TK. 70 Total: TK. 60

(You Saved TK. 10)
নদী মাতা যার

নদী মাতা যার

1 Rating  |  No Review
TK. 70 TK. 60 You Save TK. 10 (14%)
কমিয়ে দেখুন
tag_icon

২৯-৩০ এপ্রিল চার্জার ফ্যান ও নেকব্যান্ড ফ্রি! এছাড়াও থাকছে ফ্রি শিপিং অফার!*

book-icon

বই হাতে পেয়ে মূল্য পরিশোধের সুযোগ

mponey-icon

৭ দিনের মধ্যে পরিবর্তনের সুযোগ

Funday, april - 2023 image

Frequently Bought Together

plus icon
জয়কলস image

জয়কলস

TK. 200 TK. 172

plus icon equal icon
Total Amount: TK. 318

Save TK. 52

Customers Also Bought

Product Specification & Summary

প্রথম পর্যায়ে লিখিত (১৯৭৯-১৯৮১) তিনটি কবিতায় শোনা যাবে সত্তরের দশকের দুঃখ-দারিদ্র, অস্থিরতা, হতাশা ও বেকারত্বের করাল চিৎকার এবং দ্বিতীয় পর্যায়ে লিখিত (১৯৮৯-১৯৯০) একটি কবিতায় আছে আশির দশকের মুক্তিচেতনার আর্তি। প্রত্যেকটি কবিতা নয়টি খন্ডে বিভক্ত। সবগুলো কবিতা একই সময়বলয়ের অন্তর্ভুক্ত-যাকে বলা যায় দ্বিমেরুকেন্দ্রিক রাজনীতির শক্তিক্ষয়ের যুগ। তাদের পরিচিতি:
দুঃখ কবিতাগুচ্ছ: প্রতিভাস কবিতাপত্রে প্রথম সংখ্যায় প্রকাশিত হয় পাঁচটি কবিতা (১৯৭৯), দ্বিতীয় সংখ্যায় প্রকাশিত হয় চারটি কবিতা (১৯৮০)। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলে রচিত। হৃদয়ে পাখি একাকী বলয় বকিতাগুচ্ছ: ওয়ার্ডসওয়ার্থের কুকু, শেলীর স্কাইলার্ক, কীটসের নাইটেঙ্গেল, কোলরিজের আলবাট্রস, বায়রন-টেনিসনের ঈগল, ইয়েটসের বুনোহাঁস, রবীন্দ্রনাথের বলাকার সঙ্গে আমরা পরিচিত। বর্তমান গ্রন্থে নদীমাতৃক দেশের উপর পাখি উড়ে আসে অগ্রসর সময়ের দ্যোতক হয়ে। প্রতিভাস কবিতাপত্রের তৃতীয় সংখ্যার জন্য লিখিত (এপ্রিল-মে, ১৯৮১)। সতীর্থ সুনীল সাইফুল্লাহর মৃত্যুর পর (২২ মে ১৯৮১) প্রতিভাসের কাব্য আন্দোলন বন্ধুর হয়ে উঠে। জাবি বার্ষিকীতে এর একটি অংশ প্রকাশিত হয়। মীর মশাররফ হোসেন হলের ৩৫০/এ কক্ষে রচিত।

ডাহুক কবিতাগুচ্ছ: ১৯৮১ সালের, শেষের দিকে লিখিত হয় এই কবিতা, মীর মশাররফ হোসেন হলের ৩০৯/বি কক্ষে। টাঙ্গাইল যাওয়ার পথে শালবনে ডাহুকের ডাক শুনে যে চেতনা জাগে-তাকে কেন্দ্র করে এ কবিতাগুচ্ছ রচিত। চেতনার নাম দেয়া যায় চক্রচেতনা-জগতের মূলীভূত সত্য, দর্শন, বিজ্ঞান এবং সমাজসভ্যতার অগ্রগতি যে চক্রের মধ্যে আবর্তিত।

তুরাগ কবিতাগুচ্ছ: ১৯৮৯-১৯৯০ পর্যায়ে লিখিত কবিতায় শোনা যাবে দুই যুগের স্বর। দ্বিমেরুকেন্দ্রিক রাজনীতির শক্তিক্ষয়ের যুগের শেষ প্রান্তে এসে রচিত হয় এ কবিতা। সামনে নতুন যুগ আভাসিত-যাকে বলা যায় একমেরুকেন্দ্রিক রাজনীতির যুগ। তুরাগ নদী তীরে এ কবিতাগুচ্ছ রচিত। তুরাগ শব্দ ব্যবহৃত হয়েছে দ্রুতগামী অর্থে।

Similar Category Best Selling Books

Related Products

Sponsored Products Related To This Item

Reviews and Ratings

5.0

1 Rating and 0 Review

sort icon

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)
prize book-reading point

Recently Sold Products

Recently Viewed
cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

0 Item(s)

Subtotal:

Customers Also Bought

Are you sure to remove this from book shelf?

নদী মাতা যার