ছন্দ - আবদুল মান্নান সৈয়দ | Buy Chondo - Abdul Mannan Sayed online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title ছন্দ
Author আবদুল মান্নান সৈয়দ
Publisher অবসর প্রকাশনা সংস্থা
Quality হার্ডকভার
ISBN 9844151279
Edition 3rd printed, 2016
Number of Pages 193
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

ফ্ল্যাপে লিখা কথা
আবহমান বাংলা সাহিত্যের প্রধানতম মাধ্যম কবিতা। আর কবিতা মাত্রেই স্পন্দিত ঝংকৃত ছন্দিত। ছন্দে দুলিয়ে দেওয়ার ফলেই কবিতার দোলন চলতে থাকে এক কাল থেকে অন্য কালে, এক দেশ থেকে অন্য দেশে। কবিতার এই সাংগীতিকতা সাহিত্যের আর যত রূপপ্রকল্প আছে- গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ, সমালোচনা- সমস্ত তেকে কবিতাকে এক পৃথক নিজস্ব মহিমা ও বিভূতি দান করেছে। এই ছন্দ রণন দোলন নর্তন ঝংকারের জন্যেই কবিতা হয়ে ওঠে স্মরণীয় বাণী। কবিতা এভাবেই বক্তব্যের মধ্যে সঞ্চার করে ছন্দের এক অপরূপ ক্রীড়াশীলতা। বচন ঐ রণনের ম্যাজিকেই হয়ে ওঠে অনির্বচনীয়। প্রাত্যহিক বাক্যও ছন্দের জাদুস্পর্শেই হয়ে ওঠে বাণী। ‘সবার উপর মানুষ সত্য, তাহার উপরে নাই’- এ্ররকম একটি বক্তব্যধর্মী পঙক্তি যে কালান্তর পেরিয়ে এসেছে, তা তার বক্তব্যের সঙ্গে ছন্দেরও চিরন্তনতায়।

তাই কবিতার ইতিহাস মানে ছন্দেরও ইতিহাস। কবিতা বুঝতে হলে তাই ছন্দের পাঠও গ্রহণ করতে হয়। চর্যাপদ থেকে বিংশ শতাব্দী পর্যন্ত বাংলা কবিতার যে-নানারকম ছন্দ আর তার অজস্র বিভঙ্গ দেখা দিয়েছে, ছন্দের নিবিষ্ট চর্চা ছাড়া তা বোঝা যাবে না।

ছন্দ একই সঙ্গে শিল্প ও বিজ্ঞান। ছন্দের এই বিজ্ঞানসত্তা আর শিল্পসত্তাকে যথার্থ উপলব্ধি করার জন্যেই আধুনিক বাঙালি ছন্রেদ চর্চা শুরু করেছ্ েকিন্তু তা খুব বেশি দিন হয় নি। আবার ছন্দের মতো এরকম ক্রমসৃষ্টিশীল একটি বিষয়ের ক্রমপরিচর্চা প্রয়োজন, নতুন-নতুন আলোপাত দরকার। প্রযুক্ত ছন্দকে বুঝবার জন্যে যেমন, তেমনি ছন্রেদ ভাঙচুরের জন্যেও, নতুন ছন্দের সম্ভাবনার দিগন্ত প্রসারের জন্যেও।

সূচিপত্র
প্রথম পর্ব
* পরিচয়
* শিল্প ও বিজ্ঞান
* অক্ষরবৃত্ত
* মাত্রাবৃত্ত
* স্বরবৃত্ত
* গদ্যছন্দ
* মিশ্রছন্দ

দ্বিতীয় পর্ব
* মাইকেল মধুসূদন দত্ত
* রবীন্দ্রনাথ ঠাকুর
* কাজী নজরুল ইসলাম
* জীবনানন্দ দাশ
* সুধীন্দ্রনাথ দত্ত

তৃতীয় পর্ব
* আচ্ছাদিত বারান্দা : আবদুল মান্নান সৈয়দ
* আলোচনা : আবদুল কাদির
* আরোচনা : মুজিবুর হক কবীর
* জবাব : আবদুল মান্নান সৈয়দ
* নজরুলের ‘বিদ্রোহী’র ছন্দ : প্রবোধচন্দ্র সেন
* নজরুলের চোখও চন্দবিদ্যুৎ অনুভব করেছিল : আবদুল মান্নান সৈয়দ
* মন্তব্য : আবদুল মান্নান সৈয়দ
* পুনশ্চ : আবদুল মান্নান সৈয়দ

পরিশেষ
* সমাপতনের দেবী
* ছান্দসিক প্রবোধচন্দ্র সেন
* ছন্দ ও আবৃত্তি : সুকান্ত ভট্টাচার্য
* নির্বাচিত গ্রন্থপুঞ্জি
* নির্বাচিত প্রবন্ধপঞ্জি

Author Information

Abdul Mannan Syed- সব্যসাচী লেখক হিসেবে খ্যাতিমান আবদুল মান্নান সৈয়দ শতাধিক গ্রন্থের রচয়িতা। কবি ও সমালোচক রূপে তাঁর যশের সঙ্গে যুক্ত হয়েছে গল্পকার ও ঔপন্যাসিক হিসেবেও । আলোড়নসৃষ্টিকারী সত্যের মতো বদমাশ ছিল তাঁর প্রথম কথাসাহিত্যিক প্রয়াস। সন্দীপন চট্টোপাধ্যায় একবার আবদুল মান্নান সৈয়দ-এর একটি গল্পগ্রন্থ পড়ে লিখেছিলেন, ‘বইটি আমার পাঠ-অভিজ্ঞতার অন্যতম শ্রেষ্ঠ পুরস্কার।’ সুনীল গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, ‘এটি নিছক গল্প-উপন্যাসের বই নয়, একটি পরীক্ষামূলক রচনা, ভেবেচিন্তে লেখা। যেসব রচনা সাহিত্যকে বিস্তৃত করে, পাঠককে শিক্ষিত করে-এই গ্রন্থটি সেই জাতের এবং এই লেখকের সেরকম যোগ্যতা আছে নিঃসন্দেহে।’ নন্দগোপাল সেনগুপ্ত বিশ্বসাহিত্যের অন্যান্য গল্পকারের সঙ্গে মান্নান সৈয়দ-এর গল্প আলোচনা করেছেন। মান্নান সৈয়দ তাঁর অন্যান্য লেখার মতো উপন্যাসেও কখনো এক-জায়গায় থাকেননি, ক্রমাগত নতুন নতুন বিষয় দখল করেছেন। ভাঙা নৌকা দেশবিভাগের পটভূমিকায় লেখা এক অসামান্য নতুন উপন্যাস।

ছন্দ

ছন্দ

by আবদুল মান্নান সৈয়দ

(2)

TK. 191 TK. 225 (You are Saving 15%)


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

tag_icon

৭৭১ ৳+ অর্ডারে নিশ্চিত লাল-সবুজের রিস্ট ব্যান্ড

tag_icon

১৬২৬৳+ অর্ডারে নিশ্চিত কাস্টমাইজড চাবির রিং

tag_icon

২৬৭১ ৳+ অর্ডারে নিশ্চিত বিজয় স্পেশাল নোটবুক



icon

Order Delivery Tk. 50

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

2 Ratings and 1 Review

Recently Sold Products