বিবর - সমরেশ বসু (ছদ্মনাম- কালকূট, ভ্রমর) | Buy Bibor - Samaresh Basu (Choddonam- Kalkut, Vromor) online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title বিবর
Author সমরেশ বসু (ছদ্মনাম- কালকূট, ভ্রমর)
Publisher আনন্দ পাবলিশার্স (ভারত)
Quality হার্ডকভার
ISBN 9788177565911
Edition 1st Edition , 1965
Number of Pages 166
Country ভারত
Language বাংলা

Product Summary

"বিবর" বইয়ের ফ্ল্যাপের লেখা:
শুধু সমরেশ বসুর সাহিত্যজীবনের নয়, বাংলা সাহিত্যেরও এক নতুন বাঁক, ‘বিবর’ উপন্যাস থেকে। বিবর’তাই একদিকে বহুনিন্দিত, অন্যদিকে বহুবন্দিত রচনা। প্রয়াত সাহিত্যিক সন্তোষকুমার ঘােষের মতে, ‘বিবর’ বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ দশটি উপন্যাসের অন্যতম। পক্ষান্তরে, বহু পাঠক-সমালােচকের রায়, ‘বিবর’ নাকি অশ্লীল। বলা বাহুল্য, এমন তীব্র পরস্পরবিরােধী মতামত একমাত্র সেই রচনাকে ঘিরেই আলােড়িত হতে পারে যা সর্ব-অর্থে নতুন ও বেগবান, প্রবল ও অপ্রতিরােধ্য। বিবর’ বস্তুত তাই-ই। মানুষের অস্তিত্বের তীব্র সংকট নিয়ে, প্রচলিত মূল্যবােধের নিরাপদ আশ্রয় থেকে বেরিয়ে আসতে উন্মুখ এক প্রতিবাদী সত্তার পরিণতি নিয়ে সম্পূর্ণ আলাদা রকমের লেখা ‘বিবর’। সমসময় থেকে এগিয়ে গিয়ে লেখা বলেই চিরাচরিত মানদণ্ডে এ-উপন্যাসের বিচার অসম্ভব।

Author Information

সমরেশ বসু (১৯২৪-১৯৮৮) প্রখ্যাত ভারতীয় বাঙালি লেখক, ঔপন্যাসিক। কালকূট ও ভ্রমর তার ছদ্মনাম। তার রচনায় রাজনৈতিক কর্মকাণ্ড, শ্রমজীবী মানুষের জীবন এবং যৌনতাসহ বিভিন্ন অভিজ্ঞতার সুনিপুণ বর্ণনা ফুটে ওঠে। ১৯৮০ সালে তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। তার শৈশব কাটে বাংলাদেশের বিক্রমপুরে আর কৈশোর কাটে কলকাতার উপকণ্ঠ নৈহাটিতে। বিচিত্র সব অভিজ্ঞতায় তার জীবন ছিল পরিপূর্ণ। এক সময় মাথায় ফেরি করে ডিম বেচতেন। বিচিত্র বিষয় এবং আঙ্গিকে নিত্য ও আমৃত্যু ক্রিয়াশীল লেখকের নাম সমরেশ বসু। দেবেশ রায় তাঁর মৃত্যুতে লেখা রচনাটির শিরোনামই দিয়েছিলেন, 'জীবনের শেষদিন পর্যন্ত তিনি লেখক এবং পেশাদার লেখক'। ১৯৪৩ থেকে ১৯৪৯ সাল পর্যন্ত তিনি ইছাপুরের গান ফ্যাক্টরিতে কাজ করেন। ট্রেড ইউনিয়ন ও ভারতের কমিউনিস্ট পার্টির একজন সক্রিয় সদস্য ছিলেন তিনি। এ কারণে তাকে ১৯৪৯-৫০ সালে জেলও খাটতে হয়, জেলখানায় তিনি তার প্রথম উপন্যাস ‘উত্তরঙ্গ’ রচনা করেন। জেল থেকে মুক্তি পাওয়ার পর তিনি লেখালেখিকেই পেশা হিসেবে গ্রহণ করেন। কালকূট মানে তীব্র বিষ। এটি তাঁর ছদ্মনাম। 'অমৃত কুম্ভের সন্ধানে', 'কোথায় পাব তারে' সহ অনেক উপন্যাস তিনি এ নামে লিখেছেন। বহমান সমাজ থেকে বাইরে গিয়ে একান্তে বেড়াতে ঘুরে বেরিয়েছেন আর সে অভিজ্ঞতা নিয়ে লিখেছেন ভ্রমণধরমী উপন্যাস । হিংসা, মারামারি আর লোলুপতার বেড়াজালে আবদ্ধ থেকে যে জীবন দুর্বিসহ হয়ে উঠেছিল, সেখান থেকে বেড়িয়ে এসে অমৃতের সন্ধান করেছেন । তাই কালকূট নাম ধারণ করে হৃদয়ের তীব্র বিষকে সরিয়ে রেখে অমৃত মন্থন করেছেন উপন্যাসের মধ্য দিয়ে৷ “অমৃত বিষের পাত্রে”, “মন মেরামতের আশায়”, 'হারায়ে সেই মানুষে', 'তুষার শৃঙ্গের পদতলে' ইত্যাদি এই ধারার উপন্যাস। ছদ্ম নামে লেখা শাম্ব উপন্যাসের জন্য তিনি ১৯৮০ সালের আকাদেমি পুরস্কার পেয়েছিলেন। লেখক হিসেবে সমরেশ আমৃত্যু যে লড়াই করেছেন তার কোনো তুলনা নেই। তাঁর নিজের জীবনই আরেক মহাকাব্যিক উপন্যাস। 'চিরসখা' নামের প্রায় ৫ লাখ শব্দের বিশাল উপন্যাসে সেই লড়াইকে স্মরণীয় করে রেখেছেন তারই পুত্র নবকুমার বসু। ছোটদের জন্যে সৃষ্ট গোয়েন্দা গোগোল অত্যন্ত জনপ্রিয় হয়। গোগোলকে নিয়ে বহু ছোটগল্প ও উপন্যাস লিখেছেন যা শিশুসাহিত্য হিসেবে সমান জনপ্রিয়তা পেয়েছে। গোগোলের দুটি কাহিনী চলচ্চিত্রায়িতও হয়।

বিবর

বিবর

by সমরেশ বসু (ছদ্মনাম- কালকূট, ভ্রমর)

(2)

TK. 360

Estimated delivery: 30-60 days



tag_icon

১০১০+ টাকার অর্ডার করলেই নিশ্চিত ফ্রি শিপিং

tag_icon

বিকাশ পেমেন্টে নিশ্চিত ইনস্ট্যান্ট ১০% ক্যাশব্যাক (শর্ত প্রযোজ্য)


icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Sponsored Products Related To This Item

Readers also bought

Reviews and Ratings

3.0

2 Ratings

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products