মনোসন্ধি মানসিক চাপ মোকাবিলার সহজ উপায় - আজহারুল ইসলাম | Buy Monoshondhi manosik Chaap Mokabilar Sahoj Upay - Azaharul Islam online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title মনোসন্ধি মানসিক চাপ মোকাবিলার সহজ উপায়
Author আজহারুল ইসলাম
Publisher আদর্শ
Quality হার্ডকভার
ISBN 9789849265979
Edition 1st Published , 2017
Number of Pages 96
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

‘মনোসন্ধি মানসিক চাপ মোকাবিলার সহজ উপায়’ বইয়ের ফ্ল্যাপের কথাঃ
এই বইয়ে মানসিক চাপ, তার উৎপত্তি, প্রভাব এবং মোকাবিলার কৌশল খুব সহজ-সরল ভাষায় বলার চেষ্টা করা হয়েছে। বইটিতে অসংখ্য উদাহরণ আর চর্চার কৌশল রয়েছে, যা অনুশীলনের ফলে আপনার মধ্যে ইতিবাচক পরিবর্তন আসবে।
বইটিতে মানসিক চাপ ও তার ব্যবস্থাপনা নিয়ে সামগ্রিক ধারণা রয়েছে। চাপ মূলত একধরনের চাহিদা এবং সেই চাহিদা মেটানোর জন্য প্রয়োজনীয় জোগানের ঘাটতির ফলেই সৃষ্ট।
চাপ ব্যবস্থাপনার জন্য শারীরিক, মানসিক ও সামাজিক ক্ষেত্রগুলোতে কাজ করতে হয়। এই তিনটি স্তরে চাপ ব্যবস্থাপনার কৌশলগুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। এছাড়া চাপ মোকাবিলায় ভার্চুয়াল জগৎ ব্যবস্থাপনা নিয়েও আলাদা একটি অধ্যায় রয়েছে।
সামগ্রিকভাবে বইটি ছাত্র, চাকরিজীবী, পেশাজীবী, ব্যবসায়ী- সকল স্তরের পাঠকের কাজে আসবে।
সূচিঃ
১. আপনি কেমন আছেন ১৩
২. মানসিক চাপ কী ১৭
২.১ চাপের উৎস বা কারণ কী ২০
৩. মানসিক চাপের প্রভাব ২৬
৪. মানসিক চাপ ব্যবস্থাপনার মূলনীতি ৩২
৪.১ শারীরিক ব্যবস্থাপনা ৩৫
৪.২ মানসিক ব্যবস্থাপনা ৩৯
৪.২.১ চিন্তা ও বিশ্বাসের ত্রুটি ৩৯
৪.২.২ জিনিস যেমন দামও তেমন ৪৬
৪.২.৩ ‘না’ বলার অভ্যাস করুন ৫০
৪.২.৪ ইতিবাচক মনোভাব লালন করুন ৫৮
৪.২.৫ রিলাক্স বা শিথিল হতে শিখুন ৬১
৪.২.৬ দেহের সাথে মনের সন্ধি ৬৯
৪.২.৭ মানসিক শক্তির রিচার্জ করবেন যেভাবে ৭২
৫. সামাজিক ব্যবস্থাপনা: দশের লাঠি, একের বোঝা ৭৮
৬. চাপ মোকাবিলায় ভার্চুয়াল জগৎ ব্যবস্থাপনা ৮১
৭. নিজের যত্ন ৮৭
৮. সারমর্ম ৯১
পরিশিষ্ট মানসিক স্বাস্থ্য পেশায় নিয়োজিতদের কাজ ৯৩
ক্লায়েন্ট হিসেবে আপনার অধিকার ৯৬
ভূমিকাঃ
মানসিক চাপ নাগরিক জীবনের নিত্যদিনের সঙ্গী। মানসিক চাপহীন জীবন খুঁজে পাওয়া দুষ্কর। সাধারণত কঠিন কোনো পরিস্থিতি সামলে নেওয়ার মতো পর্যাপ্ত মানসিক শক্তি বা দক্ষতা না থাকলে আমরা দিশেহারা হয়ে পড়ি। সহজভাবে বললে মনের এই দিশেহারা অবস্থাই হলো মানসিক চাপ। বলা বাহুল্য, জীবনে কঠিন পরিস্থিতি আসবেই। আবার এসব পরিস্থিতির জন্য যথাযথ মানসিক শক্তি বা দক্ষতা অর্জনের মাধ্যমে নিজেকে প্রস্তুত করার মধ্যেই রয়েছে সমস্যার সমাধান। এখন প্রশ্ন হতে পারে, কীভাবে এই মানসিক শক্তি বা দক্ষতা অর্জন করা যেতে পারে? গভীর আস্থা ও বিশ্বাসের সাথে বলতে পারি, এই প্রশ্নটির নিখাদ উত্তর রয়েছে আজহারুল ইসলামের ‘মনোসন্ধি: মানসিক চাপ মোকাবিলার সহজ উপায়' বইটিতে। বরাবরই খেয়াল করেছি, আজহারের লেখনীতে রয়েছে পাঠককে আঁকড়ে ধরার গতি ও শক্তি। যেকোনো বয়সের মানুষই তার লেখার সাথে নিজের জীবনের সম্পৃক্ততা খুঁজে পাবেন। তার প্রথম বই ‘জাদুকাঠি’ পড়ে অসংখ্য পাঠকের ইতিবাচক সাড়ায় তা-ই মনে হয়েছে।
‘মনোসন্ধি: মানসিক চাপ মোকাবিলার সহজ উপায়’ অত্যন্ত পরিপাটি, তথ্যবহুল ও সহজপাঠ্য। মানসিক স্বাস্থ্যবিষয়ক এই বইয়ের প্রতিটি অধ্যায়ে রয়েছে যত্ন। ও অভিজ্ঞতার ছাপ। মানসিক চাপ, এর উৎস, শরীর ও মনে তার কী প্রভাব পড়ে— সে সম্পর্কে রয়েছে সরল ব্যাখ্যা। দ্বিতীয় অংশে মানসিক চাপ মোকাবিলার জন্য শারীরিক, মানসিক ও সামাজিক- তিন ধরনের ব্যবস্থাপনার নানা পরীক্ষিত কৌশল আলোচনা করা হয়েছে। পর্যাপ্ত তথ্য, উদাহরণ দিয়ে সাবলীলভাবে বিষয়গুলো উপস্থাপন করা হয়েছে, যাতে যে কেউ একবার পড়লেই বিষয়টা বুঝে যাবেন। সেই সাথে রয়েছে মানসিক চাপ মোকাবিলায়.....
লেখক পরিচিতি
জন্ম: আটোয়ারী, পঞ্চগড়
মা আয়েশা খাতুন ও বাবা মো. এমদাদুল হক।
পেশা: শিক্ষকতা। এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
নেশা: শেখা এবং শেখানো পড়াশোনা: আটোয়ারী পাইলট উচ্চ বিদ্যালয়, ঠাকুরগাঁও সরকারি কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ ওয়েসমিনিস্টার (লন্ডন)।
প্রকাশিত গ্রন্থ: মানসিক প্রশান্তি আর মর্যাদাপূর্ণ জীবনের জাদুকাঠি (আদর্শ, ২০১৬) সাংগঠনিক তৎপরতা: সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি সোসাইটি; আজীবন সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান এলামনাই অ্যাসোসিয়েশন; সদস্য, বাংলাদেশ চাইল্ড এন্ড এডলসেন্স মেন্টাল হেলথ। প্রতিষ্ঠাতা এবং সম্পাদক: মানসিক স্বাস্থ্য নিয়ে অনলাইন ভিত্তিক ম্যাগাজিন মনোযোগী মন ।
(www.monojogimon.com)
ব্যক্তিগত জীবন: বিবাহিত এবং এক কন্যা সন্তানের জনক।

মনোসন্ধি মানসিক চাপ মোকাবিলার সহজ উপায়

মনোসন্ধি মানসিক চাপ মোকাবিলার সহজ উপায়

by আজহারুল ইসলাম

(10)

TK. 176 TK. 200 (You are Saving 12%)


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত


icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

4.9

10 Ratings and 2 Reviews

Recently Sold Products