cart_icon
0

TK. 0

book_image

দশম প্রবাস (হার্ডকভার)

by বুদ্ধদেব গুহ

Price: TK. 126

দশম প্রবাস

দশম প্রবাস (হার্ডকভার)

11 Ratings
TK. 126

আপনার অনুরোধের বইটা বিদেশী প্রকাশনী বা সাপ্লাইয়ারের নিকট থেকে সংগ্রহ করে আনতে আমাদের ৩০ থেকে ৬০ কর্মদিবস সময় লেগে যেতে পারে। আপনার পক্ষে এত সময় অপেক্ষা করা সম্ভব হলে, অর্ডার করার অনুরোধ জানাচ্ছি।

Offers:
tag_icon

বিশ্বকাপ ফুটবলের প্রেডিকশন করে ৫০ হাজার টাকার ভাউচার জেতার সুযোগ! আরো আছে প্রতিদিন ১০০০ টাকার ভাউচার ও ৫% ছাড়ের প্রোমোকোড!

tag_icon

নগদ পেমেন্টে ১৫% ইন্সট্যান্ট ক্যাশব্যাক! (১২০৳ পর্যন্ত)

offer banner

Product Specification & Summary

"দশম প্রবাস" বইটিতে লেখকের কথা: উনশশো চুয়াত্তরে গিয়েছিলাম ইংল্যান্ড ও ইয়ারোপে। সেই প্রথম অভিজ্ঞতা নিয়ে লিখেছিলাম প্রথম প্রবাস’ তারপর জাপান, উত্তর আমেরিকা এবং কানাডাতে গিয়েছি। উনিশশো উনআশিতে গিয়েছি সেস্যেলস আইল্যান্ড এবং পুব আফ্রিকাতে। পুব আফ্রিকার ভ্রমণ বৃত্তান্ত লিখেছিলাম ‘পঞ্চম প্রবাস’-এ সেস্যেলস্ নিয়ে ‘ঋজুদার সঙ্গে সেস্যেলস্-এ ছাড়া অন্য কিছু লিখিনি। তারপর একাধিকবার জার্মানির ফ্রাঙ্কফুর্ট, লানডান এবং ব্যাংককে গিয়েছি। উনিশশো একানব্বই-এর বঙ্গ সম্মেলনে গিয়েছিলাম বস্টনে। সেখান থেকে এসেছিলাম কানাডার টরন্টোতে। সেইসব প্রবাসের দিন নিয়ে কিছু লেখার সময় করে উঠতে পারিনি।
২০০৩-এ আটলান্টার বঙ্গ সম্মেলন এবং কানসাস সিটির বঙ্গ মেলাতে যাওয়ার সুবাদে এবং ছোটকন্যার সঙ্গে সাক্ষাৎ-এর অভিপ্রায়ে মনট্রিয়াল, কিবেক সিটি, টরন্টো এবং বস্টনে খুব বেড়ানো হয়েছে। ভারমন্ট-এর গ্রিন মাউন্টেন্স প্রভিন্সিয়াল পার্ক, নিউ হ্যাম্পশায়ারের হোয়াইট মাউন্টেন্স প্রভিন্সিয়াল পার্ক, অ্যাপালাচিয়ান পর্বতমালা দেখা হয়েছে। সেখানে একটু পরপরই Moose Crossing!
উত্তর আমেরিকার এই অতিকায় হরিণেরা আমাদের শম্বরদের সমগোত্রীয়। অতলান্তিক সমুদ্রে তিমি মাছ দেখা, হেনরি ডেভিড থোরোর The Walden—হ্রদ দেখা, উত্তর অনটারিওর অ্যালগনকুইন প্রভিন্সিয়াল পার্ক, নায়াগ্রা প্রপাত নতুন করে দেখা। নায়াগ্রা অন লেক-এর পিচ ফেস্টিভ্যাল দেখা, মনট্রিয়ালের বিখ্যাত জ্যাজ ফেস্টিভ্যাল দেখা ও শােনা সবই হয়েছে।
এতসব জায়গাতে যাওয়া হল বলেই ভাবলাম ডায়েরির মতো পাঠক পাঠিকাদের ভাললাগার মতো কিছু কথা বলা যাবে, তাই কলম ধরি। দশম প্রবাস’-এর এই অনুপ্রেরণা তবে এ লেখা বড়ই ব্যক্তিগত।
এবারে আটলান্টার বঙ্গ সম্মেলনে যাননি এমন মানুষ কলকাতায় হয়ত খুব কমই ছিলেন। কানসাস সিটিতেও অত না হলেও বেশ কিছু মানুষ গিয়েছিলেন কলকাতা থেকে।
আমি যখন স্টেটস থেকে কানাডাতে ফিরলাম তখন সেখানে সৌমিত্র চট্টোপাধ্যায়, মনোজ মিত্র এবং বিভাস চক্রবর্তী মজুত। আমি যেতে, নরক একেবারে গুলজার।
এইসব অভিজ্ঞতা এবং মোলাকাত-এর কথা জানতে শুনতে হয়ত পাঠকপাঠিকার খারাপ লাগবে না এই ভেবেই এই প্রয়াস।
সমাদৃত হলে খুশি হব।
বুদ্ধদেব গুহ
কলকাতা, ১লা অক্টোবর, ২০০৩
Title দশম প্রবাস
Author
Publisher
ISBN 8129502615
Edition 1st Edition, 2004
Number of Pages 88
Country ভারত
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Books

Related Products

Reviews and Ratings

4.91

11 Ratings

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

help

Help: 16297 / 09609616297

7 days a week

0 Item(s)

Subtotal:

Customers Also Bought