বাংলাদেশ : নিম্নবর্গ, দ্রোহ ও সশস্ত্র প্রতিরোধ (১৭৬৩-১৯৫০) - মুনতাসীর মামুন | Buy Bangladesh : Nimnoborgo, Droho O Soshosthro Protirodh (1763-1950) - Muntassir Mamoon online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title বাংলাদেশ : নিম্নবর্গ, দ্রোহ ও সশস্ত্র প্রতিরোধ (১৭৬৩-১৯৫০)
Author মুনতাসীর মামুন
Publisher কথাপ্রকাশ
Quality হার্ডকভার
ISBN 9847012004036
Edition 3rd printed, 2018
Number of Pages 591
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

বাঙালির দ্রোহ নিয়ে আলোচনা হয়, বিতর্ক হয় নিম্নবর্গের সংজ্ঞা ও ইতিহাস নিয়ে কিন্তু সেই দ্রোহ বা নিম্নবর্গের ধারাবাহিক ইতিহাস রচিত হয় নি। বিশেষ করে তৎকালীন পূর্ববঙ্গ বা বাংলাদেশের। বাংলাদেশের প্রথিতযশা ঐতিহাসিক অধ্যাপক মুনতাসীর মামুন মনে করেন, একটি রাষ্ট্র গঠনে যে সব উপাদানের প্রয়োজন বাংলাদেশ রাষ্ট্র গঠনে সে সব উপাদান ছিল, কিন্তু যে উপাদান দুটি গুরুত্বপূর্ণ- আঞ্চলিকতা ও দ্রোহ তা অনালোচিত। এ পরিপ্রেক্ষিতেই তিনি পূর্ববাংলার নিম্নবর্গের দ্রোহের একটি চিত্ররূপ দিতে চেয়েছেন এ সংকলনে। আরিক অর্থে এটি দ্রোহের বা নিম্নবর্গের ধারাবাহিক ইতিহাস না হলেও, পূর্ববঙ্গের নিম্নবর্গ ও দ্রোহকাল সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা পাওয়া যাবে এ গ্রন্থে। বর্তমান সংকলনে দেশী বিদেশী খ্যাতিমান ঐতিহাসিকদের রচনা স্থান পেয়েছে, যেমন বিনয় চৌধুরী, সুপ্রকাশ রায়, মঈনুদ্দীন আহমেদ খান, গৌতম ভদ্র, ভেলাম ফন স্ক্রেন্ডেল। বিভিন্ন দ্রোহের নায়ক মণি সিংহ, অজয় ভট্টাচার্য, পূর্ণেন্দু দস্তিদার প্রমুখের রচনাও স্থান পেয়েছে। পূর্ববঙ্গ নিয়ে যাঁরা গবেষণা করছেন এই প্রথম তাঁরা নির্দিষ্ট বিষয়ে একটি আকরগ্রন্থ হাতের কাছে পাবেন। এই গ্রন্থ শুধু ইতিহাসের ছাত্র-ই নয়, সাধারণ পাঠক ও গবেষকদের জন্যও প্রয়োজনীয়।

Author Information

মুনতাসীর মামুনের পৈতৃক বাড়ি চাঁদপুর জেলার গুলবাহার গ্রামে, কিন্তু তিনি ঢাকার ইসলামপুরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। তার বেড়ে ওঠা চট্টগ্রামে। সেখানেই পোর্ট ট্রাস্ট প্রাইমারি ও হাই স্কুলে প্রাথমিক শিক্ষা নেন। পরে ভর্তি হন চট্টগ্রাম কলেজে। অতঃপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক, স্নাতকোত্তর সম্পন্ন করেন এবং একই বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। শিক্ষাজীবনে সাংবাদিকতার সাথে যুক্ত ছিলেন, কাজ করেছেন ‘দৈনিক বাংলা বিচিত্রা’য়। এছাড়াও স্বাধীনতার পর প্রথম ডাকসু নির্বাচনের সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংসদের সভাপতি হিসেবে নিয়োজিত ছিলেন। ১৯৭৪ সালে প্রভাষক পদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মজীবন শুরু করেন। এরপরই তার বিভিন্ন অনুবাদগ্রন্থ, চিত্র সমালোচনা এবং ইতিহাস বিষয়ক গ্রন্থ প্রকাশিত হয়। ইতিহাসের প্রতি তার ভালোবাসা এবং দায়িত্ববোধ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে 'মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইন্সটিটিউট' প্রতিষ্ঠা করেন। বাংলার ইতিহাসকে তিনি প্রান্তিক মানুষের কাছে পৌঁছে দিতে চান- এই উদ্দেশ্যেই মুনতাসীর মামুনের বই লেখা। একজন শিক্ষক হওয়ার পাশাপাশি তিনি একজন ইতিহাসবিদ ও সাহিত্যিক। ঢাকা শহর নিয়ে তার রয়েছে গবেষণাপত্র। গড়ে তুলেছেন ‘সেন্টার ফর ঢাকা স্টাডিজ’ নামের ইতিহাস চর্চার একটি প্রতিষ্ঠান, যেখান থেকে মুনতাসীর মামুন এর বই সমগ্র তথা ১২টি গবেষণামূলক গ্রন্থ প্রকাশিত হয়েছে। মননশীল এই লেখক দীর্ঘ পাঁচ বছর ধরে লিখে যাচ্ছেন নানা বিষয়ে। মুনতাসীর মামুন এর বই সমূহ এর বিষয় বহুমাত্রিক। তার গ্রন্থের সংখ্যা ২২০, যাতে স্থান পেয়েছে গল্প, প্রবন্ধ, গবেষণা এবং অনুবাদ সাহিত্য। শিশু-কিশোরদের নিয়েও তার লেখা গ্রন্থ প্রশংসা কুড়িয়েছে। গণতান্ত্রিক আন্দোলনেও তার সক্রিয় উপস্থিতি লক্ষ্যণীয়। বর্তমানে এই ইতিহাসবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিষয়ের অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন।

বাংলাদেশ : নিম্নবর্গ, দ্রোহ ও সশস্ত্র প্রতিরোধ (১৭৬৩-১৯৫০)

বাংলাদেশ : নিম্নবর্গ, দ্রোহ ও সশস্ত্র প্রতিরোধ (১৭৬৩-১৯৫০)

by মুনতাসীর মামুন

(1)

TK. 700

TK. 595

Save TK. 105 (15%)




icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Sponsored Products Related To This Item

Readers also bought

Reviews and Ratings

5.0

1 Rating

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

Recently Viewed