mega fest banner
bornomala bike
নির্বাচিত হিন্দী গল্প image

নির্বাচিত হিন্দী গল্প (হার্ডকভার)

by সুনীল গঙ্গোপাধ্যায় (নীললোহিত)

Total: TK. 90

  • Look inside image 1
  • Look inside image 2
  • Look inside image 3
  • Look inside image 4
  • Look inside image 5
  • Look inside image 6
  • Look inside image 7
  • Look inside image 8
  • Look inside image 9
নির্বাচিত হিন্দী গল্প
Clearance Image

Ends in

00 : Day
00 : Hrs
00 : Min
00 Sec

নির্বাচিত হিন্দী গল্প (হার্ডকভার)

3 Ratings  |  No Review
TK. 90

বইটি বিদেশি প্রকাশনী বা সাপ্লাইয়ারের নিকট থেকে সংগ্রহ করে আনতে আমাদের ৩০ থেকে ৪০ কর্মদিবস সময় লেগে যেতে পারে।

কমিয়ে দেখুন
tag_icon

নিশ্চিত ২৫% ছাড়ে বই, অতিরিক্ত ৪% ছাড় অ্যাপ অর্ডারে 'APPUSER' ব্যবহারে (শুধুমাত্র বই অর্ডারে)

book-icon

বই হাতে পেয়ে মূল্য পরিশোধের সুযোগ

mponey-icon

৭ দিনের মধ্যে পরিবর্তনের সুযোগ

happy return icon

7 Days Happy Return

cash on delivery icon

Cash On Delivery

Customers Also Bought

Product Specification & Summary

নির্বাচিত হিন্দী গল্প প্রসঙ্গে
প্রেমচন্দের পর হিন্দী প্রগতিশীল ধারা পরবর্তীকালের গল্পেও দেখা যায় । প্রেমচন্দ শেষ জীবনে ‘পুষ কী রাত’ এবং ‘কফন’-এর মত প্রগতিবাদী গল্পও হিন্দী সাহিত্যকে উপহার দেন। এর পরেই প্রগতিশীল লেখা প্রায় জোয়ারের মত উপচে পড়ে। সে ধারার সঙ্গে বেচন শর্মা উগ্র, শিউপূজন সহায়, যশপাল, নাগার্জুন, ভীষ্ম সাহনী, গিরীশ আস্থানা, অমৃত রায়, ভৈরবপ্রসাদ গুপ্ত প্রমুখ এসে যুক্ত হন। পক্ষান্তরে, মনোবিজ্ঞানকে কেন্দ্র করে এমন কিছুসংখ্যক কথাশিল্পী আবির্ভূত হন – যাঁরা কেবল নারী মনোবিশ্লেষণ, অবচেতন মনের রহস্যময়তা ইত্যাদি কেন্দ্র করে লেখেন। জৈনেন্দ্র কুমার, উপেন্দ্রনাথ অশ্ব, মহাদেবী ভার্মা, সচ্চিদানন্দ হীরানন্দ বাৎসায়ন ‘অজ্ঞেয়’ এই দলের। এর পর, পঞ্চাশ দশক শেষ হতে হতে হিন্দী গল্প-লেখকদের এক দীর্ঘ সারি এসে দাঁড়ায় যাঁরা কেবল মনোবিজ্ঞান কেন্দ্র করে নয়, বরং এইসঙ্গে জনজীবনে ব্যক্তিগত ও সামাজিক যথার্থতাকে কেন্দ্র করে সংখ্যাতীত গল্প লেখেন। মাঝে মাঝে যাকে কেন্দ্র করে ঝড় ও আলোচনা হয়েছে। বাস্তবজীবন থেকে শুরু করে, গ্রাম, শহর ও মহানগরের সমস্যা এনে হাজির করেন। এই সময়কার গল্পকে ‘নঈ কহানিয়াঁ' নামে আখ্যা দেওয়া হয়। মোহন রাকেশ, রাজেন্দ্র যাদব, কমলেশ্বর এই নঈ কহানিয়াঁর জনকত্রয়ী, কিন্তু এঁদেরই সঙ্গে সমান্তরালে অমরকান্ত, শেখর জোশী, নির্মল ভার্মা, শানী, ধর্মবীর ভারতী, মার্কণ্ডেয়, ঊষা প্রিয়ম্বদা, শৈলেশ মাটিয়ানী, ফণীশ্বরনাথ রেণু, মন্নু ভাণ্ডারী, রামকুমার, হৃদয়েশ, মধুকর গঙ্গাধর উৎকৃষ্ট গল্প রচনা করেছিলেন। ষাট দশক শেষ হওয়ার সঙ্গে সঙ্গে, আরও কিছু গল্প- লেখক আবির্ভূত হন, যাঁরা সত্তরের মাঝামাঝি সময়ে আসেন এবং ‘ষাটোত্তরী সম্প্রদায়' নামে পরিচিত। আগেকার লেখা গল্প থেকে সম্পূর্ণ আলাদা পটভূমি এবং কথ্যভাষায় তাঁদের মূল লক্ষ্য ছিল। পরে এতেও ভাঙন ধরে, এবং এই সম্প্রদায় বিভিন্ন নামে প্রচলিত হয়, যেমন – সচেতন কহানী, প্রগতিবাদী কহানী, প্রয়োগবাদী কহানী, অ-কহানী, সহজ কহানী ইত্যাদি। এইসব আন্দোলন থেকে যে সকল গল্প- লেখক উঠে এসেছেন, তাঁরা হলেন – - কাশীনাথ সিংহ, দুধনাথ সিংহ, রমেস বক্সী, সুদর্শন চোপড়া, রাজকমল চৌধুরী, জ্ঞানরঞ্জন, অবধ নারায়ণ সিংহ, রবীন্দ্র কালিয়া, মহেন্দ্ৰ ভল্লা, মহীপ সিংহ, মমতা অগ্রবাল (কালিয়া), সুধা অরোড়া এবং আরো অনেকে। অর্থাৎ সত্তর দশক অবধি এই আন্দোলন দারুণ জোরদার থাকে। এবং বিষয়-বৈচিত্র্য স্পষ্টভাবে গল্প স্পর্শ করে। ফ্যান্টাসি, ব্যর্থতাবোধ, সেক্স, মনোবিজ্ঞান এইসব ছিল এঁদের প্রমুখ মালমসলা। এঁদের সাহিত্য ধারণা পাশ্চাত্য সাহিত্য প্রভাবিত এমন বলা হয়ে থাকে, যদিও তা ভুল। এই দশকের গল্প কেন্দ্র করে আবার বিরোধ উপস্থিত হয়েছে, এবং নতুন কথাশিল্পীরা নিজস্ব নতুন ভূমির অন্বেষণ করছে। এঁদের অন্বেষণ এখনও শেষ হয়নি। এঁরা ব্যবস্থা-বিরোধী, সর্বহারা শ্রেণীর সমর্থনে গল্প তৈরি করছেন। নতুন গল্প-লেখকদের মধ্যে কামতানাথ, সে: রা. যাত্রী, ইব্রাহীম শরীফ, রমেশ উপাধ্যায়, হিমাংশু জোশী, বল্লভ সিদ্ধার্থ, জিতেন্দ্র ভাটিয়া, মধুকর সিংহ, সতীশ জমালী, নিরুপমা সেবতী, মৃদুলা গর্গ, গোবিন্দ মিশ্র, বিভুকুমার, রাকেশ বৎস, মার্কণ্ডেয় সিংহ, অনয় উল্লেখযোগ্য।
প্রাগুক্ত হিন্দীর এত গল্প-লেখকদের মাঝ থেকে আঠারো (জন গল্প-লেখক, বাছাই করে (তাও অন্য ভাষায়) বাংলা সাহিত্যে হাজির করা বেশ কষ্টকর ব্যাপার । তবুও এই দুঃসাধ্য কাজে ব্রতী হয়েছি। আসলে আমি এটাকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেছি, কারণ আমার মনে বহুকাল যাবৎ একটা দুঃখ চাপা ছিল যে হিন্দীর নামকরা আলোচিত গল্প-লেখকদের বাংলা সাহিত্যের সাহিত্যিক, মনীষী, চিন্তাবিদ এবং পাঠককুলের কাছে হাজির করি। বাংলার কিছু গল্প-লেখকের সঙ্গে আমার পরিচয় আছে, আলাপ-আলোচনায় আমি বুঝতে পারি বাংলার গল্প-লেখক এবং পাঠককুল হিন্দী সাহিত্যজগৎ সম্পর্কে অনভিজ্ঞ, পক্ষান্তরে হিন্দী সাহিত্যজগৎ বাংলার প্রতিটি সীমারেখা সম্পর্কে ওয়াকিবহাল। যেহেতু, আমার যোগাযোগ বাংলা গল্প-লেখকদের সঙ্গেই নয়, বরং সাহিত্যের সঙ্গেও আছে তাই আমি এই মহান দায়িত্ব গ্রহণ করতে সাহস করেছি।
গল্প-লেখকদের বাছাই করার সময় আমি কোনও জেনারেশান বা আন্দোলনের দিকে মনোযোগ না দিয়ে গল্প-লেখকদের রচনাক্ষমতা, চিন্তাশীলতা এবং কথাসাহিত্যে তাঁদের অবদানের দিকে বেশি লক্ষ্য দিয়েছি। অর্থাৎ, পঞ্চাশ দশক থেকে নিয়ে সত্তর দশক অবধি জোয়ারের মত উপচে পড়া এবং প্রতিষ্ঠিত ঐসব গল্পকারদের আমি নিয়েছি, যাঁরা তাঁদের সময়, মস্তিষ্ক এবং পরিশ্রম কেবল গল্পরচনার প্রতি খরচ করেছেন এবং মূল্যরূপে গল্প-লেখক হিসেবে অভিহিত হয়েছেন। এঁদের আসন কথাসাহিত্যে সর্বোপরি। এঁদের মধ্যে অনেকে সম্পাদক এবং বিভিন্ন বিষয়ে প্রবন্ধকার হিসেবেও আছেন। কিন্তু মুখ্যত কোনও প্রকারের কবি, নাট্যকার বা সমালোচক নন ।
পরিশেষে, বাংলা সাহিত্যের গল্পকার ও বন্ধু সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রতি কৃতজ্ঞতা জানাই, যিনি আমার এই পরিকল্পনা স্বীকার করে একে পূর্ণ রূপ দিয়েছেন এবং বাঙালী পাঠককুলকে হিন্দী সাহিত্যের সঙ্গে পরিচিত করার প্রত্যক্ষ সুযোগ দিয়েছেন। সেইসঙ্গে অনুবাদ করে দেওয়ার জন্য সুধী অনুবাদকদের এবং প্রুফ দেখে দেওয়ার জন্য আমার সহকর্মী স্নেহভাজন বিমলকুমার পালকে আমার কৃতজ্ঞতা জানাই ।
Title নির্বাচিত হিন্দী গল্প
Editor
Publisher
ISBN 8170797179
Edition 1st Published, 1995
Number of Pages 216
Country ভারত
Language বাংলা

Similar Category Best Selling Books

Related Products

Sponsored Products Related To This Item

Reviews and Ratings

5.0

3 Ratings and 0 Review

sort icon

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)
prize book-reading point

Recently Sold Products

Recently Viewed
cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

0 Item(s)

Subtotal:

Customers Also Bought

Are you sure to remove this from book shelf?

নির্বাচিত হিন্দী গল্প