সেরা সত্যজিৎ - সত্যজিৎ রায় | Buy Sera Sathyjit - Satyajit Ray online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title সেরা সত্যজিৎ
Author সত্যজিৎ রায়
Publisher আনন্দ পাবলিশার্স (ভারত)
Quality হার্ডকভার
ISBN 8172150318
Edition 1st Edition, 1991
Number of Pages 619
Country ভারত
Language বাংলা

Product Summary

'সেরা সত্যজিৎ' বইয়ের ফ্লাপের লেখা

এই বৈশাখে একাত্তরে পা রাখলেন সত্যজিৎ রায় । এই সানন্দ ঘটনাকে কীভাবে সাজানাে যায়। উৎসবের ঘটায়, সেই চিন্তারই ফসল এই গ্রন্থ, গঙ্গাজলে গঙ্গাপূজার মতাে এই আনন্দ-শ্রদ্ধাঞ্জলি। মানুষ সত্যজিতের বয়স সত্তর, কিন্তু লেখক সত্যজিৎ রায়ের বয়স মাত্রই তিরিশ। অনেকটা পরশুরামের মতােই, চল্লিশ বছর বয়সে কলম ধরেছেন তিনি। কিন্তু উপেন্দ্রকিশাের ও সাক্ষাৎ সুকুমার রায়ের উত্তরাধিকার যাঁর রক্তে, বিলম্বিত হলেও তাঁর আবিভাবকে স্বাগত জানাতে বিলম্ব করেননি পাঠককুল। লেখা এখনও তাঁর পুরাে সময়ের কাজ হয়ে ওঠেনি, কিন্তু প্রতিটি লেখাই প্রথমাবধি অধিকার করে আসছে পাঠকের পুরাে মনােযােগ । লেখক হিসেবে সত্যজিৎ রায়ের জনপ্রিয়তা যেমন বিস্ময়কর, তেমনই চমকপ্রদ তাঁর বিষয় এবং স্বাদের বৈচিত্র্য। তাঁর একটি রচনারও তুলনা করা যায় না অন্য একটি লেখার সঙ্গে। একটি রচনা ফেলে তুলে নেওয়া যায় না অন্য একটি রচনাকে | তুখােড়, মেধাবী, অসামান্য পর্যবেক্ষণশক্তির অধিকারী ও অসীম সাহসী গােয়েন্দা ফেলুদার দুর্ধর্ষ একেকটি রহস্য-অ্যাডভেনচারে। যেভাবে যুক্ত হয় নিত্যনতুন পটভূমি ও নিত্যনব । অপরাধ-জাল, রহস্যের ঘনঘটার সঙ্গে যেভাবে মিশে থাকে কৌতুকের সরসতা, তাতে প্রত্যেকটি কাহিনী হয়ে ওঠে অপরিহার্য ও সদ্যতম। পাশাপাশি, বিশ্ববিশ্রুত বিজ্ঞানী প্রােফেসর শঙ্কুর ডায়রির পাতা থেকে উঠে আসে যেসব বিচিত্র রােমাঞ্চময় উপাখ্যান, তার একটিকেও মনে হয় না পুরনাের অনুবৃত্তি । আবার যখন। সত্যজিৎ রায় গল্প লেখেন, তখন তিনি নতুন করে বৈচিত্র্যের সীমা-ছাড়ানাে অজস্র অচেনা মানুষ ও অসংখ্য অজানা বিষয় নিয়ে তাঁর একেকটি গল্প বাংলা সাহিত্যের নতুন একেকটি কীর্তিস্তম্ভ। শুধু মৌলিক রচনাতেই নয়, অনুবাদেও অনবদ্য সত্যজিৎ রায় । তাঁর অনুবাদ আসলে অনুসৃষ্টি। এ-হেন সত্যজিৎ রায়ের বিশেষ কিছু লেখাকে আলাদাভাবে বেছে নিয়ে ‘সেরা’ রূপে চিহ্নিত করা কতটা যুক্তিযুক্ত, তা নিয়ে প্রশ্ন উঠতে পারে । কিন্তু অন্য দিক থেকে বলা যায়, যাঁর সব রচনাই সেরা, তাঁর যে-কোনও বিচ্ছিন্ন রচনা সংকলনও সেরা হতে বাধ্য। এখানে অবশ্য আরেকটি জরুরি কথা এই যে, এই সংগ্রহের নাম স্বয়ং স্রষ্টার রাখা। রচনা-নিবার্চনও তাঁরই ফলে লেখকের নিজস্ব পছন্দ ও পক্ষপাতের একটা ছবি এই সংকলনে ফুটে উঠেছে। তবে, সত্যজিৎ রায়ের লেখক-প্রতিভার সর্বতােমুখী একটি পরিচয় যাতে ফুটে ওঠে সেদিকে তীক্ষ্ণ লক্ষ্য রেখেই তৈরি হয়েছে এই সংকলন-গ্রন্থ। আত্মস্মৃতিপথের পাঁচালি যখন ছােট ছিলাম’ দিয়ে শুরু হয়েছে এই গ্রন্থ । রূপকথার গল্প থেকে যেমন চয়িত হয়েছে ‘সুজন হরবােলা’, অলৌকিক বিস্ময়-শিহরনের গল্প-রূপে তেমনই নির্বাচিত হয়েছে তারিণীখুড়াের একাধিক কাহিনী। এডওয়র্ড লিয়র, লুইস ক্যারল, কি বেলকের রচনা-অনুসরণে ‘তােড়ায় বাঁধা ঘােড়ার ডিম’-এর নমুনার পাশাপাশি রাখা হয়েছে আথার কনান। ডয়ালের ‘ব্রেজিলের কালাে বাঘ’ । আছে ‘জয় বাবা ফেলুনাথ’ ও ‘গু-গাবাবা’র শুটিংয়ের সত্যি গল্পের পাশাপাশি মােল্লা নাসীরুদ্দীনের কালজয়ী কৌতুকগল্পের রসালাে সম্ভার। প্রােফেসর শঙ্কুর কল্পবিজ্ঞান গল্পগুচ্ছের সঙ্গে উপহার দেওয়া হয়েছে ‘বিপিন চৌধুরীর স্মৃতিভ্রম’, ‘পটলবাবু ফিল্ম স্টার’,খগম’, ‘অসমঞ্জবাবুর কুকুর’, কি ‘বৃহচ্চঞ্চু জাতীয় একগুচ্ছ অবিস্মরণীয় ছােটগল্প ।। সর্বোপরি রয়েছে গােয়েন্দা ফেলুদার রহস্য-অ্যাডভেনচার- উপন্যাস । যেসব উপন্যাস এই সংগ্রহে, তার একটি একেবারে টাটকা, এখনও গ্রন্থাকারে প্রকাশিত হয়নি।
সূচীপত্র
যখন ছােট ছিলাম ১৫ বিপিন চৌধুরীর স্মৃতিভ্রম ৮১, পটলবাবু ফিল্ম স্টার ৯১, খগম ১০৫, রতনবাবু আর সেই লােকটা ১২২, ভক্ত ১৩৯, অসমঞ্জবাবুর কুকুর ১৫১ , ক্লাস ফ্রেন্ড ১৬৭, বৃহচ্চঞ্চু ১৭৬, লখনৌর ডুয়েল ১৯২, তারিণীখুড়াে ও বেতাল ২০৩, শঙ্কুর শনির দশা ২১৯, নকুড়বাবু ও এল ডােরাডাে ২৪১, মরুরহস্য ২৭৩, কভাস ২৯৩, সুজন হরবােলা ৩১৩, ব্রেজিলের কালাে বাঘ ৩৩৩, ফেলুদার সঙ্গে কাশীতে ৩৫৭, হুণ্ডী ঝুণ্ডী শুণ্ডী ৩৮০, মােল্লা নাসীরুদ্দীনের গল্প ৩৮৯, সােনার কেল্লা ৪০৭, ছিন্নমস্তার অভিশাপ ৪৯১, ডাঃ মুনসীর ডায়রি ৫৫৯, পাপাঙ্গুল ৬০৩, লিমেরিক ৬০৯, জবরখাকি ৬১৭, হেনরি কিং-এর অকালমৃত্য ৬১৯

Author Information

সত্যজিৎ রায় (জন্ম ২ মে, ১৯২১ – মৃত্যু ২৩ এপ্রিল, ১৯৯২) একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ও বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক। কলকাতা শহরে সাহিত্য ও শিল্পের জগতে খ্যাতনামা এক বাঙালি পরিবারে তাঁর জন্ম হয়। তাঁর পূর্বপুরুষের ভিটা ছিল বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার মসূয়া গ্রামে। তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ ও শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুর প্রতিষ্ঠিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। সত্যজিতের কর্মজীবন একজন বাণিজ্যিক চিত্রকর হিসেবে শুরু হলেও প্রথমে কলকাতায় ফরাসি চলচ্চিত্র নির্মাতা জঁ রনোয়ারের সাথে সাক্ষাৎ ও পরে লন্ডন শহরে সফররত অবস্থায়ইতালীয় নব্য বাস্তবতাবাদী ছবি লাদ্রি দি বিচিক্লেত্তে (ইতালীয় ভাষায় Ladri di biciclette, "বাইসাইকেল চোর") দেখার পর তিনি চলচ্চিত্র নির্মাণে উদ্বুদ্ধ হন।

চলচ্চিত্র নির্মাতা হিসেবে সত্যজিৎ ছিলেন বহুমুখী এবং তাঁর কাজের পরিমাণ বিপুল। তিনি ৩৭টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র, প্রামাণ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। তাঁর নির্মিত প্রথম চলচ্চিত্র পথের পাঁচালী ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে, যাদের মধ্যে অন্যতম ছিল কান চলচ্চিত্র উৎসবে পাওয়া “শ্রেষ্ঠ মানব দলিল” (Best Human Documentary) পুরস্কারটি। পথের পাঁচালি, অপরাজিত ও অপুর সংসার – এই তিনটি চলচ্চিত্রকে একত্রে অপু ত্রয়ী বলা হয়, এবং এই চলচ্চিত্র-ত্রয়ী তাঁর জীবনের শ্রেষ্ঠ কাজ বা ম্যাগনাম ওপাস হিসেবে বহুল স্বীকৃত। চলচ্চিত্র মাধ্যমে সত্যজিৎ চিত্রনাট্য রচনা, চরিত্রায়ন, সঙ্গীত স্বরলিপি রচনা, চিত্র গ্রহণ, শিল্প নির্দেশনা, সম্পাদনা, শিল্পী-কুশলীদের নামের তালিকা ও প্রচারণাপত্র নকশা করাসহ নানা কাজ করেছেন। চলচ্চিত্র নির্মাণের বাইরে তিনি ছিলেন একাধারে কল্পকাহিনী লেখক, প্রকাশক, চিত্রকর, গ্রাফিক নকশাবিদ ও চলচ্চিত্র সমালোচক। বর্ণময় কর্মজীবনে তিনি বহু পুরস্কার পেয়েছেন। তবে এগুলির মধ্যে সবচেয়ে বিখ্যাত হল ১৯৯২ সালে পাওয়া একাডেমি সম্মানসূচক পুরস্কারটি (অস্কার), যা তিনি সমগ্র কর্মজীবনের স্বীকৃতি হিসেবে অর্জন করেন।

সেরা সত্যজিৎ

সেরা সত্যজিৎ

সত্যজিৎ রায়ের বাছাইকৃত ২৭ টি রচনা সংকলন

by সত্যজিৎ রায়

(1)

TK. 1,080


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

In Stock (34 copies available)

icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

1 Rating

Recently Sold Products

Recently Viewed