cart_icon
0

TK. 0

book_image

কবিতাসমগ্র ১ (হার্ডকভার)

by সুনীল গঙ্গোপাধ্যায় (নীললোহিত)

Price: TK. 450

offer banner
Frequently Bought Together
Total Amount: TK. 826

Save TK. 74

Product Specification & Summary

ফ্ল্যাপে লিখা কথা
প্রকাশিত হলো সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘ কবিতা সমগ্র্র’র প্রথম খণ্ড , যার মধ্যে গ্রথিত হয়েছে তার ছ’টি কাব্যগ্রন্থ ; ‘একা এবং কয়েকজন’, ‘আমি কি রকমভাবে বেঁচে আছি’, ‘বন্দী , জেগে আছো’, ‘আমার স্বপ্ন’, ‘সত্যবদ্ধ অভিমান’, ও ‘জাগরন হেমবর্ণ’। বাংলা কবিতার যারা প্রেমিক পাঠক , তাদের কাছে এ এক মস্ত খবর সন্দেহ নেই। কেননা ,বাংলা কথাসাহিত্যের সেরা একজন লেখক যিনি, সেই সুনীল গঙ্গোপাধ্যায় যে বাংলা কবিতারও এক অতিশক্তিমান স্রষ্টা , তা কে না জানে।
এই কথাটাও সবাই জানে না যে, পঞ্চাশের শতকে ‘কৃত্তিবাস’ নামক যে আন্দোলন একদিন বাংলা কবিতার মোড় একেবারে অন্য দিকে ঘুরিয়ে দিয়েছিল , সুনীলই ছিল তার নেতৃস্থানীয় কবি। পাঠক , সমালোচক সবাই সেদিন অবাক মেনে নিয়েছিলেন। সবাই লক্ষ্য করেছিলেন যে ,এই কবি কোনও পুরনো কথা শুনাচ্ছেন না। তিনি যা কিছু লিখছেণ তারই ভেতর দিয়ে বয়ে যাচ্ছে এক ঝলক টাটকা বাতাস। আর সেই বাতাস ছড়িয়ে দিচ্ছে এমন এক সৌরভ, যা তার আগে পর্যন্ত পাওয়া যায়নি।
কথাসাহিত্যের ও কবিতার দাবি একই সঙ্গে মেটানোর কাজটা বড় শক্তে।এ কাজ সবাই পারে না। সুনীল যে পেরেছেন, তার কারণ বোঝা কঠিন নয়। যৎপরোনাস্তি সফল একজন কথাসাহিত্যিক হয়েও এই সরল সত্য তিনি কখনও বিস্মৃতি হন নি যে, মূলত তিনি কবিই, এবং-গদ্য নয়-কবিতাই তাঁর প্রথম প্রেম।সেই প্রেমের দাবি আজও তিনি সমানে মিটিয়ে যাচ্ছেন, এবং অসামন্য সব উপন্যাস ও গল্পের সঙ্গে -সঙ্গে লিখে যাচ্ছেন এমন অনেক কবিতা, পাঠকের আগ্রহকে যা নিমেষে অধিকার করে নেয়।
তাঁর ‘কবিতা সমগ্র’র এই প্রথম খন্ডেও রয়েছে এমন বহু কবিতা, যার নানা পঙক্তি একদিন পাঠকদের মুখে মুখে ফিরত। এমন কবিতা ,দু’দিন বাদেই যা বাসী হয়ে যায় না, যা চিরকালই নতুন থেকে যায়।

ভূমিকা
বেশ কিছু দিন আগে আমার কবিতার বইগুলি কাব্য সংগ্রহ নামে প্রকাশিত হতে শুরু করে এবং দুটি খন্ড প্রকাশের পর থেমে যায়।এখন সেগুলি আবার নতুন ভাবে সামঞ্জস্য করে খণ্ডে খণ্ডে প্রকাশের পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রথম যে খন্ডটি কবিতাসমগ্র নামে প্রকাশিত হচ্ছে , তার অন্তর্ভুক্ত কাব্যগ্রন্থগুলির মধ্যে ‘সত্যবদ্ধ অভিমান’ নামে বইটি আলাদা কোন অস্তিত্ব নেই। শক্তি চট্রোপাধ্যায়ের সঙ্গে ‘যুগলব্দী’ নামে যে সংকলনটি প্রকাশিত হয়েছিল, তার একটি অংশের নাম ছিল ‘সত্যবদ্ধ অভিমান’। পরে ঐ সংকলনের কিছু কিছু কবিতা অন্য কাব্যগ্রন্থে যুক্ত হয়েছে, সেগুলো বাদ দিয়ে অন্য কবিতাগুলি এখানে স্থান পেয়েছে।
সুনীল গঙ্গোপাধ্যায়

গ্রন্থসূচি
*একা এবং কয়েকজন
*আমি কী রকম ভাবে বেঁচে আছি
*বন্দী, জেগে আছো
*আমার স্বপ্ন
*সত্যবদ্ধ অভিমান
*জাগরণ হেমবর্ণ
*কাব্য পরিচয়
*প্রথম পঙক্তির বর্ণনাক্রমিক সূচি
Title কবিতাসমগ্র ১
Author
Publisher
ISBN 9788172150174
Edition 10th Printed, 2016
Number of Pages 274
Country ভারত
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Books

Related Products

Reviews and Ratings

3.6

5 Ratings

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

help

Help: 16297 / 09609616297

7 days a week

0 Item(s)

Subtotal:

Customers Also Bought