তারানাথ তান্ত্রিক(তারানাথ পর্বের শেষ বই) - তারাদাস বন্দ্যোপাধ্যায় | Buy Taranath Tantrik - Taradas Bondhopadhay online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title তারানাথ তান্ত্রিক(তারানাথ পর্বের শেষ বই)
Author তারাদাস বন্দ্যোপাধ্যায়
Publisher মিত্র ও ঘোষ পাবলিশার্স প্রাঃ লিঃ (ভারত)
Quality হার্ডকভার
ISBN 817293694X
Edition 4th Edition, 2015
Number of Pages 167
Country ভারত
Language বাংলা

Product Summary

‘তারানাথ তান্ত্রিক’ বইয়ের লেখক কথা: এই গ্রন্থের অন্তর্ভুক্ত কাহিনী আমার চিন্তাপ্রসূত নয়, বেশিরভাগই অভিজ্ঞতাপ্রসূত। অলৌকিক এবং অতিলৌকিক ঘটনার দিক শেষ হয়ে যায়নি, কেবল অনেক সময় আমরা তাদের অলৌকিক বলে চিনে নিতে পারি না-এই যা। জে. বি. এস. হ্যালডেন বলেছিলেন- সত্য যে কল্পনার চেয়েও বিচিত্র শুধু তাই নয়, আমাদের কল্পনা যতদূর পৌঁছয় সত্য তার চেয়েও অদ্ভুত। পাঠকেরা বিশ্বাস বা অবিশ্বাস যা নিয়েই পড়তে শুরু করুন না কেন, এ কাহিনীগুলি সত্য।
গত আট বছর ধরে কথাসাহিত্য’ এবং অন্য পত্রিকায় তারানাথের গল্প প্রকাশিত হচ্ছিল— এখনও হতে থাকবে, তার গল্পের বুলি নিঃশেষিত হয়নি। কিন্তু তারানাথের প্রকৃত পরিচয় জানতে চাইলে আমি তার উত্তর দেবো না। পাঠকেরা আন্দাজ করার চেষ্টা করতে পারেন।
পাণ্ডুলিপি প্রস্তুতির পর্যায়ে মিত্র ও ঘোষা’-এর শ্ৰীনুপেন চক্রবতীর অকৃপণ সাহায্য আমাকে অপরিশোধ্য ঋণে আবদ্ধ করেছে। কৃতজ্ঞতা উৎসাহদাতা অগ্ৰজসমান শ্ৰীভানু রায়কেও। মিত্ৰা বন্দ্যোপাধ্যায়ের কাছে ঋণ আজীবনের—তাকে নতুন করে আর কি জানাব?
দ্বিতীয় মুদ্রণের প্রাককথা মানুষ গল্প শুনতে ভালবাসে। সেই আদিম নিয়ানডার্থলি মানুষদের যুগেও সারাদিন শিকার আর খাদ্যসংগ্ৰহ অভিযানের পর সন্ধেবেলা গোষ্ঠীর সকলে গুহায় ফিরে এসে অগ্নিকুণ্ডের চারদিকে বসে গল্প শুনত এবং শোনাতো। এখন মানুষ চাদে-মঙ্গলে-মেষরাশিতে মহাকাশযান পাঠায়, হৃৎপিণ্ড আর কিডনী শল্যচিকিৎসা করে বদলে দেয়, কম্পিউটারের চাবি টিপে মুহুর্তে যোগাযোগ ঘটায় পৃথিবীর অপর প্রাস্তের সঙ্গে-কিন্তু চেতনার গহন-গভীরে সে এখনও গল্পখোর। বোধহয় সেজন্যই ‘তারানাথ তান্ত্রিক’-এর পুনর্মুদ্রণের প্রয়োজন হল। তারানাথের গল্প এখনও লিখে চলেছি, পাঠকেরা চাইলে হয়ত বা সেগুলিও সংকলিত হবে। বিভূতিভূষণ দুটি তারানাথের গল্প লিখে প্রয়াত হয়েছিলেন (সে দুটি এই সংকলনের অন্তর্ভুক্ত নয়), তারপর থেকে তারানাথ আমার হাতে। প্রথম থেকে ধরলে তারানাথের ধারাবাহিকতা প্ৰায় ছয় দশকের। কিন্তু তার বয়েস বাড়েনি, এখনও সে মধ্য পঞ্চাশে, থাকে মটু লেনেই, বিংশ শতাব্দীর চতুর্থ দশকের কলকাতায়-যে কলকাতা এবং তার পরিবেশ স্বপ্নবৎ মিলিয়ে গিয়েছে।
“মিত্র ও ঘোষ’-এর সবিতেন্দ্রনাথ রায়, প্রদোষকুমার পাল। মণীশ চক্রবর্তী এবং অন্য সমস্ত বন্ধুদের কৃতজ্ঞতা জানাই আমার প্রতি তাদের গ্ৰীতিপূর্ণ প্রশ্রয়ের মনোভাবের জন্য। আমার অসুস্থতার কারণে প্রাথমিক পর্যায়ের প্রফ সংশোধন করে দিয়েছেন আমার সহধর্মিণী মিত্ৰা বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রতি কৃতজ্ঞতা তো আজীবন৷
১৭ অগ্রহায়ণ, ১৪০৮
আরণ্যক
তারাদাস বন্দ্যোপাধ্যায়

Author Information

তারাদাস বন্দোপাধ্যায় ছিলেন বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের একমাত্র পুত্র। তিনি ১৯৪৭ সালে জন্ম গ্রহন করেন এবং মরার যান ১৭ জুলাই, ২০১০ সালে। কথাসাহিত্যিক হিসেবে তাঁরও বেশ সুনাম ছিল । তাঁর উল্লেখযোগ্য কাজ হল – কাজল, তারানাথ তান্ত্রিক ইত্যাদি। তারানাথ পশ্চিমবঙ্গ সরকারের অধীনে বেশ কিছুদিন চাকরী করেন এবং তথ্য এবং সংস্কৃতি বিভাগের কর্মকর্তা হন। সেখান থেকে স্বেচ্ছায় অবসর নেন। পড়াশুনা করেছেন রহড়া রামকৃষ্ণ মিশনে তারপর মৌলানা আজাদ কলেজ থেকে ইংরাজিতে অনার্সসহ গ্রাজুয়েশন।

তারানাথ তান্ত্রিক(তারানাথ পর্বের শেষ বই)

তারানাথ তান্ত্রিক(তারানাথ পর্বের শেষ বই)

by তারাদাস বন্দ্যোপাধ্যায়

(16)

TK. 380


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত


icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

4.5

16 Ratings and 5 Reviews

Recently Sold Products