আগামীর মানুষ image

আগামীর মানুষ

by শেখ আনোয়ার

TK. 120 Total: TK. 103

(You Saved TK. 17)
আগামীর মানুষ

আগামীর মানুষ

book-icon

বই হাতে পেয়ে মূল্য পরিশোধের সুযোগ

mponey-icon

৭ দিনের মধ্যে পরিবর্তনের সুযোগ

Frequently Bought Together

Customers Also Bought

Product Specification & Summary

ফ্ল্যাপে লিখা কথা
আগামী মানুস সম্পর্কে এ বইতে যে ছবি আঁকা হলো তা মোটেই আজগুবী কোন ব্যাপার নয়। বর্তমানে প্রযুক্তির এতো দ্রুত পরিবর্তন ঘটছে যে, যারা স্কুল ছেড়ে গেছেন, আগামীতে তারা সেকেলে হয়ে পড়বেন। যার বয়স যতো কম তিনি দ্রুত নতুন প্রযুক্তি আয়ত্ব করবেন এবং ততোবেশি জ্ঞান বিজ্ঞানের সঙ্গে পরিচিত থাকবেন। যিনি যতো বয়স্ক তিনি ততো জ্ঞানী-এই সত্য উল্টো হতে যাবে। যিনি বয়সে যতো তরুণ তিনি ততো বেশি জ্ঞানী। একথাই নতুন সত্য হিসেবে গৃহিত হবে। বয়স্করা তরুণদের কাছে শিখতে আসবে। যে দেশে যতো বেশি তরুণ সে দেশে ততো বেশি উন্নতিতে এগিয়ে থাকবে।

আমাদের বিপুল জনগোষ্ঠীর সিংহভাগই তরুণ জনগোষ্ঠী। দেশের অর্ধেক মানুষের বয়স বিশ বছরের নিচে। ওরা আমাদের ভবিষ্যতের জন্য বিরাট সম্ভাবনা ধারণ করে আছে। ওদের প্রত্যেককে বিজ্ঞান ও প্রযুক্তির গোড়ায় চাপিয়ে দেয়া হলে ওরা হা হা করে যখন ছুটবে, তখন এদেশের নানাবিধ সমস্যার কালো মেঘ কেটে গিয়ে সোনালী আলো দেখা দিতে বাধ্য হবে। কারণ এদেশের তরুণরা স্বাভাবিকভাবে কষ্ট সহিষ্ণু। নিজেদের মেধা খাটিয়ে পরিশ্রম করে, নিজের জীবন চালায়। কারো মুখাপেক্ষী সে থাকেনা। তাই অকপটে বলা যায়, আগামীর বিল গেটস্ এখন বাংলাদেশের কোন অজপাড়া গাঁয়ের অখ্যাত কোন পরিবারে জন্ম নিয়েছে। তার বংশ পরিচয় নিয়ে উপরে উঠার প্রয়োজন নেই। হয়তো তিনি একজন কামলার ছেলে কিংবা মেয়ে। তার একমাত্র গুণ তিনি তরুণ। তিনি প্রখর বুদ্ধি সম্পন্ন। যেকোনো জিনিস চুট করে বুঝে নেন। এই গুণ সম্বল করে আগামী পৃথিবীর অন্যতম সফল ব্যাক্তিত্বরেূপে প্রতিষ্ঠিত হবেন তিনি।

ভূমিকা
আগামীর মানুষ সম্বন্ধে সহজ ভাষায় কিছু বলাটা মোটেও সহজ কাজ নয়। বিজ্ঞানের বর্তমান উদ্ভাসিত চোখ ধাঁধানো উন্নয়ন, যুক্তি কৌশল দ্রুতগতিতে পাল্টে দিচ্ছে মানুষের প্রাত্যহিক জীবন। প্রতিদিন দ্রুততম হচ্ছে এই গতি। মানুষের নানা জগতের যাবতীয় সামাজিক নিয়মনীতি, প্রাতিষ্ঠানিক কাঠামো আগাগোড়া বদলে যাচ্ছে। নতুন চিন্তা, নতুন তথ্য মানুষের মেধা ও মননকে মৌলিকভাবে নাড়িয়ে দিচ্ছে।

আগামীর মানুষের ভাবমূর্তি আন্দাজ করতে বিজ্ঞানের বর্তমান সময়টায় চোখ বুলিয়ে নেয়া আবশ্যক। বর্তমান আবিষ্কৃত বিজ্ঞানের কিছু কিছু নতুন ব্যবস্থা ইতোমধ্যে মানুষের জীবনে অঙ্গিভূত হয়েছে। বাকি কিছুর পূর্ণ রূপায়ন দেখতে পাবে আগামীর মানুষ। প্রশ্ন ওঠে, আগামীর মানুষ নিজেকে কতটা বদলোবে? কতখানি নবায়ন করবে? আয়ূ কতটা বাড়বে? আমার সবকিছুই যদি বদলে যায়, আগামীর আমি, এখনকার কতটুকু আমি থাকবো? আমরা অচিন ও জটিল এলাকায় চলে যাচ্ছি নাতো? এ ধরনের আত্মপরিচিতির সন্ধান আগামীর মানুষের মধ্যেও প্রবল হবে।

আগামীর মানুষ বইতে বর্তমান বিজ্ঞান পরিমণ্ডলের উৎকর্ষতার নানাদিক স্বাভাবিকরূপে তুলে আনার পাশাপাশি অদৃশ্য ভবিষ্যত বিজ্ঞানের স্বত্বাগুলো উন্মোচন করার প্রয়াস চালানো হয়েছে। বিজ্ঞানের বিশ্লেষণমূলক বিষয়গুলোরও সাক্ষাত পাওয়া যাবে এতে। এক কথায়, প্রযুক্তির যে পূর্বাভাস দেয়া হলো তা এ সময়ের জন্য চমকপ্রদই বলতে হবে।

আগামীর মানুষ বইটি মূলত দৈনিক জনকণ্ঠ, দৈনিক যুগান্তর, দৈনিক ইত্তেফাক, বাংলা বাণী, সাপ্তাহিক রোববার ও বিচিত্রায় বিভিন্ন সময়ে প্রকাশিত আমার কিছু লেখার অগোছালো সংকলন। বই আকারে প্রকাশের নিরন্তর উৎসাহ ও অনুপ্রেরণা যুগিয়েছেন জ্ঞান কোষ প্রকাশনীর পরিচালক শাহিদ হাসান তরফদার ভাই। আমি তার কাছে কৃতজ্ঞ। পুরনো পত্রিকা ও পাণ্ডুলিপি থেকে লেখাগুলো সংগ্রহ ও কপি করার সবটুকু কৃতিত্বের দাবীদার মিসেস রুহিয়া আখতার। ওর সাথে আমার যে সম্পর্ক তাতে কৃতজ্ঞতা জানাবার সুযোগ নেই, তাই চুপ করে রইলাম। বই আকারে প্রকাশের জন্য প্রয়োজনীয় পরিমার্জনের সম্পন্ন করা যায়নি সময়ের অভাবে। তাড়াহুড়ো জনিত যাবতীয় দোষত্রুটি থেকে ‘আগামীর মানুষ’ মুক্ত নয় তা অকপটে স্বীকার করছি। বিজ্ঞান ও প্রযুক্তির সাহায্যে সমাজকে এগিয়ে নেয়ার অঙ্গীকার থেকেই এই বই। আমার বিশ্বাস, বিজ্ঞান ও প্রযুক্তির চাহিদা এবং সুযোগকে কাজে লাগিয়ে আগামীর প্রজন্ম বিজ্ঞানের বিচিত্র বিষয়ে অবদান রাখার সুযোগ পাবে।

শেখ আনোয়ার

সূচিপত্র
* আগামীর মানুষ
* আসছে যানজটমুক্ত গাড়ি
* স্যাটেলাইট বিমান আসছে
* সায়েন্স ফিকশন থেকে বিজ্ঞান বাস্তবতা
* ক’দিন বাদেই কথা বলবে পৃথিবী
* স্মার্ট ঘড়ি : স্মার্ট ঘর
* চমকে দেবে আধুনিক টেলিভিশন
* ক’দিন বাদে মানুষ হবে যন্ত্রমানুষ
* ক্লোন মানুষ আসছে
* খাবার প্লেটে ক্লোন মাংস
* যন্ত্র করবে মন নিয়ন্ত্রণ
* গোয়েন্দা কাজে বিজ্ঞান
* চামড়ার নীচে গোয়েন্দা যন্ত্র
* মানুষ কি পরমায়ূ লাভ করবে?
* আগামী দিনের যুদ্ধ
* সন্ত্রাসী ধরবে ডিএনএ
* ন্যানোর ম্যাজিক
* মানুষকে নিয়ন্ত্রণ করবে প্রযুক্তি
* গোপন কথাটি রইবে না গোপনে
* শব্দবিহীন যন্ত্র আসছে
* আবাহাওয়া বিপর্যয়
* অন্ধরা দেখতে পাবেন
* আসছে যান্ত্রিক হৃদপিণ্ড ও কৃত্রিম যকৃৎ
* বোবাদের জন্য আসছে যন্ত্রকান
* আগামী দিনের স্বাস্থ্যসেবা
* আগামী দিনের স্কুল
* জোনাকীর আলোয় অন্যপৃথিবীর সন্ধান
Title আগামীর মানুষ
Author
Publisher
ISBN 9848485201
Number of Pages 160
Country বাংলাদেশ
Language বাংলা

Similar Category Best Selling Books

Related Products

Sponsored Products Related To This Item

Reviews and Ratings

sort icon

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)
prize book-reading point

Recently Sold Products

Recently Viewed
cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

0 Item(s)

Subtotal:

Customers Also Bought

Are you sure to remove this from book shelf?

আগামীর মানুষ