বঙ্গ-প্রসঙ্গ : চিত্তরঞ্জন বন্দ্যোপাধ্যায় - Bongo-Prosongo : Chittaranjan Bandyopadhyay | Rokomari.com
বঙ্গ-প্রসঙ্গ

বঙ্গ-প্রসঙ্গ

by চিত্তরঞ্জন বন্দ্যোপাধ্যায়

(2)

TK. 360

Estimated delivery: 30-60 days


tag_icon

নগদে পেমেন্টে ১৫% ক্যাশব্যাক, সর্বোচ্চ ১২০৳, ৩১ জানুয়ারি পর্যন্ত।

tag_icon

চলছে স্টেশনারি মেলা। BOGO অফার, ৪৭% পর্যন্ত ছাড়সহ থাকছে - ফ্রি Fevecon adhesive, ক্যালকুলেটর, ফোকাস চ্যালেঞ্জ, Room Heater পাওয়ার সুযোগ। চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত...


Summary:

এত ভঙ্গ বঙ্গ দেশ তবু রঙ্গে ভরা’-এই। মপ্রবাদপ্রতিম উক্তিটি বহু ব্যবহারে জীর্ণ। কিন্তু এর সারবত্তা এবং সত্যতা আজও এতটুকু কমেনি। বাংলা নামে এই দেশ ও বাঙালি নামে। এর অধিবাসীদের প্রবহমান জীবনে রঙ ও রঙ্গের সমাহার বিপুল। এই দুটি মিলিয়ে সৃষ্টি হয়েছে। বঙ্গবৈচিত্র্য। সেই বৈচিত্র্য থেকে কয়েকটি স্বল্পালােচিত প্রসঙ্গকে বেছে নিয়ে স্বাদু আলােচনা করেছেন এই গ্রন্থের লেখক। বাংলা মুদ্রণের সূচনা, প্রেরণা ও নবজাগরণে তার ভূমিকাকে লেখক খুঁজেছেন উনিশ শতকের প্রেক্ষাপটে। ইতিহাসের কালাধার থেকে এই গ্রন্থে। উঠে এসেছে ভিন্ন ধর্ম থেকে হিন্দু ধর্ম গ্রহণ। করবার ব্যবস্থাপক ‘পতিতােদ্ধার সভা’র কাহিনী, পার্লামেন্টারি দলিল থেকে সংগৃহীত সতীদাহ। নিবারক আইন সম্বন্ধে রামমােহনের প্রকৃত। অভিমত, সিপাহি বিদ্রোহে বাঙালির মন কীভাবে চঞ্চল হয়ে উঠেছিল তার প্রমাণপত্র, ইংরেজ আমলে বিলাতি সংস্কৃতি ও শিল্পবিপ্লবের অবদান বাঙালিকে কতদূর উদভ্রান্ত করে তুলেছিল তার সরস ইতিবৃত্ত। এছাড়াও আছে রাজনৈতিক নেতাদের হাতে কীভাবে বিপ্লবের সঞ্জীবনী মন্ত্র ‘বন্দে মাতরম’-এর অপমৃত্যু ঘটল তার করুণকাহিনী, বাংলা উপন্যাসের সূচনার কথা, বাংলায় শেকসপিয়র চর্চা, বাংলায় প্রথম নীলকর ইত্যাদি প্রসঙ্গের ইতিহাসঋদ্ধ ও বুদ্ধিদীপ্ত আলােচনা, সব মিলিয়ে এই গ্রন্থ বাংলা প্রবন্ধগ্রন্থের প্রবাহে এক বিশিষ্ট সংযােজন।

Author Information

চিত্তরঞ্জন বন্দ্যোপাধ্যায়ের জন্ম ১৯১৫ সালে, বিক্রমপুর, ঢাকায়। শিক্ষা: ঢাকা ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে। কর্মজীবনের প্রথমে জাতীয় গ্রন্থাগারের উপ-গ্রন্থাগারিক। পরবর্তীকালে সেন্ট্রাল রেফারেন্স লাইব্রেরির গ্রন্থাগারিক। গ্রন্থাগার আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব। শ্ৰীবন্দ্যোপাধ্যায় প্রখ্যাত প্রাবন্ধিক, গবেষক ও গ্রন্থসম্পাদক। তাঁর সম্পাদিত বিশিষ্ট গ্রন্থ আনন্দমঠ (রচনার প্রেরণা ও পরিণাম), রবীন্দ্র-প্রসঙ্গ: আনন্দবাজার (চারখণ্ড)। বিদেশি সাহিত্য সম্পর্কে লেখকের অন্যান্য বই : সোনার আলপনা, বিশ্বসাহিত্যের আঙিনায়, লেখকের গল্প। দুরের বই এই ধারায়, আর একটি উল্লেখযোগ্য সংযোজন।

আপনার অনুরোধের বইটা বিদেশী প্রকাশনী বা সাপ্লাইয়ারের নিকট থেকে সংগ্রহ করে আনতে আমাদের ৩০ থেকে ৬০ কর্মদিবস সময় লেগে যেতে পারে। আপনার পক্ষে এত সময় অপেক্ষা করা সম্ভব হলে, অর্ডার করার অনুরোধ জানাচ্ছি।


icon

Shipping Charge starts from 45 Tk.

icon

Purchase & Earn

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Books

Reviews and Ratings

5.0

2 Ratings

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

Recently Viewed

0 Item(s)

Subtotal:

Customers Also Bought