রহস্যে ঘেরা ইনকা সভ্যতা: এনায়েত রসুল - Rohossye Ghera Inka savoyta: Enayet Rasul | Rokomari.com
boimela offer
রহস্যে ঘেরা ইনকা সভ্যতা

রহস্যে ঘেরা ইনকা সভ্যতা

by এনায়েত রসুল

(5)

137 users want this

TK. 200

TK. 150

You Save TK 50 (25%)


tag_icon

নগদ পেমেন্টে ২১% ইন্সট্যান্ট ক্যাশব্যাক (সর্বোচ্চ ১০০৳)

tag_icon

চলছে স্টেশনারি মেলা। BOGO অফার, ৪৭% পর্যন্ত ছাড়সহ থাকছে - ফ্রি Fevecon adhesive, ক্যালকুলেটর, ফোকাস চ্যালেঞ্জ, Room Heater পাওয়ার সুযোগ। চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত...


Length

158

Pages

Language

BN

বাংলা

Publication

আকাশ

ISBN

9789848850732

Edition

2016

1st Published

Country

BD

বাংলাদেশ

Summary:

"রহস্যে ঘেরা ইনকা সভ্যতা" বইটির সম্পর্কে কিছু কথা:
পৃথিবীর ইতিহাসে এমন কোনাে কোনাে জাতির আগমন ঘটেছে, যাদের শাসনপদ্ধতি, চিন্তা-চেতনা, নির্মাণশৈলী এবং সুশৃঙ্খল জীবনযাপন পদ্ধতি আমাদের মুগ্ধ করে রাখে। তেমনই এক বিস্ময় সৃষ্টিকারী জাতি ছিলাে ইনকা। দক্ষিণ আমেরিকা পার্বত্য অঞ্চল ইকুয়েডর থেকে বলিভিয়া পেরিয়ে চিলির উত্তর প্রান্ত জুড়ে ছড়িয়ে ছিলাে ইনকা জাতি। খ্রিস্টপূর্ব ৯০০০ সাল থেকে ইনকারা জোরেশােরে তাদের অস্তিত্ব প্রতিষ্ঠা করে। ১৫৩৩ সাল পর্যন্ত ৯০ জন ইনকা রাজার নাম পাওয়া যায়, তাদের মধ্যে ১৩ জন ছিলেন বীরত্ব, প্রজাকল্যাণ ও রাজ্যে সুশাসন প্রতিষ্ঠার জন্যে স্বনামখ্যাত। ইনকাদের সমগ্র রাজ্যে সাতশােটি ভাষা প্রচলিত ছিল। তবে রাজপরিবারের সদস্য, মন্ত্রী এবং সরকারের ঊর্ধ্বতন কর্মচারীরা কুয়েচুয়া ভাষায় কথা বলতাে। তবে ভাষার কোনাে লিপি ছিল না। তাই ইনকাদের লিখিত কোনাে বইপুস্তক পাওয়া যায়নি। ইনকা রাজ্যে কিশাের বয়স থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত সবাই কৃষিকাজ অথবা অন্য কোনাে উৎপাদনশীল কাজে ব্যস্ত থাকত। তারা লােহা ও চাকার ব্যবহার জানত না। লামা নামের পশু ছিল চলাচলের প্রধান মাধ্যম । প্রশান্ত মহাসাগরের পশ্চিম উপকূল ছুঁয়ে দক্ষিণ দিকে যাতায়াতের জন্য ১৪ হাজার মাইল দীর্ঘ যে মহাসড়কটি ইনকারা নির্মাণ করেছিল, আজও তার অস্তিত্ব রয়েছে। পেরু, বলিভিয়া, চিলি এবং আশপাশের দেশগুলােতে ইনকারা এখনও টিকে আছে। সেই ইনকাদের উৎস থেকে নিরন্তর পর্যন্ত আলােচনা করা হয়েছে এ বইটিতে।

Author Information

Enayet Rasul স্বনামখ্যাত শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী ও বেগম মেহের উন নিসা’র দ্বিতীয় পুত্র। ১৯৫৩ সালের ১২ জুন বিক্রমপুরের ধাইদা গ্রামে জন্মগ্রহণ করেন। লেখাপড়া ইসলামের ইতিহাস ও সংস্কৃতির ওপর। ১৯৬৫ সালে একটি ছড়া লেখার মাধ্যমে লেখালেখির জগতে বিচরণ শুরু হয়। প্রথম ছড়াটি ছাপা হয় ‘জুনিয়র রেডক্রস’ পত্রিকায়। সব বয়সী পাঠকদের জন্যে লেখেন এনায়েত রসুল। তবে মূলত শিশুসাহিত্যিক। শিশুসাহিত্য সষ্টিতে তাঁর দায়বদ্ধতা রয়েছে বলে তিনি মনে করেন। এনায়েত রসুলের পাঠকপ্রিয় বইগুলোর মধ্যে এক আকাশ মেঘ একপশলা বৃষ্টি, ‘পোড়োবাড়ি রহস্য', ডক্টর নিপুর এক্সপেরিমেন্ট', ‘নিঝুমগড় ভয়ঙ্কর’, ‘ভয়ঙ্করের হাতছানি’ বাতিঘরের বুড়ো’, ‘অন্যরকম বুবাই’, ‘ব্ল্যাকহোল’ ‘ভাষার কথা লেখার কথা’, ‘মেঘপাখি’ ‘মিশন উইথ মাউন্টব্যাটেন, ‘বাঙালির জাতিসত্তা ও বাংলাদেশি জাতীয়তাবাদ, ‘বিজয়ের ছবি', 'মুক্তিযোদ্ধার মেয়ে’ ‘ভূতসমগ্র', ‘কিশোর গল্পসমগ্র ‘চিচি’, ‘খেয়ালি রাজার দেশে, ‘অপি ও চেঙা বেঙা’ ‘পিকু ও ছেলেধরা', ফুলবালিকা', এক মায়ের গল্প' ইত্যাদি। ‘এক মায়ের গল্প’টির জন্য তিনি ১৯০৮ সালে মীনা মিডিয়া এ্যাওয়ার্ড অর্জন করেন । বর্তমানে এনায়েত রসুল জাতীয় দৈনিক আমার দেশ’-এ সহ-সম্পাদক পদে কর্মরত। সেইসঙ্গে ছোটদের পাতা ‘এক্কাদোক্কা' পরিচালনার দায়িত্ব পালন করছেন।

icon

Shipping Charge starts from 45 Tk.

icon

Purchase & Earn

Frequently Bought Together

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Books

Related Products

Reviews and Ratings

4.6

5 Ratings and 3 Reviews

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

Recently Viewed

0 Item(s)

Subtotal:

Customers Also Bought