এহ্‌ইয়াউস সুনান - ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর | Buy Ahiyaus Sunan - Dr. Khandaker Abdullah Jahangir online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title এহ্‌ইয়াউস সুনান
Author ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর
Publisher আস-সুন্নাহ পাবলিকেশন্স
Quality হার্ডকভার
Edition 5th Edition, 2007
Number of Pages 576
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

“এহ্‌ইয়াউস সুনান" বইটির ভূমিকাঃ
প্রশংসা মহান আল্লাহর ও তাঁর মহান রাসূলের উপর দরুদ ও সালাম সুন্নাতের পরিচয়, গুরুত্ব, প্রকার, উৎস, খেলাফে-সুন্নাত কর্মের পর্যায়, বিদ'আতের পরিচয়, প্রকার, সুন্নাত থেকে বিদ'আতে উত্তরণের কারণাদি এবং ওযু, নামায, যিকির, কুলখানী ইত্যাদি থেকে শুরু করে হরতাল-ধর্মঘটসহ মুসলিম জীবনের সকল ক্ষেত্রে রাসূলুল্লাহ -এর কর্ম ও বর্জনের সুন্নাত জানার প্রচেষ্টা এ গ্রন্থটি। সুন্নাতের আলােচনা করতে যেয়ে স্বভাবতই সমাজে প্রচলিত অগণিত ধর্মীয় বিশ্বাস, কর্ম, রীতি ও আচার অনুষ্ঠানের সুন্নাত বহির্ভুত বিষয়গুলি আললাচনা করতে হয়েছে
২০০২ সালে বইটি প্রথম প্রকাশ করার সময় ধারণা করেছিলাম যে, সমাজের আলেমউলামা ও ধার্মিক মানুষেরা হয়ত বইটি গ্রহণ করবেন না এবং যুগ যুগ ধরে আচরিত ও প্রচারিত কর্মকাণ্ড পরিত্যাগ করাও তাদের জন্য কঠিন হবে শুধুমাত্র সুন্নাতে নববীকে জানিয়ে দেওয়ার আবেগ নিয়েই বইটি লিখেছিলাম কিন্তু গত পাঁচ বৎসরের অভিজ্ঞতা সে ধারণা পাল্টে দিয়েছে বড় কলেবরের কষ্ট-পাঠ্য এ বইটি পড়তে পাঠকদের বিপুল সাড়া থেকে আমরা বুঝতে পেরেছি যে, সমাজের অগণিত ধার্মিক মানুষ কুরআন ও হাদীসের আলােকে ইসলামের সঠিক শিক্ষা লাভ করতে এবং সে অনুযায়ী জীবনকে পরিবর্তিত ও পরিচালিত করতে আগ্রহী। সমাজের শত প্রচলন এমনকি নিজের দীর্ঘদিনের আচরিত রীতি, অভ্যাস বা কর্মও সুন্নাতের অনুসরণের জন্য অকাতরে পরিত্যাগ করতে পারেন এমন মানুষ সমাজে অগণিত।
জায়েয না-জায়েযের অন্তহীন বিতর্ক, যুক্তির ঘােরপ্যাচ বা অগণিত সম্ভাবনার কথা তারা শুনতে চান না। পরবর্তী যুগের অগণিত বুজুর্গ কে কিভাবে কি করেছেন তা নিয়েও তারা বিতর্কে যেতে চান না। তাঁরা জানতে চান রাসূলুল্লাহ () এবং তার মহান সাহাবীগণের সুন্নাত। তারা জানতে চান রাসূলুল্লাহ ॥ দ্বীনের কোন্ কাজটি কিভাবে পালন করেছেন এবং যথাসাধ্য তাঁর হুবহু অনুকরণ অনুসরণ তারা করতে চান। বানােয়াট, ভিত্তিহীন ও মনগড়া কথা, গল্প, কাহিনী, জাল হাদীস বা দুর্বল ও অনির্ভরযােগ্য হাদীসের উপর তারা নির্ভর করতে চান না। তাঁরা সহীহ ও গ্রহণযােগ্য হাদীসের আলােকে রাসূলুল্লাহ -এর সুন্নাত জানতে চান। কিন্তু কুরআন ও হাদীসের বিশাল ভাণ্ডার থেকে সঠিক তথ্য সংগ্রহ করা তাদের পক্ষে সম্ভব হয় না। কেউ সেগুলি সংগ্রহ করে তাদের সামনে উপস্থাপন করলে তার আনন্দিত হন এবং সাদরে গ্রহণ করেন। | এ বইটির নামকরণ, প্রকাশ ও প্রচারের ক্ষেত্রে আমাদের প্রেরণার অন্যতম উৎস ছিলেন ফুরফুরার পীর আবুল আনসার মুহাম্মাদ আব্দুল কাহহার সিদ্দীকী (রাহ)। জীবনের সবকিছুর উর্ধ্বে সুন্নাতে নববীকে ভালবেসেছেন তিনি এবং আমাদেরকেও এভাবে সুন্নাতকে ভালবাসতে ও গ্রহণ করতে প্রেরণা দিয়েছেন। তাঁর মহান রব্বের ডাকে সাড়া দিয়ে গত বছর তিনি আমাদেরকে ছেড়ে চলে গিয়েছেন। মহান আল্লাহর দরবারে দুআ করি, সুন্নাতে নববীর পুনরুজ্জীবন ও প্রতিষ্ঠায় তাঁর অক্লান্ত প্রচেষ্টা তিনি দয়া করে কবুল করে নেন, তাঁকে সর্বোত্তম পুরস্কার দান করেন এবং তাঁর সন্তানগণসহ আমাদের সকলকে সুন্নাতের উপর অবিচল থাকার তাওফীক দান করেন। ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসূলিল্লাহ, ওয়া আলা আলিহী ওয়া আসহাবিহী আজমাঈন। ওয়াল হামদু লিল্লাহি রাব্বিল আলামীন। আব্দুল্লাহ জাহাঙ্গীর
সূচিপত্র
প্রথম অধ্যায় : সুন্নাতের পরিচিতি ও গুরুত্ব
প্রথমত, সুন্নাতে নববীর পরিচিতি
‘সুন্নাত’ শব্দের অর্থ
কুরআন-হাদীসে সুন্নাত’ শব্দের প্রয়ােগ
দ্বিতীয়ত, সুন্নাতে নববীর গুরুত্ব
(ক), কুরআন কারীমে সুন্নাতের গুরুত্ব
হাদীস শরীফে ‘সুন্নাত’-এর গুরুত্ব
সাহাবায়ে কেরামের জীবনে সুন্নাতের গুরুত্ব
সাহাবীগণের দৃষ্টিতে সুন্নাতে খুলাফা ও সুন্নাতে সাহাবা
সুন্নাতের গুরুত্ব সম্পর্কে পরবর্তী যুগের কতিপয় বুজুর্গের বাণী
তৃতীয়ত, সুন্নাতের পরিচয় ও গুরুত্ব :
নববীর পরিচিতি ও সীমারেখা
দ্বিতীয়, খুলাফায়ে রাশেদীন ও সাহাবীগণের সুন্নাত
সুনান মীলাদুন্নবী উদ্যাপন : ইবাদত, উপকরণ, সুন্নাত বনাম খেলাফে-সুন্নাত
দ্বিতীয়ত, মীলাদুন্নবী ইতিহাসের আলােকে
তৃতীয়ত, মীলাদুন্নবী : সুন্নাতের আলােকে
চতুর্থত, মীলাদ অনুষ্ঠান: আমাদের অনুভূতি

Author Information

ড. আবদুল্লাহ জাহাঙ্গীর ছিলেন একাধারে ইসলামী চিন্তাবিদ, টিভি আলোচক, ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিস বিভাগের অধ্যাপক আলেম, গবেষক ও লেখক । তিনি পিস টিভি, ইসলামিক টিভি, এটিএন ও এনটিভিসহ বিভিন্ন টিভিতে ইসলামের সমসাময়িক বিষয় নিয়ে আলোচনা করতেন। ফরেন টেলিভিশন চ্যানেল আইটিভি ইউএস-এর উপদেষ্টা ছিরেন তিনি । এছাড়াও তিনি দেশ-বিদেশের বিভিন্ন সিম্পোজিয়াম, সেমিনার, মসজিদের খুতবায় ও টিভি আলোচনায় খ্রিস্টান মিশনারিদের দ্বারা প্রতারিত হয়ে দেশের সহজ-সরল মুসলমানদের ধর্মান্তরিত হওয়ার বিষয়গুলো আলোচনা করে জনসচেতনতা তৈরি করে আসছিলেন।
এই বরেণ্য ব্যক্তিত্বের জন্ম হয় ১৯৬১ সালের ১ ফেব্রুয়ারি ঝিনাইদহের ধোপাঘাট গোবিন্দপুর গ্রামে। তার পিতা খোন্দকার আনওয়ারুজ্জামান ও মা বেগম লুৎফুন্নাহার।তিনি ১৯৭৩ সালে ঢাকা সরকারি আলিয়া মাদ্রাসা থেকে দাখিল পাশ করেন । এরপর একই প্রতিষ্ঠান থেকে ১৯৭৫ সালে আলিম এবং ১৯৭৭ সালে ফাজিল ও ১৯৭৯ সালে হাদিস বিভাগ থেকে কামিল পাস করার উচ্চতর শিক্ষার জন্যে সৌদি আরব গমন করেন। রিয়াদে অবস্থিত ইমাম মুহাম্মাদ বিন সাঊদ ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৮৬ সালে অনার্স, ১৯৯২ সালে মাস্টার্স ও ১৯৯৮ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
লেখাপড়ার পাশাপাশি ১৯৯৩ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত তিনি উত্তর রিয়াদ ইসলামি সেন্টারে দাঈ ও অনুবাদক হিসেবে কর্মরত ছিলেন। লেখাপড়া শেষ করে ১৯৯৮ সালে কুষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয়ের আল হাদিস অ্যান্ড ইসলামি স্টাডিজ বিভাগের লেকচারার হিসেবে যোগদান করেন। ১৯৯৯ সালে তিনি ইন্দোনেশিয়া থেকে ইসলামি উন্নয়ন ও আরবি ভাষা বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। ২০০৯ সালে তিনি ইসলামি বিশ্ববিদ্যালয়ের একই বিভাগে প্রফেসর পদে উন্নীত হন।
ঝিনাইদহ শহরের গোবিন্দপুরে আল ফারুক একাডেমি ও আস সুন্নাহ ট্রাস্ট প্রতিষ্ঠা করেন বরেণ্য এই ইসলামী ব্যক্তিত্ব। সেখানে ছেলেমেয়েদের হেফজখানা প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠাতা ও মহাসচিব হিসেবে কাজ করেছেন শিক্ষা ও ঝিনাইদহের চ্যারিটি ফাউন্ডেশনে, প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন ইন্টারন্যাশনাল ইসলামিক ইনস্টিটিউটের।

এহ্‌ইয়াউস সুনান

এহ্‌ইয়াউস সুনান

সুন্নাতের পুনরুজ্জীবন ও বিদ'আতের বিসর্জন

by ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর

(17)

TK. 266 TK. 380 (You are Saving 30%)


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

tag_icon

৭৭১ ৳+ অর্ডারে নিশ্চিত লাল-সবুজের রিস্ট ব্যান্ড

tag_icon

১৬২৬৳+ অর্ডারে নিশ্চিত কাস্টমাইজড চাবির রিং

tag_icon

২৬৭১ ৳+ অর্ডারে নিশ্চিত বিজয় স্পেশাল নোটবুক



icon

Order Delivery Tk. 45

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

4.82

17 Ratings and 6 Reviews

Recently Sold Products