কল্লোল গল্প সমগ্র -৪র্থ খণ্ড - অরুণ মুখোপাধ্যায় | Buy Kollol Golpo Somogro-4th Part - Arun Mukhapaddhay online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title কল্লোল গল্প সমগ্র -৪র্থ খণ্ড
Author অরুণ মুখোপাধ্যায়
Publisher মিত্র ও ঘোষ পাবলিশার্স প্রাঃ লিঃ (ভারত)
Quality হার্ডকভার
ISBN 9789350200568
Edition 1st Published, 2011
Number of Pages 554
Country ভারত
Language বাংলা

Product Summary

"চক্রব্যূহে বৈজ্ঞানিক" বইয়ের ফ্ল্যাপের লেখা:
কল্লোল পত্রিকার শুভ সূচনা লগ্নের নেপথ্যে রয়েছে ফোর আর্টস ক্লাব বা চতুষ্কলা সমিতির অবদান। গােকুলচন্দ্র নাগ, দীনেশরঞ্জন দাশ, সুনীতি দেবী এবং সতীপ্রসাদ সেন ছিলেন ফোর আর্টস ক্লাবের চার সদস্য। জাতিধর্ম, স্ত্রী-পুরুষ, বালকবৃদ্ধ নির্বিশেষে সকলেই এই ক্লাবের সভ্য হতে পারত। সভার প্রথম অধিবেশন হয়েছিল ৮৮বি হাজরা রােডের ঠিকানায়। এই বাড়িটি ছিল, দীনেশরঞ্জন দাশের জামাইবাবু সুকুমার দাশগুপ্তের। ঠিক হয়, এই সভার চাঁদা হবে মাসিক এক টাকা। ফোর আর্টস ক্লাবের নাম দেন গােকুলচন্দ্র নাগ। সম্পাদক পদে বৃত হন দীনেশরঞ্জন দাশ। প্রতি বুধবার ক্লাবের সাধারণ সভা হবে এবং সভার দিন নানা বিষয় আলােচনা হবে। এই স্থির হয়েছিল। কোনাে জিনিসই স্থায়ী নয়। ফোর আর্টস ক্লাব দু-বছর পর উঠে গেল। ১৯২১ খ্রিস্টাব্দের ৪ জুন সভার প্রথম অধিবেশন বসেছিল। পরের বছর সভা বন্ধ হয়ে যায়। এই ক্লাব থেকে প্রকাশ পেয়েছিল একটি গল্প সংকলন। নাম ‘ঝড়ের দোলা। ফোর আর্টস ক্লাবের মৃত্যু হল। কিন্তু এই ক্লাবের সত্তা থেকেই উঠে এল কল্লোল পত্রিকা প্রকাশের পরিকল্পনা। গােকুলচন্দ্র নাগের ব্যাগে ছিল এক টাকা আট আনা এবং দীনেশরঞ্জন দাশের সম্বল দুই টাকা মিলিয়ে কাগজ কিনে ছাপা হয়ে গেল ‘কল্লোল’-এর প্রথম হ্যান্ডবিল। ১৩৩০ বঙ্গাব্দের প্রথম দিবসে কল্লোল পত্রিকা প্রকাশ পেল। ‘কল্লোল’-এর সূচনায় দীনেশরঞ্জন দাশ কবিতা লিখছেন, “আশা আছে তব যদি কোনদিন শত শত যুগ পরে, বধির শিলার ফেটে যায় বুক, গুঁড়াইয়া যায় তার নিজ সুখ, জলকল্লোল তুলি ভীমরােল বক্ষ তাহার ভরে।” প্রবল বিরুদ্ধবাদ, বিহ্বল ভাববিলাস, অনিয়মাধীন উদ্দামতা, সর্বব্যাপী নিরর্থকতা, সংগ্রামের মহিমা, ব্যর্থতার মাধুরী অর্থাৎ যুগের যন্ত্রণাই প্রতিভাত হয়েছে কল্লোল’-এ।

Author Information

Arun Mukhapaddhay-এর জন্ম ১৯৬৯ সালের ২৭ সেপ্টেম্বর। বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে এম.এ.। পারিবারিক ভদ্রাসন চন্দননগর। পেশা শিক্ষকতা। শখে বিশেষ কোনও বিষয় নিয়ে গবেষণা ও প্রয়োজনে ক্ষেত্র-সমীক্ষা। ইতিপূর্বে প্রকাশ পেয়েছে তাঁর অনুলিখনে খ্যাতনামা বাঙালি লেখকদের স্ত্রীর মুখের কথা আমার স্বামী।‘সেরা লেখিকাদের সেরা গল্প’, ‘একশ বছরের সেরা হাসি’ সম্পাদনাকর্মে যুক্ত থেকেছেন। পশ্চিমবঙ্গের শতবর্ষ অতিক্রান্ত গ্রন্থাগারগুলির ইতিবৃত্ত এই বাংলার শতায়ু গ্রন্থাগার’ নামক গ্রন্থে লিপিবদ্ধ করেছেন। তাঁর একক সম্পাদনায় প্রকাশ পেয়েছে ‘বাংলার সেরা প্রবন্ধ, রায়বাহাদুর প্রিয়নাথ মুখোপাধ্যায় প্রণীত ‘দারোগার দপ্তর’(দুই খণ্ড), শৈলবালা ঘোষজায়ার ‘সেরা পাঁচটি উপন্যাস’। চারখণ্ড ‘কল্লোল গল্পসমগ্র’ সম্পাদনায় রেখেছেন নিষ্ঠার স্পর্শ। ‘হিন্দুতীর্থ গয়া’ তাঁর লেখা তীর্থভ্রমণ ও ধর্মবিষয়ক গ্রন্থ।

কল্লোল গল্প সমগ্র -৪র্থ খণ্ড

কল্লোল গল্প সমগ্র -৪র্থ খণ্ড

by অরুণ মুখোপাধ্যায়

(5)

TK. 720


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

tag_icon

অনলাইনে পেমেন্ট বিকাশ করলেই ১০% ইন্সট্যান্ট ক্যাশব্যাক। (শর্ত প্রযোজ্য)


In Stock (5 copies available)

icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

5 Ratings

Recently Sold Products

Recently Viewed