সুন্দর বাড়ীর সহজ প্রকৌশল

সুন্দর বাড়ীর সহজ প্রকৌশল (পেপারব্যাক)

,

TK. 510 TK. 600 15% Off

অনলাইনে পেমেন্ট বিকাশ করলেই ২০% ইন্সট্যান্ট ক্যাশব্যাক

শুধু হুমায়ূন আহমেদের ৫০০৳+ বই কিনলে অথবা ১০০০৳+ যেকোন অর্ডারে হুমায়ূন আহমেদের অন্তত ১টি বই থাকলে নিশ্চিত পাওয়া যাবে একটি আকর্ষণীয় নোটবুক।

7 Ratings / 3 Reviews

Product Specification & Summary

প্রথম প্রকাশের ভূমিকা
বাড়ী নির্মাণের জন্য ইঞ্জিনিয়ারিং এর উপর প্রকাশিত প্রচুর বইপত্র রয়েছে। কিন্তু যার অধিকাংশই ইংরেজী ভাষায় লিখিত।ফলশ্রুতিতে ইমারত তৈরীতে মাঠ পর্যায় যারা জড়িত আছেন তাদের অধিকাংশই প্রয়োজনীয় ইঞ্জিনিয়ারিং বই থেকে বঞ্চিত হচ্ছেন। তাঁদের জন্যই এই বই। বাড়ীর মালিকেরা অধিকাংশই কারিগরী জ্ঞান সম্পন্ন নন। তাই উক্ত বিষয়টি মাথায় রেখে জটিল প্রকৌশলগত প্রযুক্তি ও সূক্ষ্ম গাণিতিক বিশ্লেষন পরিহার করা হয়েছে এ বইটিতে। বাড়ী নির্মাণে সাধারণ মানুষেরা ভুল হোক, শুদ্ধ হোক মিস্ত্রিদের কাজ থেকে লব্দ জ্ঞানিই অনুসরণ করে থাকেন। উক্ত সমস্যাকে প্রতিহত করার লক্ষ্যেই বাড়ী নির্মাণের উপর অতি সহজ সরল ভাবে লেখা একটি কারিগরী তথ্য সম্পন্ন এ বই। বাড়ী নির্মাণের কাগজপত্র প্রস্তুত, লোন, নির্মাণ সামগ্রী কেনা কাটার উপর সুনির্দিষ্টভাবে আলোচনা করা হয়েছে।নিজের এবং দেশের অনেক বরেণ্য প্রকৌশলীগণের বাস্তব অভিজ্ঞতা ও প্রচলিত প্রকৌশলের উপর লিখিত বই পুস্তুক থেকে কারিগরী তথ্য সংগৃহীত করে এ বইয়ে অতি সহজ সরলভাবে সন্নিবেশিত করা হয়েছে। যদি কোনো কারিগরী/তথ্যগত ভুল সঠিক সমাধানসহ জানালে বাধিত হব। আবাসন নির্মাণকারীদের এ বই বহুলাংশে স্বস্তি দেবে আশা করছি।
একাজে আমার শ্রদ্ধেয় ঘনিষ্ঠজন, বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্খীদের গঠনমূলক পরামর্শ, সহযোগীতা ও উৎসাহ না পেলে তা সম্পন্ন করা কোনোভাবেই সম্ভব হতো না।বইয়ের সার্বিক সৌন্দর্য বৃদ্ধি ও নিখূঁত টাইপিংয়ের জন্য আমার অফিস সহকারীদের অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি।
প্রকৌশলী লেঃ কর্ণেল মোঃ আবদুল কাদির
বি এস সি ইঞ্জিঃ(সিভিল), এফ আই ই বি
ফেব্রুয়ারি ২০০৩
ঢাকা

দ্বিতীয় সংস্করণের ভূমিকা
গত ফেব্রুয়ারি ২০০৩ এর বইমেলায় প্রথম বইট প্রকাশের পর পাঠকদের কাছ থেকে প্রচুর সাজেশন সম্বলিত সাড়া পেয়েছি। অনেক শ্রদ্ধেয় জ্ঞানী গুণীজন বইটিতে অনেক পরিবর্তন/পরিবর্ধন এবং সংযোজনের উপদেশ দিয়েছেন। তাছাড়া অনেক পাঠক বিশেষ কিছু বিষয় সম্পর্কে জানতে চেয়েছেন যা বইটিতে সংযোজন বাঞ্ছনীয় বলে মনে কবি।
তাছাড়া বইটিতে রক্ষণাবক্ষেণ সম্পর্কে কিছু লিখা হয়নি য পাঠকের প্রচুর চাহিদা। এই বইটির প্রতি এত ব্যাপক সাড়া পড়বে তা ছিল আমার কল্পনাতীত। একটি বাড়ী নির্মাণের ইলেকট্রিক এবং ম্যাকানিক্যাল সাইড যা বিরাট ভূমিকা পালন করতে থাকে না সংযোজন করা হলো। বহু আধুনিক নির্মাণ সামগ্রী বর্তমানে বাজারে এসেছে এবং ব্যাপক হারে ব্যবহার হচ্ছে তাও পাঠকদের পরিচয় করিয়ে দেয়ার প্রয়াস নেয়া হয়েছে।
সময় প্রকাশণীর জনাব ফরিদ আহমেদকে ধন্যবাদ না জানালে প্রথম প্রকাশের ভূমিকার ন্যায় অতৃপ্তি থেকে যাবে কারণ তাঁর ইচ্ছে এবং সহযোগিতা ছাড়া বইট ছাপার অক্ষরে প্রকাশ হতো কিনা সন্দেহ। আমারও টাইপিং এর জন্য আমার অফিস সহকারীর অবদান কৃতজ্ঞতার সাথে স্বরণ করছি।
প্রকৌশলী লেঃ কর্ণেল মোঃ আবদুল কাদির
বি এস সি ইঞ্জিঃ(সিভিল), এফ আই ই বি
ফেব্রুয়ারি ২০০৩
ঢাকা

:- সূচিপত্র :-

প্রথম অধ্যায়
*নির্মাণ পূর্ব কাজ
দ্বিতীয় অধ্যায়
*নির্মাণ সামগ্রী ও মিস্ত্রি নিয়োগ
তৃতীয় অধ্যায়
*তদারকি ও বাস্তবায়ন
চতুর্থ অধ্যায়
*বিদ্যুৎ, পাইপ এবং কাঠের কাজ
পঞ্চম অধ্যায়
*শেষ পর্যায়ের কাজ
ষষ্ঠ অধ্যায়
*শেষ কথা
সপ্তম অধ্যায়
*ইমারতের রক্ষণাবেক্ষণ
অষ্টম অধ্যায়
*ক্রোড়পত্র সমূহ

Title সুন্দর বাড়ীর সহজ প্রকৌশল
Author
Publisher
ISBN 984458437x
Edition 4th Edition, 2015
Number of Pages 322
Country বাংলাদেশ
Language বাংলা

Customers who bought this product also bought

Reviews and Ratings

4.15

7 Ratings and 3 Reviews

call center

Help: 16297 / 01519521971 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh