book_image

হুলিয়া খালা ও অনুলেখক (পুরস্কারপ্রাপ্ত লেখকদের বই) (হার্ডকভার)

by মোরশেদুর রহমান

Price: TK. 421

TK. 495 (You can Save TK. 74)
হুলিয়া খালা ও অনুলেখক (পুরস্কারপ্রাপ্ত লেখকদের বই)

হুলিয়া খালা ও অনুলেখক (পুরস্কারপ্রাপ্ত লেখকদের বই) (হার্ডকভার)

,
3 Ratings

TK. 421 TK. 495 (You can Save 15%)

tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

Product Specification & Summary

কাহিনী সংক্ষেপ
মারিও ভার্গাস ইয়োসার দীপ্তিময় বহুস্তর বিশিষ্ট উপন্যাস পেরুতে লেখকের যৌবনে লিমার পটভূমিতে লেখা, মারিটো নামের এক তরুণ ছাত্র স্থানীয় রেডিও স্টেশনের সংবাদ বিভাগে কঠোর পরিশ্রম করে। দু’জন মানুষের আগমনের ঘটনায় তার জীবন বিঘ্নিত হয়।
প্রথমটি হলো সদ্য তালাকপ্রাপ্তা, তার চেয়ে ১৩ বছরের বড় হুলিয়া খালা, যার সঙ্গে সে গোপন প্রণয়ে লিপ্ত হয়। আর দ্বিতীয় হলো বাতিকগ্রস্ত পাণ্ডুলিপি লেখক পেড্রো কামাকো, যার বৈশিষ্ট্যপূর্ণ কটুক্তিতে ভরপুর সোপ অপেরাগুলো নগরীর শ্রোতৃমণ্ডলীকে ক্রীতদাসের মতো গ্রথিত করে রাখে। মস্তিষ্ক বিকৃতির দিকে ধাবিত হতে থাকা পেড্রো তরুণ মারিটোকে তার আস্থাভাজন হিসেবে গ্রহণ করে।
নিউইয়র্ক টাইমস বুক রিভিউ-এর দৃষ্টিতে বছরের সেরা ধ্রুপদী সাহিত্য হিসেবে উল্লেখিত হাস্য রসাত্মক, দুষ্টুমীপূর্ণ ও অনিয়ন্ত্রিত ভার্গাস ইয়োসার এই উপন্যাসটি পেড্রো কামাকোর উত্তেজনায় ভরপুর গল্পগুলোর সঙ্গে মারিটোর গ্রথিত জীবনের গল্প।

মন্তব্য
অসাধারণ উদ্দীপনার সঙ্গে লেখা একটি পূর্ণ মাত্রার হাস্যরসাত্মক উপন্যাস। ১৮ বছর বয়সী আইনের ছাত্র এবং রেডিও সংবাদ সম্পাদক মারিও তার মামীর বোন তালাকপ্রাপ্তা হুলিয়া খালার সঙ্গে পরিবাদপূর্ণ সম্পর্কে জড়িয়ে পড়ে এবং তার বন্ধু পেড্রো কামাকোর লেখা ক্রম উদ্ভ্রান্ততার দিকে ধাবিত রেডিও সোপ অপেরার ধারাবাহিক পর্বগুলোর সঙ্গে গ্রথিত হয়। ভার্গাস ইয়োসার প্রচন্ড কর্মশক্তি এবং উদ্ভাবন কুশলতা অসংযত এবং অবিশ্বাস্য রকমের আজব।

নিউ স্টেটসম্যান
আজব, অসংযত... চরিত্র, স্থান, এবং ঘটনায় প্রায় অবিশ্বাস্য একটি চমৎকার হাস্যরসাত্মক উপন্যাস।
লস এঞ্জেলস টাইমস রিভিউ

সমানুপাতিক হারে মিশ্রিত রস, বিচক্ষণতা আর চমৎকারিত্বের প্রকাণ্ড একটি ব্যাগ থেকে হিস্ হিস্ করে বেরিয়ে আসা একটি উপন্যাস। হুলিয়া খালা এবং অনুলেখক একটি রহস্য উপন্যাসের মতো উত্তেজনায় ভরপুর এবং প্রেমের উপন্যাস হিসেবে সতেজ।
সানডে টইমস

প্রচণ্ড জীবনীশক্তি আর কল্পনাপ্রবণ একটি উপন্যাস। হুলিয়া খালা এবং অনুলেখক সাহিত্যের যে কোনো ধারার এক চমৎকার উদাহরণ তারপরও এর রয়েছে এক সম্পূর্ণ নিজস্ব ভুবন।
লিটারারি রিভিউ

লেখক পরিচিতি
মারিও ভার্গাস ইয়োসা লাতিন আমেরিকার ছোট্ট দেশ পেরুর আরিকুইপায় ২৮ মার্চ ১৯৩৬ সালে জন্মগ্রহণ করেন। শৈশব কাটে বলিভিয়ার কোচাবাম্বায় বিবাহ-বিচ্ছিন্ন মা আর বয়োবৃদ্ধ দাদু-দিদিমার সাথে। ১৯৪৫ সালে পরিবারটি আবার পেরুতে ফিরে আসে। ১৯৪৬ সালে লিমা শহরে ইয়োসার মা-বাবার পুনর্মিলন হয়। চৌদ্দ বছর বয়সে ১৯৫০ সালে ইয়োসাকে লিওনসিও প্রাডো নামে একটি আধাসামরিক আবাসিক স্কুলে দু-বছরের জন্য পাঠিয়ে দেওয়া হয়। তার প্রথম উপন্যাসে (‘দ্য টাইম অব দ্য হিরো’ ১৯৬২) এই স্কুলের তিক্ত অভিজ্ঞতাই বর্ণিত যেখানে আবাসিক ছাত্ররা শিখেছিল শারীরনির্যাতন আর চরিত্রহীনতার ইতরামিপূর্ণ যুগলপাঠ। এই উপন্যাসই স্পেনের গুরুত্বপূর্ণ বিব্লিওটেকা ব্রেভে পুরস্কার পেয়েছিল। সামাজিক উৎপীড়নে আক্রান্ত বয়ঃসন্ধিক্ষণ বিষয়ক মনস্তাত্ত্বিক নিবিড়পাঠ মারিও ভার্গাস ইয়োসার অধিকাংশ রচনার উপজীব্য। ইয়োসা ২০১০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

অনুবাদক পরিচিতি
মোরশেদুর রহমান ২৮ ডিসেম্বর ১৯৬৬ সালে বাগেরহাট জেলার রণবিজয়পুরে জন্মগ্রহণ করেন। বাগেরহাট সরকারি উচ্চ বিদ্যালয় ও সরকারি পিসি কলেজ থেকে এসএসসি (১৯৮৫) ও এইচএসসি (১৯৮৭)। বাগেরহাট জেলাদলের হয়ে ফুটবল ও ক্রিকেট খেলেছেন। এছাড়া বাগেরহাট ও খুলনা আবাহনী ক্রীড়াচক্রের খেলোয়াড় ছিলেন, ঢাকা লীগে খেলেছেন ভিক্টোরিয়া স্পোর্টিং-এ। এখন বাগেরহাট শহরের উপান্তে রণবিজয়পুরে একটি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপের পরিচালক। আগে স্থানীয় বিভিন্ন সাময়িকপত্রে মাঝেমধ্যে কবিতা লিখেছেন, মাঝেমধ্যে অনুবাদও করেছেন।

Title হুলিয়া খালা ও অনুলেখক (পুরস্কারপ্রাপ্ত লেখকদের বই)
Author
Translator
Publisher
ISBN 9789848088470
Edition 1st Published, 2013
Number of Pages 384
Country বাংলাদেশ
Language বাংলা

Customers who bought this product also bought

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

3 Ratings

Recently Sold Products

call center

Help: 16297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh