পঞ্চকেদার - উমাপ্রসাদ মুখোপাধ্যায় | Buy Ponchokeder - Umaprosad Mukhopaddhay online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title পঞ্চকেদার
Author উমাপ্রসাদ মুখোপাধ্যায়
Publisher মিত্র ও ঘোষ পাবলিশার্স প্রাঃ লিঃ (ভারত)
Quality হার্ডকভার
ISBN 8172930445
Edition 8th Edition,2012
Number of Pages 128
Country ভারত
Language বাংলা

Product Summary

"পঞ্চকেদার" বইয়ের ফ্ল্যাপের কথা:
হিমালয়ের কেদারনাথের কথা যারাই কেদার বদরী গেছেন বা হিমালয়ের ভ্রমণ কাহিনী পড়েছেন, তাদের অজানা নেই। কেদারনাথ তাদের কাছে সুপরিচিত। কিন্তু এই কেদারনাথ ছাড়াও হিমালয়ে আরও চারটি কেদার-তীর্থ আছে যাদের কথা সাধারণ পাঠকেরা জানেন না। এই চার কেদারের প্রচলিত নাম হল মদমহেশ্বর, তুঙ্গনাথ, রুদ্রনাথ ও কল্পেশ্বর। কেদার-বদরীর পথে এখন বাস চলাচল বেড়েছে। নগর-সভ্যতার সংস্পর্শে এই অঞ্চলের নির্জনতা ও মহিমা ক্রমশ কমছে। কিন্তু এই চার কেদার তীর্থক্ষেত্রে আজও প্রাকৃতিক সৌন্দর্যের মহান দীপ্তি অম্লান আছে যেমন ছিল সেকালের। কেদারনাথে হিমালয়ের ধ্যানগম্ভীর শব্দলেশহীন নিবিড় প্রশান্তি এখনও সেখানে বিরাজমান। চিত্র মানচিত্র সম্বলিত ‘পঞ্চকেদার' গ্রন্থে দুগম হিমালয়-পাথর অক্লান্ত পথিক উমাপ্রসাদ মুখােপাধ্যায়। সেকালের কেদারনাথ ও একালের কেদারনাথের পার্থক্য ও অন্য চারটি কেদার। তীর্থের এক বিস্তত বিবরণ দিয়েছেন যী হিমালয়ে ভ্রমণকারী এবং ভ্রমণকাহিনী পাঠকের কাছে সমান প্রয়ােজনীয়।

Author Information

Umaprosad Mukhopaddhay-এর জন্ম ১৯০২ সালের ১২ই অক্টোবর। সেই দিনটি ছিল বিজয়া দশমী। সেই কারণেই নাম হল বিজু। পোশাকী নাম উমাপ্রসাদ, যেহেতু দেবী দুর্গা ফিরে যাবার দিন আশুতোষজায়া যোগমায়া দেবীর কোলে এই ফুটফুটে সুশ্রী শিশুটি উপহার দিয়ে গেলেন। খেলাধুলো শরীরচর্চা বিদ্যাচর্চার সঙ্গে বিভিন্ন বিষয়ে তাঁর অনুরাগের পরিচয় পাওয়া গেছে। চিত্রাঙ্কন, ফোটোগ্রাফি, সঙ্গীত এই সবেতেই তার ঝোঁক ছিল। শরৎচন্দ্রের সঙ্গে একান্ত অন্তরঙ্গতা ছিল। ‘বঙ্গবাণী' পত্রিকার সঙ্গে যুক্ত ছিলেন। বাংলার অনেক সাহিত্যিকদের সঙ্গে এই সূত্রে পরিচয় হয়। আইনজীবীর পেশা গ্রহণ করেন এবং আইন কলেজে অধ্যাপনা করেন। তবে এই সব পরিচয়ের উর্দ্ধে আছে ভ্রামনিকের জীবন। ১৯২৮ সালে মাকে নিয়ে যান কেদার-বদরী দর্শনে। তখন হৃষীকেশ থেকে হাঁটাপথ। যাতায়াতে প্রায় ৪০০ মাইল। ১৯৩৪ সালে গেলেন উমাপ্রসাদ কৈলাস ও মানস সরোবরে। প্রচারবিমুখ উমাপ্রসাদ সাহিত্যজীবন শুরু করেন অনেক পরে। খবরের কাগজ পড়া ছেড়েছিলেন মেজদা শ্যামাপ্রসাদের মৃত্যুর কিছুদিন পর থেকেই। তারপর থেকে হিমালয় ও ভারতের বিভিন্ন প্রান্তে কত যে ভ্রমণ করেছেন তার ইয়ত্তা নেই। প্রধানত প্রখ্যাত আইনজীবী অতুলচন্দ্র গুপ্ত মহাশয়ের পীড়াপীড়িতেই তার প্রথম ভ্রমণকাহিনী গঙ্গাবতরণ প্রকাশিত হয়। তার পর একে একে আরও পনেরোটি গ্রন্থ। মণিমহেশ গ্রন্থের জন্য তিনি পেয়েছেন সাহিত্য আকাদেমি’ পুরস্কার। ১৯৮৮ সালে শরৎ পুরস্কারে’ সম্মানিত হন। এছাড়া পেয়েছেন বঙ্কিমচন্দ্র স্বর্ণপদক’ ও ‘দ্বিজেন্দ্রলাল রায় পুরস্কার। উমা প্রসাদের তিরোধান দিবসটিও বড় আশ্চর্যের। ১৯৯৭ সালের ১২ই অক্টোবর, সেদিনও ছিল বিজয়া দশমী।

পঞ্চকেদার

পঞ্চকেদার

তীর্থের এক বিস্তর বিবরণ

by উমাপ্রসাদ মুখোপাধ্যায়

(9)

TK. 270


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

tag_icon

৭৭১ ৳+ অর্ডারে নিশ্চিত লাল-সবুজের রিস্ট ব্যান্ড

tag_icon

১৬২৬৳+ অর্ডারে নিশ্চিত কাস্টমাইজড চাবির রিং

tag_icon

২৬৭১ ৳+ অর্ডারে নিশ্চিত বিজয় স্পেশাল নোটবুক



icon

Order Delivery Tk. 45

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

9 Ratings

Recently Sold Products