েই সারা লাটিন আমেরিকার সাধারণ মানুষের জীবনসংগ্রাম উপলব্ধির জন্য পরিভ্রমণ। ১৯৫৪-তে সে. আই. এ. পরিচালিত এক সামরিক অভিযানে গুয়াতেমালার জাকাবো আরবেনজের নির্বাচিত সরকারের উৎখাত-সময়ের প্রত্যক্ষদর্শী। রাজনৈতিক কার্যকলাপের দায়ে-মৃত্যু পরোয়ানা জারী। গুয়াতেমালা পরিত্যাগে বাধ্য-মেক্সিকো শহরে আশ্রয়। কিউবার স্বৈরতন্ত্রী সরকার ফুলজেনসিও বাতিস্তাকে ক্ষমতাচ্যুতের উদ্দেশ্যে নির্বাসিত কিউবার বিপ্লবীরা সেই সময়ে মেক্সিকোতে। সেখানেই বিপ্লবীদের সঙ্গে ঘনিষ্ঠতা এবং ফিদেল কাস্ত্রোর সান্নিধ্য লাভ। সালটা ১৯৫৫।

১৯৫৬-র ২৫ নভেম্বর থেকে ২ ডিসেম্বর-সিয়েরা মায়েস্ত্রা পাহাড় থেকে কিউবার বাতিস্তা সরকারকে উৎখাতের পরিকল্পনায় কিউবার বিপ্লবীদের ‘গ্রানমাজাহাজ’ অভিযান। সেই অভিযানে বিপ্লবীদের সঙ্গী এবং তাদের চিকিৎসক ১৯৫৭-র জুলাইতে সশস্ত্র বিপ্লবী বাহিনীর প্রথম কমান্ডার ১৯৫৯-এ তীব্র সংগ্রামী লড়াই-এ বাতিস্তা সরকারের পতন-নতুন বিপ্লবী সরকারের অন্যতম নেতা। এরপর জাতীয় ভূমি-সংস্কার প্রতিষ্ঠানের শিল্প দপ্তরের প্রধান। জাতীয় ব্যাংকের সভাপতি, শিল্পদপ্তরের মন্ত্রী। ১৯৬৫ কিউবার কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠা-০রাজনৈতিক সংগঠনের কেন্দ্রীয় নেতা। সারা পৃথিবী জুড়ে কিউবার প্রতিনিধিত্ব। আন্তর্জাতিক সম্মেলন ও রাষ্ট্রপুঞ্জে কিউবার প্রধান বক্তা।

১৯৬৫-র এপ্রিলে অন্যান্য দেশের মুক্তিসংগ্রামে সশরীরে অংশগ্রহণের উদ্দেশ্যে কিউবা পরিত্যাগ। কিছু সময় আফ্রিকার কঙ্গোতে (এখন জায়ের) অবস্থান এবং পরে কাস্ত্রোর ব্যবস্থাপনায় গোপনে কিউবার প্রত্যাবর্তন। ১৯৬৬-র নভেম্বরে বলিভিয়ার নিপীড়িত মানুষের জীবনযুদ্ধ ছদ্মবেশে বলিভিয়ায় প্রবেশ। কিউবান বিপ্লবী ও বলিভিয়ার মানুষদের নিয়ে গেরিলা বাহিনী গঠন ও বলিভিয়ার সামরিক সরকারের উৎখাতের জন্য গেরিলা অভিযান শুরু। একের পর এক সফল অভিযান। সারা বিশ্ব আলোড়িত। নিদারুণ ঝঞ্ঝা বিক্ষুব্ধ প্রতিকূল সময়ের এক বিরল যোদ্ধা ও সেনাপতি। ৮ই অক্টোবর ১৯৬৭-তে আমেরিকার বংশবদ প্রতিক্রিয়াশীল বলিভিয়ান সামরিক বাহিনীর হাতে আহত এবং ৯ই অক্টোবর ১৯৬৭-তে আমেরিকার বংশবদ প্রতিক্রিয়াশীল বলিভিয়ান সামরিক বাহিনীর হাতে আহত এবং ৯ই অক্টোবর ওয়াশিংটনের নির্দেশে সরাসরি গুলির আদেশে নিহত।

Title চেগুয়েভারার ডায়েরি
Translator
Publisher
ISBN 9847009300066
Number of Pages 160
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers who bought this product also bought

Reviews and Ratings

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

call center

Help: 16297 or 09609616297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh